ইন্দুস ভ্যালিতে পুরস্কৃত বাংলাদেশের ছবি ‘জন্মভূমি’

ইন্দুস ভ্যালিতে পুরস্কৃত বাংলাদেশের ছবি ‘জন্মভূমি’
চলচ্চিত্র ‘জন্মভূমি-দ্য বার্থ ল্যান্ড’-এর পোস্টার। ছবি: সংগৃহীত

দক্ষিণ এশিয়ার প্রথম সীমান্তহীন ডিজিটাল চলচ্চিত্র উৎসব ‘ইন্দুস ভ্যালি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’-২০২০-এ অংশ নিয়ে পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশের চলচ্চিত্র ‘জন্মভূমি-দ্য বার্থ ল্যান্ড’।

‘বেস্ট ব্যাকগ্রাউন্ড স্কোর’ এ এই পুরস্কার জিতে। গত ১০ অক্টোবর ছবিটি এই পুরস্কার অর্জন করে। এর আগে ৭ অক্টোবর ছবিটি অনলাইনে প্রদর্শিত হয় ।

সাউথ এশিয়া ফোরাম ফর আর্টস অ্যান্ড ক্রিয়েটিভ হ্যারিটেজ নিবেদিত, বেঙ্গল মাল্টিমিডিয়া প্রযোজিত, প্রসূন রহমান পরিচালিত ছবিটির ব্যাকগ্রাউন্ড স্কোর তৈরি করেছেন সংগীত পরিচালক ও কণ্ঠশিল্পী রোকন ইমন। তিনি মূলত একজন নিভৃতচারী সংগীতস্রষ্টা।

রোকন ইমন বলেন, আমি কখনো পুরস্কারপ্রাপ্তির আশায় কাজ করি না। তবে পুরস্কার পেলে কাজের প্রতি প্রেম আরো বেড়ে যায়। এ পুরস্কার আমাকে কাজের প্রতি দায়িত্ব আরো বহুগুণ বাড়িয়ে দিল।

এ প্রসঙ্গে নির্মাতা প্রসূন রহমান বলেন, ‘জন্মভূমি’ চলচ্চিত্রে সংলাপের ব্যবহার খুব কম। মূলত দীর্ঘ শটে নেওয়া ভিজ্যুয়ালের ওপর নির্ভর করেই গল্প বলা। সেই ভিজ্যুয়ালকে অর্থপূর্ণভাবে সঙ্গ দিয়েছে রোকন ইমনের করা আবহসঙ্গীত। আন্তর্জাতিক অঙ্গনে বাংলা চলচ্চিত্রের আবহসঙ্গীত আলাদা করে স্বীকৃতি পেয়েছে এমন ঘটনা খুব কম। তাই চলচ্চিত্র উৎসবের এই পুরস্কার সত্যি আনন্দের। আমার নিজের মুগ্ধতার কথা রোকন ইমনকে আগেই জানিয়েছিলাম। এবার পুরস্কারপ্রাপ্তির খবরসহ অভিনন্দন জানাতে পেরে সত্যিই অনেক ভালো লাগছে। রোকন ইমনের জন্য অনেক শুভকামনা।

বেঙ্গল মাল্টিমিডিয়ার (আরটিভি) ব্যানারে নির্মিত ‘জন্মভূমি’ ছবিটি প্রযোজনা করেছেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আশিক রহমান।

২০১৮ সালের ১৪ ডিসেম্বর দেশের প্রেক্ষাগৃহে ‘জন্মভূমি-দ্য বার্থ ল্যান্ড’ মুক্তি পায়। চলচ্চিত্রটির গল্প গড়ে উঠেছে বাংলাদেশের কক্সবাজার জেলার কুতুপালংয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে।

‘জন্মভূমি-দ্য বার্থ ল্যান্ড’ ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন—রওনক হাসান, সায়রা আক্তার জাহান, সঙ্গীতা চৌধুরী, অঙ্কন চাকমা, জয়নাল জ্যাক, পামেলা কেচার, নাসির উদ্দিনসহ অনেকে।

ইত্তেফাক/জেডএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত