শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৭ মার্চে কবিতা আবৃত্তি নিয়ে বিটিভির আয়োজন

আপডেট : ০৬ মার্চ ২০২১, ১৪:৩১

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে এবারও বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে বাংলাদেশ টেলিভিশন। তবে অন্য যে কোনো বছরের তুলনায় এবারের আয়োজনে রয়েছে বেশ বৈচিত্র। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের ওপর কবিতা পাঠ ও আবৃত্তি নিয়ে বিশেষ অনুষ্ঠান প্রচার করা হবে। কবিতা আবৃত্তি করবেন জয়ন্ত চট্টোপাধ্যায়, লায়লা আফরোজ, ডালিয়া আহমেদ, ভাস্কর বন্দ্যোপাধ্যায়, আসলাম সানি, আনজীর লিটন, শাহাদাৎ হোসেন নিপু, রুপা চক্রবর্তী ও তারিক সুজাত। অনুষ্ঠানটি সন্ধ্যা ৬টা ২০ মিনিটে প্রচারিত হবে।

রবিবার রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমটির অনুষ্ঠান ও পরিকল্পনা পরিচালক জগদীশ এষ বিষয়টি জানান।

বিটিভির এই কর্মকর্তা জানান, এদিন সকাল ৯টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচারের মধ্য দিয়ে শুরু হবে বিশেষ আয়োজন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ৭ মার্চ উদযাপন অনুষ্ঠান গণভবন থেকে সরাসরি সম্প্রচার হবে বিকাল ৩টায়।

৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণের ওপর শিশু-কিশোরদের বিশেষ অনুষ্ঠান ‘একটি কবিতার জন্য’ প্রচারিত হবে বিকাল ৫টা ৩৫ মিনিটে। অনুষ্ঠানটি সাজানো হয়েছে শিশুদের অভিনয়ের মাধ্যমে বঙ্গবন্ধুর ভাষণ তুলে ধরা এবং সেই ভাষণের তাৎপর্য শিশু-কিশোরদের অবহিত করা ও বঙ্গবন্ধুর ভাষণের উপর চিত্র অঙ্কন, কবিতা, গান ও নাচের সমন্বয়ে।

ভাষণের ওপর কবিতা পাঠ ও আবৃত্তি নিয়ে বিশেষ অনুষ্ঠান প্রচারিত হবে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে। কবিতা আবৃত্তি করবেন জয়ন্ত চট্টোপাধ্যায়, লায়লা আফরোজ, ডালিয়া আহমেদ, ভাস্কর বন্দ্যোপাধ্যায়, আসলাম সানি, আনজীর লিটন, শাহাদাৎ হোসেন নিপু, রুপা চক্রবর্তী ও তারিক সুজাত।

শবনম আজিমের উপস্থাপনায় ৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণের বিশেষ আলোচনায় অংশ নেবেন অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের ওপর বিশেষ আলোচনা অনুষ্ঠানটি প্রচারিত হবে রাত ৯টায়।

৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান প্রচারিত হবে রাত সাড়ে ৯টায়। ইউনেসকো কর্তৃক বঙ্গবন্ধু ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণকে ‘মেমোরি অব দ্যা ওয়ালর্ড রেজিস্ট্রার’- ওয়ালর্ড ডকুমেন্টারি হেরিটেজ’ এর অন্তর্ভুক্তিকরণ এবং -এর অংশ হিসাবে স্বীকৃতি প্রদানে দেশি-বিদেশের সংশ্লিষ্ট ব্যক্তির অভিব্যক্তি নিয়ে সাজানো হয়েছে প্রামাণ্য অনুষ্ঠানটি।

জগদীশ এষ তিনি বলেন, পুরো মার্চমাস জুড়েই বিটিভিতে বিশেষ বিশেষ আয়োজন থাকে। তবে এবার ৭ মার্চকে কেন্দ্র করে আমরা চেষ্টা করেছি অন্য বছরগুলোর চেয়ে আরো বেশি সমৃদ্ধ ও বৈচিত্রময় অনুষ্ঠান সম্প্রচারের। আশা করছি ৭ মার্চ বিটিভিতে চোখ রাখলে দর্শকরা সেটা অনুভব করবেন।’

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন