অস্কার ২০২১: অদ্ভুত আর মজার সব ব্যাপার (পর্ব-২)

অস্কার ২০২১: অদ্ভুত আর মজার সব ব্যাপার (পর্ব-২)
“মা রেইনিস ব্ল্যাক বটম” ছবিতে চ্যাডউইক বোজম্যান (সর্ববামে) ও ভায়োলা ডেভিস (মাঝে)

২০২১ সালের পুরস্কার মৌসুমের চূড়ান্ত পর্যায় ঘনিয়ে এসেছে। আগামী সপ্তাহে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯৩তম আসরে হবে সেই ফয়সালা। করোনা মহামারির কারণে নির্ধারিত সময়ের দুই মাস পর হচ্ছে অস্কার। এবারের মনোনয়ন তালিকায় থাকা চলচ্চিত্রগুলো ও তারকাদের নিয়ে রয়েছে ১৯টি মজার আর অদ্ভুত ব্যাপার। এগুলো বেশ আলোচিত হচ্ছে। ইত্তেফাক অনলাইনের পাঠকদের জন্য কয়েক কিস্তিতে থাকছে সেগুলো। আজ দ্বিতীয় কিস্তি।

মরণের পর মনোনয়ন

‘ব্ল্যাক প্যান্থার’ তারকা চ্যাডউইক বোজম্যান চিরতরে চলে গেছেন গত বছরের আগস্টে। এবারের অস্কারে “মা রেইনিস ব্ল্যাক বটম” ছবির জন্য সেরা অভিনেতা শাখায় তিনিই ফেভারিট। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯৩ বছরের ইতিহাসে এ নিয়ে মাত্র আটজন মৃত্যুর পর মনোনয়ন পেয়েছেন। আগের সাত তারকার মধ্যে হিথ লেজার ও পিটার ফিঞ্চ পুরস্কার জিতেছেন। দুজনই অস্ট্রেলিয়ান। বাকি পাঁচজন হলেন আমেরিকান অভিনেতা জেমস ডিন, স্পেন্সার ট্রেসি, অভিনেত্রী জিন ইগলস, ব্রিটিশ অভিনেতা র‌্যালফ রিচার্ডসন, ইতালিয়ান অভিনেতা মাসিমো ত্রইজি। তাদের মধ্যে জেমস ডিন অস্কারে দুইবার মরণোত্তর মনোনয়নপ্রাপ্ত একমাত্র অভিনেতা।

স্বল্প উপস্থিতিতেই বাজিমাত

সেরা অভিনেত্রী শাখায় মনোনীতদের মধ্যে ভায়োলা ডেভিসকে “মা রেইনিস ব্ল্যাক বটম” ছবিতে মাত্র ২৬ মিনিট ৪১ সেকেন্ড দেখা গেছে। সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে মনোনীত দুই অভিনেত্রীর চেয়েও তার উপস্থিতি কম! বুলগেরিয়ার মারিয়া বাকালোভা ‘বোরাট সাবসিকোয়েন্ট মুভিফিল্ম’-এ ৪০ মিনিট এবং ব্রিটিশ তারকা অলিভিয়া কোলম্যান ‘দ্য ফাদার’ ছবিতে ৩৫ মিনিট অভিনয় করেছেন। যদিও ভায়োলা ডেভিসের জন্য এটা নতুন কিছু নয়! ২০০৯ সালে ডাউট ছবিতে মাত্র ৯ মিনিটের উপস্থিতির জন্যই সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে মনোনীত হয়েছিলেন তিনি।

মেরি জে. ব্লিজ যখন পথিকৃৎ!

হিপ-হপ সৌল সংগীতের সম্রাজ্ঞী মেরি জে. ব্লিজ প্রথম কোনো তারকা যিনি অস্কারের একই আসরে অভিনয় ও গান তৈরির জন্য পৃথক বিভাগে মনোনয়ন পেয়েছেন। ২০১৮ সালে ‘মাডবাউন্ড’ ছবির সুবাদে এই ইতিহাস রচনা করেন তিনি। মজার ব্যাপার হলো, এরপর থেকে প্রতিবার এর পুনরাবৃত্তি হচ্ছে! ২০১৯ সালে ‘অ্যা স্টার ইজ বর্ন’ ছবির জন্য লেডি গাগা এবং ২০২০ সালে ‘হ্যারিয়েট’-এর সুবাদে ব্রিটিশ অভিনেত্রী সিনথিয়া এরিভোর নাম যুক্ত হয়েছে এই তালিকায়। ৯৩তম অস্কারে সেই ধারাবাহিকতা ধরে রেখেছেন লেসলি ওডোম জুনিয়র। ‘ওয়ান নাইট ইন মায়ামি’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতা ও সেরা মৌলিক গান শাখায় মনোনয়ন পেয়েছেন তিনি। আগের তিনজনের সঙ্গে তার পার্থক্য শুধু তিনি পুরুষ!

‘জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়া’ ছবিতে মূল চরিত্র নেই!

অন্তত মনোনয়ন তালিকা দেখে অন্তত সেটাই মনে হচ্ছে। ছবিটির দুই তারকা ড্যানিয়েল কালুইয়া ও লাকিথ স্ট্যানফিল্ড মনোনয়ন পেয়েছেন সেরা পার্শ্ব অভিনেতা শাখায়। এ কারণে হতবাক অনেকে। তারা দুজনই যদি পার্শ্ব চরিত্রে অভিনয় করে থাকেন, তাহলে ‘জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়া’র মূল চরিত্রে কে ছিলেন? এর উত্তরটা সহজ—কাকে কোন বিভাগে মনোনয়ন দেওয়া হবে তা বেছে নেওয়ার অবাধ সুযোগ ভোটারদের দিয়ে রেখেছে অ্যাকাডেমি কর্তৃপক্ষ। নিয়ম অনুযায়ী, সবচেয়ে বেশি ভোট পাওয়া অভিনয়শিল্পীরা নির্দিষ্ট শাখার জন্য মনোনীত হন। সেক্ষেত্রে ব্রিটিশ তারকা ড্যানিয়েল কালুইয়া ও আমেরিকার লাকিথ স্ট্যানফিল্ড উভয়ে সেরা অভিনেতা শাখায় মনোনয়ন পেতে পারতেন। এমন নজির কেবল একজনেরই আছে। ১৯৪৫ সালে আইরিশ তারকা ব্যারি ফিৎজেরাল্ড ‘গোইং মাই ওয়ে’র জন্য অস্কারে সেরা অভিনেতা ও সেরা পার্শ্ব অভিনেতা দুই বিভাগেই মনোনীত হন। এর মধ্যে সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেছিলেন তিনি।

অশ্বেতাঙ্গরা অভিনয় শাখার সব পুরস্কার জিতে যেতে পারেন!

এমন ধারণা অস্কার পর্যবেক্ষকদের। স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি) অ্যাওয়ার্ডসে জয়ী চার তারকার ব্যাপক সম্ভাবনা রয়েছে। তারা হলেন— দক্ষিণ কোরিয়ার বর্ষীয়ান অভিনেত্রী ইয়া-জাঙ উন (মিনারি), ড্যানিয়েল কালুইয়া, ভায়োলা ডেভিস ও চ্যাডউইক বোজম্যান। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের এবারের আসরে অভিনয়শিল্পী শাখায় ২০ মনোনীত তারকার মধ্যে রেকর্ডসংখ্যক ৯ জন অশ্বেতাঙ্গ। আর প্রথমবারের মতো সেরা অভিনেতা শাখায় অশ্বেতাঙ্গরাই সংখ্যাগরিষ্ঠ। তারা হলেন ব্রিটিশ মুসলিম তারকা রিজ আহমেদ (সাউন্ড অব মেটাল), আমেরিকার চ্যাডউইক বোজম্যান “মা রেইনিস ব্ল্যাক বটম” এবং দক্ষিণ কোরিয়ার স্টিভেন ইয়ান (মিনারি)। শ্বেতাঙ্গ দুই অভিনেতা হলেন অ্যান্থনি হপক্সি ও গ্যারি ওল্ডম্যান। তারা উভয়ে ব্রিটিশ।

চলবে…

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x