‘রেহানা মরিয়ম নূর’ বিচারের দায়িত্ব যাদের কাঁধে

‘রেহানা মরিয়ম নূর’ বিচারের দায়িত্ব যাদের কাঁধে
আঁ সার্তে রিগা বিভাগের বিচারকরা, (নিচে) দৃশ্য: ‘রেহানা মরিয়ম নূর’

কান চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসরে আঁ সার্তে রিগা বিভাগে স্থান পেয়েছে অপূর্ব নির্মাণশৈলী ও অগতানুগতিক গল্পে সাজানো ২০টি ছবি। এর মধ্যে আছে বাংলাদেশের ‘রেহানা মরিয়ম নূর’। আবদুল্লাহ মোহাম্মদ সাদের এই কাজসহ নির্বাচিত ছবিগুলো দেখে পুরস্কার প্রদানের জন্য বিজয়ী তালিকা তৈরির গুরুদায়িত্ব যাদের কাঁধে থাকছে তাদের নাম জানিয়েছেন আয়োজকরা।

এবার আঁ সার্তে রিগায় বিচারকদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্রিটিশ নারী নির্মাতা আন্ড্রেয়া আর্নল্ড। তার প্রথম চলচ্চিত্র ‘রেড রোড’ (২০০৬) এবং দ্বিতীয় ছবি ‘ফিশ ট্যাংক’ (২০০৯) কানের মূল প্রতিযোগিতা বিভাগে স্থান পায়। দুটোই উৎসবের জুরি প্রাইজ জিতেছে। ২০১৬ সালে কানের মূল প্রতিযোগিতায় থাকা ‘আমেরিকান হানি’র জন্য তৃতীয় জুরি প্রাইজ পেয়েছেন তিনি। ক্যারিয়ারের শুরুর দিকে ২০০৫ সালে অস্কারে সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পুরস্কার জেতে তার ‘ওয়াস্প’।

* কান উৎসবের জুরি প্রাইজ এবং অস্কার পুরস্কার হাতে আন্ড্রেয়া আর্নল্ড

শুধু আঁ সার্তে রিগার জুরি প্রেসিডেন্ট হতেই কানে যাচ্ছেন আন্ড্রেয়া আর্নল্ড, তা কিন্তু নয়। অফিসিয়াল সিলেকশনের আরেক বিভাগ আউট অব কম্পিটিশনে দেখানো হবে তার নতুন ছবি ‘কাউ’।

আন্ড্রেয়া আর্নল্ডের নেতৃত্বে আঁ সার্তে রিগায় বিচারকের আসনে থাকবেন আলজেরিয়ার পরিচালক মুনিয়া মেদু, ফরাসি অভিনেত্রী এলজা জিলবারস্তাইন, আর্জেন্টাইন পরিচালক দানিয়েল বরমান এবং মার্কিন পরিচালক মাইকেল অ্যাঞ্জেলো কোভিনো।

২০১৯ সালে মুনিয়া মেদুর প্রথম ছবি ‘পাপিশা’ এবং মাইকেল অ্যাঞ্জেলো কোভিনোর ‘দ্য ক্লাইম্ব’ জায়গা করে নেয় আঁ সার্তে রিগায়। ‘দ্য ক্লাইম্ব’ পুরস্কারও জিতেছে। গত বছর মুক্তিপ্রাপ্ত ‘নিউজ অব দ্য ওয়ার্ল্ড’ ছবিতে টম হ্যাঙ্কসের সঙ্গে অভিনয় করেছেন কোভিনো।

* দৃশ্য: ‘রেহানা মরিয়ম নূর’

কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশের প্রথম ছবি হিসেবে আমন্ত্রণ পেয়েছে ‘রেহানা মরিয়ম নূর’। এর চিত্রনাট্য ও সম্পাদনা করেছেন আবদুল্লাহ মোহাম্মদ সাদ নিজেই। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। এছাড়া আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী। ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের জেরেমি চুয়া।

* আবদুল্লাহ মোহাম্মদ সাদ

দক্ষিণ ফ্রান্সের সাগরপাড়ের শহর কানের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভালের সাল দুবুসি প্রেক্ষাগৃহে আগামী ৬ জুলাই শুরু হবে উৎসবটি। পরদিন রয়েছে আঁ সার্তে রিগার উদ্বোধনী অনুষ্ঠান। উদ্বোধনী ছবি নির্বাচিত হয়েছে ফরাসি নির্মাতা আর্থার হারারির দ্বিতীয় চলচ্চিত্র ‘ওনোদা-টেন থাউজেন্ড নাইটস ইন দ্য জঙ্গল’। আগামী ২১ জুলাই এটি ফ্রান্সের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

* দৃশ্য: ‘ওনোদা-টেন থাউজেন্ড নাইটস ইন দ্য জঙ্গল’

এবারই প্রথম কানের অফিসিয়াল সিলেকশনে জায়গা পেলো আর্থার হারারির কাজ। এর গল্প ১৯৪৪ সালে ফিলিপাইনের একটি দ্বীপে আমেরিকান আক্রমণ রুখে দিতে পাঠানো জাপানি সৈন্য হিরু ওনোদাকে কেন্দ্র করে। জাপান আত্মসমর্পণ করলেও ওনোদা তা উপেক্ষা করে দুর্গম জঙ্গলে বেঁচে থাকায় অভ্যস্ত হয়ে ওঠে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ইতি ঘটার কথা বিশ্বাস করতে চায় না সে।

৭৪তম কান উৎসবের সমাপনী হবে ১৭ জুলাই। এর আগের দিন আঁ সার্তে রিগার বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেবেন এই বিভাগের বিচারকরা।

ফ্রান্সের প্রেক্ষাগৃহে মুক্তিতে সহায়তার জন্য অনুদানসহ তরুণ প্রতিভাবান নির্মাতাদের অভিনব ও সাহসী কাজে উৎসাহ দিতে ১৯৯৮ সাল থেকে আঁ সার্তে রিগায় পুরস্কার চালু হয়। ২০০৫ সাল থেকে ৩০ হাজার ইউরোর পুরস্কার দেওয়া হচ্ছে এই বিভাগে।

কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনের একটি বিভাগ ‘আঁ সার্তে রিগা’। এর অর্থ ‘অন্য দৃষ্টিকোণ’। ১৯৭৮ সালে কান উৎসবে এটি চালু করেন জিল জ্যাকব।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x