অস্কার ২০২১: অদ্ভুত আর মজার সব ব্যাপার (পর্ব-৩)

অস্কার ২০২১: অদ্ভুত আর মজার সব ব্যাপার (পর্ব-৩)
৯৩তম অস্কারের মনোনয়নে আলোচিত কয়েকজন কলাকুশলী

২০২১ সালের পুরস্কার মৌসুমের চূড়ান্ত পর্যায় ঘনিয়ে এসেছে। বাংলাদেশ সময় আগামী সোমবার ভোরে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯৩তম আসরে হবে সেই ফয়সালা। করোনা মহামারির কারণে নির্ধারিত সময়ের দুই মাস পর হচ্ছে অস্কার। এবারের মনোনয়ন তালিকায় থাকা চলচ্চিত্রগুলো ও তারকাদের নিয়ে রয়েছে ১৯টি মজার আর অদ্ভুত ব্যাপার। এগুলো বেশ আলোচিত হচ্ছে। ইত্তেফাক অনলাইনের পাঠকদের জন্য কয়েক কিস্তিতে থাকছে সেগুলো। আজ তৃতীয় কিস্তি।

সেরা অভিনেতা ও সেরা অভিনেত্রী শাখায় একই ছবির তারকা

অস্কারে একই ছবি থেকে সেরা অভিনেতা ও অভিনেত্রী হওয়ার নজির বিরল। সবশেষ ১৯৯৮ সালে ‘অ্যাজ গুড অ্যাজ ইট গেটস’ ছবির জন্য জ্যাক নিকোলসন সেরা অভিনেতা এবং হেলেন হান্ট সেরা অভিনেত্রী পুরস্কার জেতেন। এবারের আসরে তেমনটি হবে না তা কে বলতে পারে! “মা রেইনি’স ব্ল্যাক বটম” ছবির জন্য প্রয়াত চ্যাডউইক বোজম্যান এবং ভায়োলা ডেভিসের সেই সম্ভাবনা ভালোই আছে।

বুড়ো হাড়ে ভেলকি!

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে মনোনয়ন পেয়েছিলেন নির্মাতা-চিত্রনাট্যকার জেমস আইভরি এবং প্রয়াত ফরাসি নারী নির্মাতা আনিয়েস ভারদা। সেই তালিকায় এবার যুক্ত হলেন “মা রেইনি’স ব্ল্যাক বটম” ছবির কস্টিউম ডিজাইনার অ্যান রোথ। মজার ব্যাপার হলো, তিনজনই ৮৯ বছর বয়সে মনোনীত হয়েছেন। কিন্তু তিনজনের মধ্যে সবচেয়ে বয়স্ক ছিলেন কে? হিসাব কষে দেখা গেছে, আনিয়েস ভারদার কাছে আছে এই মুকুট। অস্কার মনোনয়ন পাওয়ার সময় অ্যান রোথের চেয়ে তিন মাস এবং জেমস আইভরির চেয়ে আটদিনের বড় ছিলেন তিনি।

একই বছর অভিনয় ও প্রযোজনার জন্য মনোনীত নারী

ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড প্রথম কোনো নারী যিনি অস্কারের একই আসরে সেরা অভিনেত্রী এবং সেরা প্রযোজক (চলচ্চিত্র) শাখায় মনোনয়ন পেয়েছেন। ‘নোম্যাডল্যান্ড’ ছবির সুবাদে এই রেকর্ড গড়েছেন তিনি। ৯৩তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা চলচ্চিত্র শাখায় ফেভারিট ক্লোয়ি জাও পরিচালিত ‘নোম্যাডল্যান্ড’। ফলে সেরা অভিনেত্রী শাখায় পুরস্কার না পেলেও অনুষ্ঠানের শেষ প্রান্তে মঞ্চে ওঠার সুযোগ থাকছে ফ্রান্সেস ম্যাকডরম্যান্ডের।

সেরা পরিচালক শাখায় প্রথমবার দুই নারী নির্মাতা

অস্কারের আগের ৯২ বছরের ইতিহাসে কেবল পাঁচজন নারী নির্মাতা সেরা পরিচালক শাখায় মনোনয়ন পেয়েছেন। বোঝাই যাচ্ছে, অস্কারের সেরা পরিচালক শাখাটি যেন পুরুষদের দুর্গ! আমেরিকার ক্যাথরিন বিগেলো একমাত্র নারী নির্মাতা যিনি পুরস্কারটি জিতেছেন। ২০১০ সালে ‘দ্য হার্ট লকার’ তাকে এই সম্মান এনে দেয়। সবশেষ ২০১৮ সালে ব্রিটিশ নির্মাতা গ্রেটা গারউইগ ‘লেডি বার্ড’ ছবির জন্য মনোনীত হয়েছিলেন।

৯৩তম অস্কারের সেরা পরিচালক শাখায় মনোনীত হয়েছেন ক্লোয়ি জাও (নোম্যাডল্যান্ড) এবং এমারেল্ড ফেনেল (প্রমিসিং ইয়াং ওম্যান)। অস্কারের একই আসরে একাধিক নারী নির্মাতা এবারই প্রথম জায়গা করে নিলেন। চীনের ক্লোয়ি জাও সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য শাখায় এবং ব্রিটিশ নির্মাতা এমারেল্ড ফেনেল সেরা মৌলিক চিত্রনাট্য শাখায়ও মনোনয়ন পেয়েছেন। যদি তারা এই দুটি পুরস্কার পেয়ে যান তাহলে অস্কারের ইতিহাসে প্রথমবার চিত্রনাট্য শাখায় দুই নারীকে সেরা হতে দেখবে সবাই। সবশেষ ২০০৮ সালে ‘জুনো’ ছবির জন্য আমেরিকার ডায়াব্লো কোডি সেরা মৌলিক চিত্রনাট্য শাখায় অস্কার জেতেন। এরপর আর কোনো নারীর এই অর্জন দেখা যায়নি।

২০২০ সালের সেরা পার্শ্ব অভিনেত্রী ও সবচেয়ে বাজে অভিনেত্রী

দুটোই গ্লেন ক্লোজ! তার দর্শকপ্রিয় ছবি ‘হিলবিলি এলিজি’কে তুলোধুনা করে ছেড়েছেন সমালোচকরা। এ কারণে অস্কারের সেরা পার্শ্ব অভিনেত্রী শাখায় মনোনয়ন পেলেও রেজি অ্যাওয়ার্ডসে ২০২০ সালের সবচেয়ে বাজে অভিনেত্রী হিসেবে মনোনীত হয়েছেন তিনি। ইতিহাসে এর আগে মাত্র দুইজন একই ছবির জন্য অস্কার ও রেজি মনোনয়ন পেয়েছিলেন। তারা হলেন জেমস কোকো (অনলি হোয়েন আই লাফ) এবং অ্যামি আর্ভিং (ইয়েন্টেল)। অস্কারের ইতিহাসে সবচেয়ে বেশিবার মনোনয়ন পেয়েও জিততে না পারা অভিনেত্রীর রেকর্ড ৭৪ বছর বয়সী এই আমেরিকান অভিনেত্রীর দখলে। এবার নিয়ে আটবার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে মনোনীত হয়েছেন তিনি।

চলবে…

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x