একুশের আয়োজন

একুশের আয়োজন
ছবি: সংগৃহীত

যথাযোগ্য মর্যাদায় প্রতিবছরের মতো এবারও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (২১ শে ফেব্রুয়ারি) পালনের লক্ষ্যে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে ঘিরে রয়েছে কিছু সিনেমা, নাটক ও প্রামাণ্যচিত্র। সেগুলোর মধ্যে কয়েকটি খবর জেনে নিন।

মুক্তিযুদ্ধ যাদুঘর

মহান মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ২১শে ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধ যাদুঘরে তানভীর মোকাম্মেল পরিচালিত ‘রূপসা নদীর বাঁকে’ চলচ্চিত্রটি প্রদর্শিত হবে। প্রদর্শনীর সময়সূচী প্রতিদিন বিকেল ৪.০০টা ও সন্ধ্যা ৭.০০টায়। বাংলাদেশ সরকারের অনুদানপ্রাপ্ত ‘রূপসা নদীর বাঁকে’ চলচ্চিত্রটি একজন ত্যাগী বামপন্থী নেতার জীবনী নিয়ে যাঁকে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় রাজাকারেরা হত্যা করে। ২ ঘন্টা ১৭ মিনিট দৈর্ঘ্যরে চলচ্চিত্রটির কাহিনী ও চিত্রনাট্য রচনা করেছেন তানভীর মোকাম্মেল, চিত্রগ্রহণ করেছেন মাহফুজুর রহমান, সম্পাদনায় ছিলেন মহাদেব শী, শিল্প নির্দেশনা ও প্রধান সহকারী পরিচালক উত্তম গুহ, আবহসঙ্গীতে সৈয়দ সাবাব আলী আরজু, পোষাকে চিত্রলেখা গুহ ও মেক আপে মোহাম্মদ বাবুল। সহকারী পরিচালক ছিলেন রানা মাসুদ, সৈয়দ সাবাব আলী আরজু ও সগীর মোস্তফা।

বিটিভি

মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের চেতনাকে উপজীব্য করে রচিত বিশেষ আলেখ্যানুষ্ঠান ‘ইতিহাস কথা কয়’। এতে ১৯৫২ সালের ভাষা আন্দোলনকে তুলে ধরা হয়েছে। যেখানে মধুসূদন (মধুদা) তখনকার মধুর ক্যান্টিনের মালিক, যিনি বর্তমান সময়ে একটি চায়ের দোকানে বসে ভাষা আন্দোলনের ঘটনাটি বর্ণনা করছেন। বর্ণনার মাঝে গান, নৃত্য এবং কবর নাটকের কিছু অংশ তুলে ধরা হয়েছে। ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা এই আলেখ্যানুষ্ঠানের মাধ্যমেই তুলে ধরা হয়েছে। নাটকটিতে অভিনয় করেছেন শাহাদাৎ হোসেন, রমিজ রাজু, সাজ্জাদ সাজু, দিপা প্রমুখ। নৃত্যে অংশ নিয়েছেন ওর্য়াদা রিহাব ও তার দল। আলেখ্যানুষ্ঠান ‘ইতিহাস কথা কয়’ ২১ ফেব্রুয়ারি রাত ১০টা ২০ মিনিটে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত হবে।

আরটিভি

মহান মাতৃভাষা দিবস উপলক্ষ্যে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘র্বণ’। শফকিুর রহমান শান্তনুর রচনা ও ইমরাউল রাফাত পরচিালনায় মাতৃভাষা দিবসের এই বিশেষ নাটকে অভিনয় করেছেন অভিনেতা জোভান ও শহেতাজসহ আরো অনেকে। রবিবার রাত ৮টায় আরটিভিতে প্রচারিত হবে নাটকটি।

মাছরাঙা টেলিভিশন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের নাটকে ‘আমার বর্ণমালা’। নাটকটিতে গুণী অভিনেতা তারিক আনাম খানের সঙ্গে অভিনয় করেছেন মৌসুমী হামিদ। সীমান্ত সজলের রচনা ও পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন কায়েস চৌধুরীসহ আরও অনেকে। ২১ ফেব্রুয়ারি মাছরাঙা টেলিভিশন রাত ৮ টায় রয়েছে বিশেষ নাটক ‘আমার বর্ণমালা’।

দীপ্ত টিভি

২০২০ সালে কানাডার নোভা স্কশিয়া প্রদেশে অবস্থিত হ্যালিফ্যাক্স কেন্দ্রীয় লাইব্রেরীর অডিটরিয়ামে 'হ্যালিফ্যাক্স ভাষা সংঘ' আয়োজিত ভাষার মেলায় 'বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নোভা স্কশিয়া'র সহযোগিতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়। এই অনুষ্ঠানেই নোভা স্কশিয়া সরকারের সম্প্রদায়, সংস্কৃতি ও ঐতিহ্য বিষয়ক মন্ত্রী লিও গ্ল্যাভিন, নোভা স্কোশিয়ার প্রধানমন্ত্রী স্টিফেন ম্যাকনিলের পক্ষ থেকে ২১ শে ফেব্রুয়ারীকে নোভা স্কোশিয়া প্রদেশের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে। এই অনুষ্ঠানকে কেন্দ্র করেই কানাডা প্রবাসী চলচ্চিত্র নির্মাতা নাদিম ইকবাল নির্মাণ করেন প্রামাণ্যচিত্র 'শিকড়ের ভাষা'। ইংরেজিতে ছবিটির নামকরণ করা হয়েছে 'স্পিকিং হোম' নামে। বিশেষ প্রামাণ্যচিত্র ‘শিকড়ের ভাষা’ দীপ্ত টিভিতে প্রচারিত হবে ২১ ফেব্রুয়ারি রাত ১১টায়।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বাংলা ভাষার রাষ্ট্রীয় মর্যাদার দাবিতে ঢাকায় কয়েকজন ছাত্র-জনতা পুলিশের গুলিতে শহীদ হন। তাঁদের স্মরণে ২০০০ সালের ২১ ফেব্রুয়াারি থেকে সারা বিশ্বে এ দিবস পালন শুরু হয়। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর সাধারণ সম্মেলনে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার দাবি জানিয়ে বাংলাদেশের পক্ষ থেকে একটি প্রস্তাব পেশ করা হয়। প্রস্তাবে বলা হয়, যেহেতু ইউনেস্কোর উদ্দেশ্যসমূহের মূলে রয়েছে বিশ্বের ভাষাসমূহের পারস্পরিক সহাবস্থান এবং যেহেতু বিভিন্ন জাতি ও গোষ্ঠীর মূর্ত ও বিমূর্ত সাংস্কৃতিক অভিব্যক্তি ও ঐতিহ্য সংরক্ষণ ও উন্নয়নের সবচেয়ে শক্তিশালী মাধ্যম, সেহেতু এ দিবসের স্বীকৃতি শুধু ভাষাগত বৈচিত্র্য ও বহুভাষিক শিক্ষাকেই উৎসাহিত করবে না, বরং বিশ্বে ভাষাগত ও সংস্কৃতিগত ঐতিহ্যের পূর্ণ সচেতনতার জাগরণও ঘটাবে এবং সমঝোতা, সহিষ্ণুতা ও মতামতের ভিত্তিতে আন্তর্জাতিক সংহতিকে উদ্বুদ্ধ করবে। এই প্রেক্ষিতে নির্মিতব্য প্রামাণ্যচিত্রে ভাষা আন্দোলনের গৌরবান্নিত ইতিহাসকে তুলে ধরার সাথে সাথে বাংলা ভাষাকে বিশ্বদরবারে সম্মানিত করার প্রক্রিয়ায় যে বা যারা ভূমিকা রেখেছে এবং যেভাবে প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছে, সেই গৌরবোজ্জ্বল ইতিহাসকে তুলে ধরা হবে বিশেষভাবে। একই সাথে বাংলাদেশে এই ভাষার বর্তমান অবস্থা কি? এক্ষেত্রে রাষ্ট্র, শিক্ষানীতি ও জনসাধারণের ভূমিকা কি? এইসকল বিষয়গুলোও তুলে ধরার চেষ্টা করা হবে। বিশেষ প্রামাণ্যচিত্র ‘আমার ভাষা আমার অহংকার’ দীপ্ত টিভিতে প্রচারিত হবে ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা ৩০মিনিটে।

রাষ্ট্রভাষা বাংলা চাই আন্দোলনের অমর প্রতীক শহীদ মিনার নিমার্ণের আখ্যান নিয়ে নির্মিত বিশেষ প্রামান্য চিত্র ‘শহীদ মিনার’ প্রচার হবে দীপ্ত টিভিতে ২১শে ফেব্রুয়ারি সকাল ৮টা ১০মিনিটে।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x