আন্তর্জাতিক অনলাইন থিয়েটার উৎসবে ‘হরগজ’

আন্তর্জাতিক অনলাইন থিয়েটার উৎসবে ‘হরগজ’
ছবি: সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গের স্বনামখ্যাত নাট্যসংগঠন ‘সবুজ সাংস্কৃতিক কেন্দ্র’ আয়োজন করেছে চার সপ্তাহব্যাপী আন্তর্জাতিক ‘অনলাইন থিয়েটার ফেস্টিভ্যাল ২০২১’। গত ২০ জুন থেকে শুরু হয়েছে উৎসব। এতে প্রদর্শনের জন্য আমন্ত্রিত হয়েছে বাংলাদেশের নাট্যসংগঠন স্বপ্নদল প্রযোজনা জাহিদ রিপনের নির্দেশনায় নাট্যাচার্য সেলিম আল দীনের কালজয়ী সৃষ্টি ‘হরগজ’।

আগামীকাল (২৩শে জুন) বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় (ভারত সময় রাত আটটা) ‘সবুজ সাংস্কৃতিক কেন্দ্র’-এর ফেসবুক পেজ ও ইউটিউিব চ্যানেল থেকে সম্প্রচার হবে ‘হরগজ’ প্রযোজনাটি।

২৮টি নাট্যপ্রযোজনায় সমৃদ্ধ এ আন্তর্জাতিক অনলাইন থিয়েটার ফেস্টিভ্যালে বাংলাদেশ ছাড়াও ইরান, ফ্রান্স, পাকিস্তান এবং ভারতেরু বিহার, আসাম, ত্রিপুরা, দিল্লি, পুনে, দেরাদুন, রাজস্থান, উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গের নানাস্থানের দর্শকনন্দিত প্রযোজনা অন্তর্ভুক্ত রয়েছে।

দীর্ঘদিন পূর্বে বাংলাদেশের মানিকগঞ্জ জেলার হরগজ-এ সংঘটিত প্রলয়ঙ্করী টর্নেডোর অভিজ্ঞতা নিয়ে সেলিম আল দীন ‘হরগজ’ নাটকটি রচনা করেন। প্রায়-আণবিক বিস্ফোরণতুল্য সে ঝড়ের পরে প্রথম উদ্ধারকারী দলের সেখানে গমন এবং আকৃতির জগত থেকে তাদের হঠাৎ নিরাকৃতির জগতে উপস্থিত হবার প্রতিক্রিয়া ও পরিণতি নিয়েই নাটকটি আবর্তিত। কাব্যিক এ প্রযোজনায় শেষ পর্যন্ত হরগজ যেন তাদের সামনে রূপান্তরিত হয় বিশ্বব্যাপী ভাঙা মানব ভুবনের রূপক রূপে। যেখানে কোনো মানুষই আর সম্পূর্ণ নেই!

ধর্মগ্রন্থের আদলে রচিত ‘হরগজ’-এ নাট্যকার ত্রাণদল প্রধান আবিদের মাধ্যমে এক নব্যকালের যিশুখ্রিস্টকে দৃশ্যমান করেছেন। যে ত্রাণদাঁতা রূপে উপস্থিত হয়ে দুর্গত মানুষের প্রতি সহমর্মিতায় সময়ের ব্যবধানে নিজেই যেন আর্তে পরিণত হয়। আর পাশাপাশি দর্শক মুখোমুখি হয় এক অভূতপূর্ব অভিজ্ঞতার! প্রযোজনাটির আলোক পরিকল্পনায় রয়েছেন ঠাণ্ডু রায়হান, মঞ্চ পরিকল্পনায় ফজলে রাব্বি সুকর্ন এবং প্রযোজনা-ব্যবস্থাপনায় রয়েছেন শিশির সিকদার।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x