শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঈদে হানিফ সংকেতের ‘সৎ-এর সত্য সমাচার’

আপডেট : ১০ মে ২০২১, ২০:৩৯

প্রতি ঈদে দর্শকদের জন্য ভিন্ন আঙ্গিকের আয়োজন নিয়ে আসেন বরেণ্য নির্মাতা হানিফ সংকেত। তার নির্মাণ নাটকের নামে যেমন ভিন্নতা থাকে তেমনি গল্পও বৈচিত্র্য। পাশাপাশি থাকে একটি সামাজিক বক্তব্য। আসন্ন ঈদ উপলক্ষে তিনি নিয়ে এসেছেন ‘সৎ-এর সত্য সমাচার’।

স্বাস্থ্যবিধি মেনে পুরো নাটকটিই ধারণ করা হয় মিরপুরে ফাগুন অডিও ভিশনের নিজস্ব কমপ্লেক্সে। গত ঈদে প্রচারিত নাটক ‘মনের মতিমনের গতি’ প্রচার হবার পর দর্শকদের অনুরোধে হানিফ সংকেত এবার একই পাত্র-পাত্রীদের নিয়ে নাটকটির সিকুয়েল তৈরি করেছেন।

নাটকটিতে আমাদের সমাজের এক শ্রেণীর অসৎ মানুষের চরিত্র ফুটিয়ে তোলা হয়েছিলো, যারা অন্যের দুঃসময়কে পুঁজি করে নিজের লাভ খোঁজে। যাদের মতিগতি বোঝা কঠিন। তবে একসময় বিবেকের তাড়নায় এবং সৎসঙ্গের শুভ জ্যোতিতে এদের অনেকে ভালোও হয়ে যান। করোনার এই দুর্যোগে তেমনই একজন চেয়ারম্যান এবং তার উচ্চাভিলাষী স্ত্রী, পাশাপাশি চেয়ারম্যানের সরল-সোজা সৎ চরিত্রের ভাই ও তার স্ত্রী’র মাধ্যমে দুই পরিবারের মনের বিচিত্র মতিগতিকে তুলে ধরে গত বছর নির্মাণ করা হয়েছিলো নাটক‘মনের মতি মনের গতি’।

এবারের নাটকেও সেই একই চেয়ারম্যান ও তার পরিবারকে স্ব স্ব চরিত্রে দেখা যাবে। গত নাটকের শেষ পরিণতিতে এদের সুপথে এসে জনগণের সেবায় নিয়োজিত হবার অঙ্গিকার করতে দেখা গেছে। কিন্তু কিছু কিছু মানুষের চরিত্র এমনই যে, লোভ ও লাভের নেশা তাকে ভালো হতে দেয় না। ফলে লিপ্ত হয় নানান অপকর্মে। কিন্তু ভালো মানুষের সঙ্গে মিশলে ভালো হবার শিক্ষাও পাওয়া যায়। সৎ এবং সত্যে মিল্লে সব খবরই সুন্দর হয়। আর এই বক্তব্যের উপরই একই পাত্রপাত্রীদের নিয়ে নির্মিত এবারের নাটকটির নামকরণ করা হয়েছে ‘সৎ-এর সত্য সমাচার’।

এবারও যথারীতি চেয়ারম্যানের চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, চেয়ারম্যানের স্ত্রী’র চরিত্রে তারিন। চেয়ারম্যানের ছোট ভাইয়ের চরিত্রে মীর সাব্বির, তার স্ত্রী’র চরিত্রে নাদিয়া। চেয়ারম্যানের শ্যালকের চরিত্রে সাঈদ বাবু এবং গ্রামের একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন সুভাশিষ ভৌমিক।

নাটকের সূচনা সঙ্গীতের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত, সঙ্গীতায়োজন করেছেন মেহেদী। কণ্ঠ দিয়েছেন কমল। 

প্রচারিত হবে ঈদের দিন রাত ০৮:১৫ মিনিটে এটিএন বাংলায়।

এ সম্পর্কিত আরও পড়ুন