কানে ডিরেক্টর’স ফোর্টনাইট জিতলো কোন ছবি

কানে ডিরেক্টর’স ফোর্টনাইট জিতলো কোন ছবি
‘অ্যা চিয়ারা’ ছবির দৃশ্য

কান উৎসবের প্যারালাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইটের ৫১তম আসরে সেরা ইউরোপিয়ান চলচ্চিত্রের পুরস্কার ইউরোপা সিনেমাস কান লেবেল জিতেছে ইতালির জোনাস কার্পিনানোর ‘অ্যা চিয়ারা’। ফলে প্রেক্ষাগৃহে প্রদর্শনের জন্য প্রচারণা ও প্রণোদনাসহ ইউরোপা সিনেমাস নেটওয়ার্কের সহায়তা পাবে ছবিটি।

‘অ্যা চিয়ারা’র গল্প ১৬ বছরের এক কিশোরীকে কেন্দ্র করে। প্রাণপ্রিয় বাবা নিখোঁজ হয়ে যাওয়ার পর সে নিজেদের পরিবারের কঠিন কিছু সত্য জানতে পারে। মেয়েটি ধীরে ধীরে বুঝে যায়, তার বাবা স্থানীয় একটি অপরাধী সংগঠনের সঙ্গে জড়িত। ছবিটির দৃশ্যধারণ হয়েছে ইতালির কালাব্রিয়া শহরের জইয়া তাউরো নামক জনবসতিপূর্ণ স্থানে। এতে কাজ করেছেন অপেশাদার অভিনয়শিল্পীরা।

২০১৭ সালে জোনাস কার্পিনানোর ‘অ্যা চিয়াম্ব্রা’ ডিরেক্টর’স ফোর্টনাইটে সেরা ইউরোপিয়ান চলচ্চিত্রের পুরস্কার জিতেছিলো। এর নির্বাহী প্রযোজক ছিলেন মার্টিন স্করসেসি।

দ্বিতীয় পুরস্কার এসএসিডি প্রাইজ পেয়েছে ফ্রান্সের ভানস্যঁ মেল কারদোনার প্রথম ছবি ‘ম্যাগনেটিক বিটস’। ফ্রান্সের রাইটার্স গিল্ড এই পুরস্কার প্রদান করেছে। আশির দশকের গোড়ার দিকে ফ্রান্সের প্রত্যন্ত উত্তর-পশ্চিমাঞ্চল ব্রিটানির প্রেক্ষাপটে সাজানো হয়েছে ছবিটির গল্প। একদল বন্ধু ফ্রি রেডিও স্টেশন প্রচার করে। তাদের নেতৃত্ব দেয় জেরোম। তার ছোট ভাই ফিলিপ কারিগরি দক্ষতা থাকলেও জেরোমের ছায়া হয়ে থাকে। একসময় বাধ্যতামূলকভাবে সেনাবাহিনীতে যোগ দিতে পশ্চিম বার্লিনে ডাক পায় ফিলিপ। এরপরই বড় ভাইয়ের প্রেমিকার প্রেমে পড়ে সে।

কারদোনার ‘অ্যানিহোয়্যার আউট অব দ্য ওয়ার্ল্ড’ ২০১০ সালে কান উৎসবের শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফঁদাসোতে প্রতিযোগিতা করেছে। তিনি কানের এবারের আসরে ক্যামেরা দ’র পুরস্কারের জন্য লড়ছেন।

ফ্রান্সের চলচ্চিত্র পরিচালক সমিতির আয়োজনে ডিরেক্টর’স ফোর্টনাইটে এবার প্রতিযোগিতার জন্য ২৪টি ছবি নির্বাচিত হয়।

ইত্তেফাক/জেএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x