শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নজরুলের ‘কাব্য আমপারা’ আবৃত্তির ভিজ্যুয়াল এখন ইউটিউবে

আপডেট : ১৬ এপ্রিল ২০২১, ১৭:০৩

পবিত্র কোরআনের বাংলা পদ্যানুবাদ গ্রন্থ ‘কাব্য আমপারা’ কবিতা রূপে অনুবাদ করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। কোরআনের ৩০ পারার সব সুরা রয়েছে এতে। অর্থ ও ভাবকে অক্ষুণ্ণ রেখে ৩৮টি সুরার ‘কাব্য আমপারা’ নজরুলের এক অনন্য নিবেদন।

দুই বাংলার ২৩ জন আবৃত্তিশিল্পীর কণ্ঠে অডিও রেকর্ডিংয়ের মাধ্যমে আগেই প্রকাশিত হয়েছে ‘কাব্য আমপারা’। অ্যালবামটিতে অংশ নেওয়া আবৃত্তিকারদের মধ্যে রয়েছেন সৈয়দ হাসান ইমাম, ডালিয়া আহমেদ, শাহাদাত হোসেন নিপু, ইকরাম আহমেদ, আল-আমীন খান, সীমা ইসলাম, রেহানা পারভীন, নায়লা বারীসহ ওপার বাংলার সোনালী কাজী, উজ্জ্বল কাজী, শাহনারা কাজী প্রমুখ।

দুই বছর আগে পবিত্র রমজান ও ঈদকে সামনে রেখে কোরআনের এই অনুবাদ ধ্বনি প্রকাশিত হয়েছিল অডিও মাধ্যমে। এবারও রমজান ও ঈদকে সামনে রেখে নজরুল সেন্টারের ইউটিউব চ্যানেলে ‘কাব্য আমপারা’ আবৃত্তির ভিজ্যুয়াল সংস্করণ আসছে আজ।

নজরুল সেন্টার নিবেদিত এই কাজটি ভিজ্যুয়াল আকারে ইউটিউবে প্রকাশ করতে উদ্যোগী হয়ে পাশে দাঁড়িয়েছে বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

ঢাকার কবি নজরুল সেন্টারের উদ্যোগে সোশ্যাল মিডিয়া হাউজ ‘গ্রিন ডট’ থেকে প্রকাশিত নজরুলের কাব্য আমপারা বাংলাভাষি আবৃত্তি শ্রোতাদের মুগ্ধ করবে সেই প্রত্যাশা সবার। প্রকাশনাটির ভাবনা ও পরিকল্পনা আল-আমীন খানের। আর পরিচালনায় রয়েছেন ফেরদৌস খান।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন