দুনিয়া নাড়িয়ে দেওয়া যৌন কেলেঙ্কারি নিয়ে হলিউডে প্রথম ছবি

দুনিয়া নাড়িয়ে দেওয়া যৌন কেলেঙ্কারি নিয়ে হলিউডে প্রথম ছবি
কারি মালিগ্যান ও জোয়ি কাজান। ছবি: সংগৃহীত

হলিউডের একসময়ের প্রভাবশালী প্রযোজকদের অন্যতম হার্ভি ওয়াইনস্টিনের যৌন কেলেঙ্কারির ঘটনা নিউ ইয়র্ক টাইমস পত্রিকায় প্রথম ফাঁস করেন আমেরিকার দুই নারী সাংবাদিক মেগান টুয়ি ও জোডি ক্যান্টর।

সেই ঘটনাকে ভিত্তি করে হলিউডে প্রথমবার তৈরি হতে যাচ্ছে একটি চলচ্চিত্র। এর নাম রাখা হয়েছে ‘শি সেইড’। এতে দুই সাংবাদিক চরিত্রে অভিনয়ের জন্য চূড়ান্ত আলোচনায় পৌঁছেছেন ব্রিটিশ তারকা কারি মালিগ্যান ও আমেরিকান অভিনেত্রী জোয়ি কাজান।

নিন্দিত প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের যৌন কেলেঙ্কারির ঘটনা নিয়ে ২০১৭ সালের ৫ অক্টোবর নিউ ইয়র্ক টাইমসে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। দুই সাংবাদিক মেগান টুয়ি ও জোডি ক্যান্টরের লেখা সেসব প্রতিবেদন ‘শি সেইড: ব্রেকিং দ্য সেক্সুয়াল হ্যারাসমেন্ট স্টোরি দ্যাট হেল্পড ইগনাইট অ্যা মুভমেন্ট’ নামে গ্রন্থ আকারে প্রকাশিত হয় ২০১৯ সালে। এর মাধ্যমে পুলিৎজার পুরস্কার পান তারা। হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে অনুসন্ধান করার নেপথ্য ঘটনা ও প্রতিবেদন প্রকাশের পর দুই নারী সাংবাদিক যেসব আইনি জটিলতায় পড়েছেন সেসব গল্প রয়েছে ‘শি সেইড’ গ্রন্থে।

দুই নারী সাংবাদিকের গ্রন্থটি অবলম্বনে নতুন ছবির চিত্রনাট্য সাজানো হয়েছে। এটি পরিচালনা করবেন জার্মানির ৫৫ বছর বয়সী পরিচালক মারিয়া শ্রেডার। ইউনিভার্সেল পিকচার্স জানিয়েছে, এবারের গ্রীষ্মেই এর চিত্রায়ন শুরু হবে। তবে মুক্তির দিনক্ষণ জানা যায়নি।

হলিউডের একসময়ের প্রভাবশালী প্রযোজকদের অন্যতম হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে শতাধিক নারী যৌন হেনস্তার অভিযোগ তুলে মুখ খোলেন। তাদের বক্তব্য নিয়ে ২০১৭ সালে নিউ ইয়র্ক টাইমসে প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে ‘মিটু’ হ্যাশট্যাগ ও ‘টাইমস আপ’ আন্দোলন।

(বাঁ থেকে) জোডি ক্যান্টর ও মেগান টুয়ি

যদিও হার্ভি ওয়াইনস্টিন সব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। কারও সঙ্গেই বিনা সম্মতিতে ঘনিষ্ঠ হননি বলে দাবি করেন তিনি। যদিও রেহাই মেলেনি তার। দুই নারীকে ধর্ষণ ও যৌন নিপীড়নের দায়ে নিউ ইয়র্ক আদালতে দোষী সাব্যস্ত হওয়ায় গত বছরের মার্চে তাকে ২৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়। আদালতের রায় খারিজের আবেদন করে পুনরায় বিচারকার্যের আহ্বান জানিয়েছেন তিনি। তাতে কাজ হয়নি। আগামীতে লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়ায় ধর্ষণের আরও অভিযোগের মুখোমুখি হতে হবে তাকে।

ওয়াটারগেট কেলেঙ্কারির ঘটনা নিয়ে “অল দ্য প্রেসিডেন্ট’স মেন” এবং ক্যাথলিক গির্জায় যৌন নির্যাতনের অভিযোগে একদল সাংবাদিকের অনুসন্ধানকে ঘিরে অস্কারজয়ী ‘স্পটলাইট’ ছবি দুটির সঙ্গে ‘শি সেইড’কে তুলনা করা হচ্ছে।

যদিও এর আগে হার্ভি ওয়াইনস্টিনের যৌন কেলেঙ্কারির ঘটনা নিয়ে কয়েকটি প্রামাণ্যচিত্র তৈরি হয়েছে। এছাড়া মিটু হ্যাশট্যাগ আন্দোলনের প্রেক্ষাপট নিয়ে চলচ্চিত্র ও টিভি অনুষ্ঠান সাজিয়েছেন নির্মাতারা। এর মধ্যে উল্লেখযোগ্য ‘দ্য অ্যাসিস্ট্যান্ট’ (২০১৯) ছবিটি এবং অ্যাপল প্লাস টিভির সিরিজ ‘দ্য মর্নিং শো’।

কারি মালিগ্যান গত অস্কারে ‘প্রমিসিং ইয়াং ওম্যান’ ছবির জন্য সেরা অভিনেত্রী শাখায় মনোনীত হন। এতে বান্ধবীর ধর্ষণের প্রতিশোধ নেওয়া এক তরুণীর ভূমিকায় দেখা গেছে তাকে। ৩৬ বছর বয়সী এই তারকা এখন অ্যাডাম স্যান্ডলারের সঙ্গে ‘স্পেসম্যান’ ছবির কাজে ব্যস্ত।

অন্যদিকে ‘দ্য বিগ সিক’ (২০১৭) তারকা জোয়ি কাজানকে সম্প্রতি এইচবিও চ্যানেলের মিনি সিরিজ ‘দ্য প্লট অ্যাগেইস্ট আমেরিকা’য় দেখা গেছে। কারি মালিগ্যানের সঙ্গে মঞ্চনাটক ‘দ্য সিগাল’-এ অভিনয় করেছেন ৩৭ বছর বয়সী এই তরুণী।

ইত্তেফাক/জেএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x