বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দুই সিনেমার জন্য সেজুলের ৭ গান

আপডেট : ০৭ মে ২০২১, ২১:০৪

‘না জানি কোন অপরাধে’ গানের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৭ পেয়েছিলেন সেজুল হোসেন। বাপ্পা মজুমদারের সুর সঙ্গীতে গানটি গেয়েছিলেন মমতাজ। গানটির জন্য তারা দুজনও পেয়েছিলেন এই পুরস্কার। এবার চলচ্চিত্রে নতুন গানের সুখবর দিলেন সেজুল। দুটি চলচ্চিত্রের জন্য অন্তত সাতটা গান লিখেছেন তিনি। যার মধ্যে পাঁচটি গানের রেকর্ডিং সম্পন্ন হয়েছে। চলছে চলচ্চিত্র দুটির শুটিংও।

মেহেদী হাসানের পরিচালনায় ‘নদীর জলে শাপলা ভাসে’ চলচ্চিত্রের জন্য চারটি গান লিখেছেন সেজুল। এর মধ্যে তিনটি গানের রেকর্ডিং সম্পন্ন হয়েছে। চলছে চিত্রগ্রহণের কাজ। অভিজিৎ জিতুর সঙ্গীতে একটি গানে কণ্ঠ দিয়েছেন ইমরান অন্য গানে কণ্ঠ দিয়েছেন কনা। আর কলকাতায় আয়ুস দাশের সঙ্গীতে অন্য আরেকটি গানে কণ্ঠ দিয়েছেন-দ্বীপমালা রায় ও সম্রাট দে।

অন্যদিকে সরকারি অনুদানে নির্মিত হচ্ছে ‘গাঙকুমারী’। সাধনা আহমেদের রচনায় সিনেমাটি পরিচালনা করছেন ফজলুল কবীর তুহিন। এই সিনেমার জন্য রেকর্ডিং হয়েছে মকসুদ জামিল মিন্টুর সুর সঙ্গীতে ‘এই জমিনে তোমার আমার কীসের ডর’। গেয়েছেন শফি মণ্ডল, চন্দনা মজুমদার, মলয় রাজুসহ ৪ জন শিল্পী আর ‘জলের মধ্যে ঢেউ’ শিরোনামে অন্য গানটি গেয়েছেন রাজীব। আরো একটি বিয়ের গান তৈরি হবার পরিকল্পনা আছে এই সিনেমার জন্য।

চলচ্চিত্রের বাইরেও প্রকাশের অপেক্ষায় আছে সেজুল হোসেনের লেখায় লুইপা, আশিক, রাকিবা ঐশীর কণ্ঠে আরো ৪ গান। একটা ওয়েব সিরিজের জন্যও গান লিখেছেন সেজুল।

সেজুল বলেন, চলচ্চিত্রে গান লেখার মধ্যে একটা আনন্দ আছে। সেটা হলো একটা সিনেমার গল্পের ভিতর ঢুকে সেখান থেকে গানের রসদ সংগ্রহ করা। যা একটা নতুন অভিজ্ঞতা দেয়। গান লেখায় আমার দর্শন শাহ আব্দুল করিমের সেই গানের মতো ‘গানে বন্ধুরে ডাকি, গানে প্রেমের ছবি আঁকি’।

গত কয়েকমাসে সেজুল হোসেন-এর লেখা বেশ কিছু গান অনলাইনে প্রকাশিত হয়েছে। শতাব্দী ভবর কণ্ঠে আপোষ, শান-এর সঙ্গীতে তিন কণ্ঠ ‘বন্ধু তুমি ছবিতেই সুন্দর’, রাশেদুল কায়েসের সঙ্গীতে অংকনের গাওয়া ‘বুকটা করে দুরুদুরু’ আরটিভি ফোক স্টেশনের জন্য বিয়ের গীত ‘তিন কবুল’ উল্লেখযোগ্য।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন