স্ট্যান্ডার্ড চাটার্ড-চ্যানেল আই এগ্রো অ্যাওয়ার্ডস ঘোষণা

স্ট্যান্ডার্ড চাটার্ড-চ্যানেল আই এগ্রো অ্যাওয়ার্ডস ঘোষণা
ছবি: সংগৃহীত

স্ট্যান্ডার্ড চার্টার্ড-চ্যানেল আই এগ্রো অ্যাওয়ার্ডস ২০২১ এর আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়েছে। বুধবার হোটেল সোনারগাঁও এর মিটিং কক্ষ সুরমায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এই অ্যাওয়ার্ড এর সপ্তম আয়োজনের ঘোষণা দেয়া হয়।

কৃষি ও খাদ্য নিরাপত্তা ক্ষেত্রে নিরলস ভূমিকা রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাণিত করতে গত ছয় বছর ধরে চলছে এই আয়োজন। গত বছরের মতো এবারও মোট ১০ টি ক্যাটাগরিতে এই পদক প্রদান করা হবে। ব্যক্তি পর্যায়ে- আজীবন সম্মাননা, সেরা নারী কৃষক, সেরা পুরুষ কৃষক, পরিবর্তনের নায়ক, সেরা সাংবাদিক (কৃষি), দুর্যোগ যোদ্ধা হিসেবে সেরা কমিউনিটি এবং প্রতিষ্ঠান পর্যায়ে সেরা প্রতিষ্ঠান- কৃষি গবেষণা, উদ্ভাবন ও প্রযুক্তি, সেরা প্রতিষ্ঠান- কৃষি সহায়তা ও বাস্তবায়ন ও সেরা কৃষি রপ্তানিকারক। এছাড়া বিচারকদের হাতে থাকছে জুরি স্পেশাল ক্যাটাগরি, যা ব্যক্তি বা প্রতিষ্ঠান হতে পারে। এই ক্যাটাগরিতে এবার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কৃষক ও খামারিরা এবার বিশেষ গুরুত্ব পাবেন। সনদের পাশাপাশি ব্যক্তি পর্যায়ের সকল ক্যাটাগরির জন্য থাকবে অর্থ পুরস্কার।

সংবাদ সম্মেলনে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় বলেন, ‘বাংলাদেশের অগ্রগতির পেছনে যখন উন্নয়ন হয়েছে শিল্প উৎপাদন (ম্যানুফ্যাকচারিং) এবং সেবাখাতে, সেখানে কৃষিখাত বাংলাদেশের ১৬ কোটি মানুষকে খাদ্য পৌঁছিয়ে দিয়ে টেকসই উন্নয়ন চলমান রেখেছে। কৃষিখাতে দেশের অর্ধেকের বেশি মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জীবিকা নির্বাহ করছে আর তাদের এই খাতে যুক্ততা এবং শ্রম করোনা মহামারির দুঃসময়ে অমূল্য ভূমিকা রেখেছে। অ্যাগ্রো অ্যাওয়ার্ডে চ্যানেল আইয়ের অংশীদার হতে পেরে আমি ভীষণ খুশি। কারণ কৃষি খাতে পরিবর্তনের রূপকারদের তাদের অদম্য সাহস, সৃজনশীলতা এবং কঠোর পরিশ্রমের জন্য এবং নিঃস্বার্থভাবে দেশের অব্যাহত অগ্রগতি ও উন্নয়নের পেছনে অবদানের জন্য আমরা সম্মানিত করার সুবর্ণ সুযোগ পেয়েছি।’

সংবাদ সম্মেলনে এক ভিডিও বার্তায় চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর জানান, আমাদের অর্থনৈতিক অগ্রযাত্রায় কৃষি ও কৃষকের যে অবদান তা কোনোভাবেই হিসেবে আনা সহজ নয়। আমরা মনে করি, সরকারের পাশাপাশি কৃষি ও কৃষকের দিকে দৃষ্টি দেয়ার বাধ্যবাধকতা রয়েছে প্রত্যেক ব্যক্তি ও প্রতিষ্ঠানের। এক্ষেত্রে স্ট্যান্ডার্ড চাটার্ড বড় একটি ভূমিকা নিয়ে এগিয়ে এসেছে। টানা কয়েক বছর এই অ্যাওয়ার্ডেও আয়োজনের মধ্য দিয়ে দেশের কৃষিক্ষেত্রের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে তুলে আনা সম্ভব হয়েছে। তাদের সামান্য উৎসাহ সৃষ্টিই আমাদের এই আয়োজনের বড় সার্থকতা।

চ্যানেল আই এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেন, করোনা পরিস্থিতি আমাদের নতুন করে জানিয়ে দিয়েছে কৃষির গুরুত্ব। আজ বাংলাদেশ অনেকটা সাহসিকতার সঙ্গে দেশের সকল খাতকে এগিয়ে নিতে পারছে কৃষি উৎপাদন পরিস্থিতি স্বাভাবিক থাকার কারণে। এক্ষেত্রে সরকারের যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, ভূমিকা রয়েছে আমাদের দেশের কৃষক-খামারি থেকে শুরু করে কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের। আমরা মনে করি, এই খাতের সেরা মানুষগুলো বছরে একবার সম্মানিত করার এই আয়োজন কৃষিখাতের প্রতি আমাদের বিনীত দৃষ্টি রাখার প্রয়াস। স্টান্ডার্ড চাটার্ড ব্যাংককে ধন্যবাদ চ্যানেল আইয়ের সঙ্গে এই সুন্দর আয়োজন এগিয়ে নেয়ার জন্য। এ পর্যন্ত ৪৪ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই পদক প্রদান করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এর হেড অফ কর্পোরেট এ্যাফেয়ার্স, ব্র্যান্ড এন্ড মার্কেটিং বিটপী দাস চৌধুরী, চ্যানেল আই এর জেনারেল ম্যানেজার (ড্রামা ও টেলিফিল্ম) ও স্টান্ডার্ড চাটার্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডের প্রকল্প পরিচালক শহিদুল আলম সাচ্চুসহ অন্যান্যরা।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x