শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দেড় দশকে পা দিলো ‘নকশীকাঁথা’

আপডেট : ২৬ জানুয়ারি ২০২১, ০১:১৯

লোকগানভিত্তিক গানের দল ‘নকশীকাঁথা’ ১৪ বছর পেরিয়ে দেড় দশকে পা দিলো। ২৫ জানুয়ারি ‘নকশীকাঁথা’র জন্মদিন উপলক্ষে রাত সাড়ে আটটায় বিশেষ ফেসবুক লাইভে অংশ নেন নকশীকাঁথার সদস্যরা। 

নকশীকাঁথার প্রতিষ্ঠাতা ভোকাল সাজেদ ফাতেমী বলেন, এটি আমাদের জন্য সত্যিই বড় ঘটনা। তবে করোনার কারণে অনেক দিন মঞ্চ ও টেলিভিশনের  কনসার্টে অংশ নেয়া হচ্ছে না। আশা করছি শিগগিরই সব কিছু স্বাভাবিক হবে এবং আমরা মঞ্চে ও টেলিভিশনে ফিরতে পারবো’।

সাজেদ ফাতেমী বলেন, আমাদের এতোদূর এগিয়ে আসার জন্য গণমাধ্যমের বিশাল ভূমিকা আছে। সেই সঙ্গে দর্শক-শ্রোতারাতো আছেনই। তারাই আমাদের প্রাণ। সবার প্রতি কৃতজ্ঞতা জানাই। সকলের ভালোবাসায় এতোদূর এসেছি। সেই ভালোবাসা নিয়ে যেতে চাই আরও বহুদূর। জন্মদিনে এটাই আমাদের প্রত্যাশা।

বিলুপ্তপ্রায় লোকগানের ধারাগুলো থেকে কিছু কিছু ধারা ফিরিয়ে এনে সেগুলো আরও আকর্ষণীয়রূপে পরিবেশন করার চিন্তা থেকেই নকশীকাঁথার জন্ম। গত ১৪ বছরে নকশীকাঁথার অর্জন অনেক। ২০১৮ সালে ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসবে অংশগ্রহণ তাদের অন্যতম অর্জন। নজর রাখিস (২০০৮) ও নকশীকাঁথার গান (২০১৬) শিরোনামে দুটি অ্যালবামসহ সব মিলিয়ে নিজেদের গানের সংখ্যা ৬০ ছাড়িয়েছে। প্রকাশিত মিউজিক ভিডিও ৩০টি। নকশীকাঁথার গানের বিষয় ও বৈচিত্র্য নজর রাখিস শিরোনামে অ্যালবামটির গানগুলো মুলত বিভিন্ন সামাজিক ইস্যু নিয়ে। নদী বাঁচানোর গান, পরিবেশ ও প্রতিবেশ বাঁচানোর গান, ফ্যান্টাসি ও আধ্যাত্মিকতায় পূর্ণ। নকশীকাথার গান শিরোনামে অ্যালবামে ময়মনসিং গীতিকা, নেপালি লোকগানের আদলে গান, আধ্যাত্মিক গান, ভাটিয়ালি ও প্রচলিত স্রোতে গা না ভাসানোর আহ্বান-সংবলিত গান আছে। এ ছাড়া, বাংলা ভাষার দুর্গতি নিয়ে গান ও পুথি এবং বঙ্গবন্ধুকে নিয়ে দুটি গান প্রকাশ করেছে নকশীকাঁথা।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন