‘আরও একধাপ এগিয়ে ‘গাঙকুমারী’

‘আরও একধাপ এগিয়ে ‘গাঙকুমারী’
ছবি : সংগৃহীত।

২০১৯-২০২০ অর্থবছরে নয়টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অনুদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে ‘গাঙকুমারী’ চলচ্চিত্রটি প্রযোজনা ও পরিচালনায় করছেন ফজলুল কবীর তুহিন। চলছে শেষ ধাপের শুটিংয়ের প্রস্তুতিপর্ব। গাঙকুমারীর শুটিং ফ্লোর থেকে এমনটাই জানালেন ছবির পরিচালক।

সোমবার রাতে ফেসবুকে ফজলুল কবীর তুহিন লিখেছেন, ‘বহুদূরের পথ পাড়ি দিয়ে পৌঁছতে হয়েছে শুটিং স্পটে। একটা ছবির নির্মাণে বিভিন্ন ধরণের প্রতিবন্ধকতা আসতেই থাকে। সেটা কাটিয়ে উঠেই সবাই প্রস্তুত হয়েছিল যার যার দায়িত্বে। টানা শুটিং। দ্বিতীয় ধাপের শুটিংয়ের পর পুরো টিম নিয়ে আবার ঢাকায়। ঢাকায় এসে স্বস্তি পাই। গাঙকুমারী নির্মাণে আমরা আরও একধাপ এগিয়ে এলাম। আবার সিনেমা শেষ করার তাড়না থেকে শুরু করে দিতে হয় পরবর্তী এবং শেষ ধাপের শুটিংয়ের প্রস্তুতিপর্ব। এভাবেই চলছে...।’

বহুদূরের পথ পাড়ি দিয়ে পৌঁছতে হয়েছে শ্যুটিং স্পটে। একটা ছবির নির্মাণে বিভিন্ন ধরণের প্রতিবন্ধকতা আসতেই থাকে। সেটা...

Posted by Fazlul Tuhin on Monday, March 1, 2021

ভাটি অঞ্চলের জেলেজীবন নিয়ে নির্মিতব্য এই সিনেমাটিতে খলচরিত্রে অভিনয় করছেন মোশাররফ করিম। কেন্দ্রীয় ‘গাঙকুমারী’র চরিত্রে অভিনয় করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যকলার শিক্ষার্থী তুরা। তার স্বামীর চরিত্রে দেখা যাবে তারিক আনাম খানকে। গুরুত্বপূর্ণ আরেক চরিত্রে কাজ করছেন রোবেনা রেজা জুঁই। সিনেমাটির সংগীত পরিচালনা করছেন মকসুদ জামিল মিন্টু।

সিনেমাটির গল্পে দেখা যাবে, বাংলাদেশের ভাটি অঞ্চলের ১৮-১৯ বছরের এক জেলেকন্যা গাঙকুমারী। ভাটি অঞ্চলের নদী, পানি, গাছ, পাখি ও আকাশের সঙ্গে প্রকৃতির অংশ হিসেবেই বিরাজ করে গাঢ়-শ্যামলা এই মেয়েটি। পারিবারিক সূত্রে পাওয়া পেশাগত জীবনের কারণে, নারী হিসেবে পিতৃতান্ত্রিক সমাজের কোনো দ্বিধা, ভয় বা আড়ষ্টতা ভর করেনি তার মনে। মানুষ হিসেবে আত্মরক্ষার সার্বক্ষণিক যে সংগ্রাম চলে সমাজের প্রান্তিক মানুষদের মধ্যে, তা গাঙকুমারী চরিত্রে সৌন্দর্য রূপে প্রতীয়মান হয়ে পৌঁছে গেছে পৃথিবীর সব প্রান্তিক মানুষের অনির্দেশ্য কোনো জীবন-সংগ্রামে। প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করার সহজশক্তি গাঙকুমারী চরিত্রের আরেকটি বৈশিষ্ট্য। এ কারণেই আবহমান বাংলার নারীর আত্মরক্ষা ও সংগ্রামের প্রতিনিধিত্বও করে সে।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x