উত্তর আমেরিকার উৎসবে ‘রিকশা গার্ল’

উত্তর আমেরিকার উৎসবে ‘রিকশা গার্ল’
ছবি : সংগৃহীত

এদেশীয় চলচ্চিত্রে তিনি মুগ্ধতা ছড়িয়েছেন তার প্রথম ছবি ‘আয়নাবাজি’ দিয়েই। নির্মাতার দ্বিতীয় ছবির গল্পকার একজন মার্কিন লেখক। ছবির নাম ‘রিকশা গার্ল’। চলতি বছর দক্ষিণ আফ্রিকার ডারবান ইন্টারন্যাশনাল চলচ্চিত্র উৎসবের জন্য মনোনীত হয়েছে। এবার ছবিটির শুরু হচ্ছে উত্তর আমেরিকা সফর। এ বছর মিল ভ্যালি চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ছবিটি। এটি এই সিনেমার দ্বিতীয় আন্তর্জাতিক সফর। বিষয়টি নিশ্চিত করেছেন নির্মাতা নিজেই।

নির্মাতা অমিতাভ রেজা জানান, মিল ভ্যালি চলচ্চিত্র উৎসব মূলত উত্তর আমেরিকার উপকূলীয় অঞ্চলের একটি বুটিক চলচ্চিত্র উৎসব। এটি হয়ে থাকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে।

তিনি বলেন, ‘রিকশা গার্ল’ সিনেমাটি নির্মাণের সঙ্গে সংশ্লিষ্টদের জন্য মিল ভ্যালি চলচ্চিত্র উৎসব বেশ গুরুত্বপূর্ণ। কারণ ঔপন্যাসিক মিতালি পারকিন্সের লেখা ‘রিকশা গার্ল’উপন্যাসটি উত্তর আমেরিকায় বিপুলভাবে সমাদৃত। ফলে এ অঞ্চলের দর্শকগোষ্ঠী উপন্যাসটি থেকে নির্মিত সিনেমাটি দেখার অপেক্ষায় আছেন বহুদিন ধরেই। এ কারণেই এটি নির্মাণের সময় প্রযোজক এরিক জে এডামস্ তার দর্শকগোষ্ঠীকে বিশেষভাবে মাথায় রেখেছিলেন।’

জানা যায়, সেই দর্শকগোষ্ঠীর কথা চিন্তা করেই সিনেমাটি বাংলাদেশি প্রেক্ষাপটে নির্মিত হলেও এর সংলাপ বহুলাংশে ইংরেজি।

নাঈমা নামে এক কিশোরীর সংগ্রাম এতে উঠে এসেছে। রিকশার প্যাডেলে জীবনের ঘানি টানার এই গল্প তুলে ধরেছেন নভেরা রহমান। তিনি ছাড়াও অভিনেত্রী চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্রসহ আরও অনেকে অভিনয় করেছেন। ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিন্সের লেখা ‘রিকশা গার্ল’ অবলম্বনে চিত্রনাট্য তৈরি করেছেন নাসিফ আমীন।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x