তানভীর মোকাম্মেলের  নতুন ছবি  রূপসা নদীর বাঁকে

তানভীর মোকাম্মেলের  নতুন ছবি  রূপসা নদীর বাঁকে
ছবি : সংগৃহীত

খ্যাতিমান পরিচালক তানভীর মোকাম্মলের নতুন চলচ্চিত্র ‘রূপসা নদীর বাঁকে’ আগামী ১১ ডিসেম্বর দেশের বেশ কয়েকটি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। এরমধ্যে স্টার সিনেপ্লেক্সে ও যমুনা ব্লকবাস্টার অন্যতম। ছবির গল্প রচিত হয়েছে একজন বামপন্থী বিপ্লবীর জীবনকে কেন্দ্র করে। গত মার্চ মাসে ছবিটির শুটিং শেষ হয়েছিল। এরইমধ্যে চলচ্চিত্রটি আনকাট সেন্সর পেয়েছে।

পরিচালক জানিয়েছেন, আগামী ১০ ডিসেম্বর চলচ্চিত্রটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে শিল্পকলা একাডেমিতে।

এদিকে রূপসা নদীর বাঁকে ছবিটি আগামী ১৬-২৪ জানুয়ারি ৫১তম গোয়া চলচ্চিত্র উত্সবে ওয়ার্ল্ড প্যানারোমা বিভাগে প্রদর্শিত হবে।

তানভীর মোকাম্মেল বলেন, ‘ছবিটির গল্প আবর্তিত হয়েছে একজন বামপন্থী নেতার জীবন নিয়ে। তিনি আদর্শিকভাবে বামপন্থী রাজনীতি করেন। তবে তার রাজনীতির মূল উদ্দিষ্ট মানুষ। এই মানুষটির জীবন ও তার ত্যাগী রাজনৈতিক জীবনই চলচ্চিত্রটির মূল উপজীব্য। আর চলচ্চিত্রটির শেষ হবে মুক্তিযুদ্ধে এসে। সেই ভাবনা থেকে চলচ্চিত্রটি নির্মাণের উদ্যোগ নিয়েছিলাম।’

তিনি আরো বলেন, ‘রূপসা নদীর বাঁকে সিনেমাটিতে তিরিশ দশকের স্বদেশি আন্দোলন, তেভাগা আন্দোলন, রাজশাহী জেলের খাপড়া ওয়ার্ডে কমিউনিস্টদের হত্যাসহ বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনা একজন বিপ্লবীর জীবনের পরিপ্রেক্ষিতে বর্ণিত হয়েছে।’

রূপসা নদীর বাঁকে ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ, জাহিদ হাসান শোভন, নাজিবা বাশার, তওসিফ সাদমান তুর্য। এছাড়া আরো অভিনয় করেছেন রামেন্দু মজুমদার, চিত্রলেখা গুহ, ঝুনা চৌধুরী, আফজাল কবির, রাজীব সালেহীন, মাসুম বাশার, অলোক বসু, আবদুল্লাহ রানা, মহসিন শামীম, বৈশাখী ঘোষ, শরীফ হোসেন ইমন, মাহমুদ আলম, পার্থ প্রতিম, দেবাশীষ ঘোষ, খন্দকার সোহান, পংকজ মজুমদার, ইকবাল আহমেদ, ইব্রাহীম বিদ্যুত্, মিলি বাশার, শ্যামল বিশ্বাস, সঙ্গীতা চৌধুরী, স্বপন গুহ, সুশীল সাহাসহ অনেকে।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x