শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘অভিনয়ে পরিপক্ক হয়ে চলচ্চিত্রে কাজ করতে চাই’

আপডেট : ০৮ অক্টোবর ২০২১, ০৪:৩৪

ক্যারিয়ারের খুব অল্প সময়ে দর্শকহূদয় জয় করেছেন অভিনেতা শামীম হাসান সরকার। শুরুটা ইউটিউব দিয়ে হলেও ভিউ বাণিজ্যে কখনো গা ভাসাননি তিনি। নিজের অভিনয় ভাবনাসহ সমসাময়িক নানা বিষয় নিয়ে তিনি কথা বললেন ইত্তেফাকের সঙ্গে।

বর্তমান কাজের ব্যস্ততা নিয়ে জানতে চাই—

প্রায় আড়াই মাস পর শুটিংয়ে ফিরে ‘মানিক রতন’, ‘টেপ-ট্যানিস’, ‘লাগ ভেলকি লাগ’ শিরোনামের তিনটি নাটকের কাজ শেষ করলাম। এছাড়া আরো কয়েকটি নাটকের কাজ হাতে রয়েছে।

আপনাকে শহর কেন্দ্রিক গল্পে বেশি দেখা যায়। এটা কী দর্শক চাহিদার কারণে?

আমি কিন্তু বিভিন্ন ধরনের গল্পেই কমবেশি কাজ করছি। তবে শহরের গল্পে বেশি অভিনয় করার কারণ আমাদের তো পূবাইল ছাড়া গ্রামীণ গল্পে কাজ করার মতো কোনো স্পট নেই। তাছাড়া বাজেট স্বল্পতা থেকে শুরু করে নানা সমস্যা আমাদের রয়েছে।

মিস্টার মাইকেল' দিয়ে আলোচনায় শামীম হাসান সরকার

ওটিটিতে অনেকের দেখা মিললেও দর্শকরা শামীমকে দেখতে পাচ্ছে না কেন?

নতুন এই মাধ্যমটি নিয়ে আমি খুবই আশাবাদী। কারণ ওটিটিতে অনেককিছু দেখানোর সুযোগ রয়েছে। নির্মাতারাও এখানে নাটকের চেয়ে স্বাধীনভাবে কাজ করতে পারছেন। অনেকের মতো একজন অভিনেতা হিসেবে আমারও ওটিটিতে কাজ করার ইচ্ছে আছে। ভালো গল্প, চরিত্রে পেলে শিগগিরই আমাকে দর্শকরা ওটিটিতে দেখতে পাবেন।

ওটিটির কারণে গল্পনির্ভর কাজের প্রবণতা বাড়ছে। এটাকে দর্শক চাহিদা নাকি পট পরিবর্তন বলবেন?

প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে এই পরিবর্তন আমাদের জন্য ভালো একটি দিক। এটা হওয়ারই কথা ছিল। প্লাটফর্মটির সঠিক ব্যবহার যদি আমরা করতে পারি তবে এই পরিবর্তন ফলপ্রসু হবে। আর যদি অধিক প্লাটফর্ম চলে আসে তাহলে এই ভালোলাগা বা সৌন্দর্য কমে যাবে।

ছোটবেলায় ফিরে গিয়েছেন শামীম হাসান সরকার

এখনকার নাটক সামাজিক দায়বদ্ধতার জায়গায় কতটা ভূমিকা রাখছে মনে করছেন?

দেখুন, ১০টি নাটক নির্মিত হলে সেখানে ৫টি নাটকে সামাজিক বার্তা থাকবে, বাকি ৫টিতে শুধু বিনোদন থাকতেই পারে। সব নাটক থেকে তো একই জিনিস আশা করা যাবে না। নাটকে ফান, হাসি-কান্না সবই থাকবে। তবে হ্যাঁ, প্রত্যেক নির্মাতা-অভিনেতার দায়বদ্ধতার জায়গা থেকে সামাজিক বার্তা নির্ভর কাজও করতে হবে।

একই নাটকে একাধিক আঞ্চালিক ভাষার ব্যবহার নিয়ে কী মন্তব্য করবেন?

একটি নাটকে একাধিক ভাষার ব্যবহার আমি নিজেও পছন্দ করি না। এতে বাইরের দেশের দর্শকরা আমাদের শুদ্ধ ভাষা কোনটা সেটা নিয়ে দ্বিধায় পড়ে যান।

গুরুত্বপূর্ণ বার্তা নিয়ে আসছেন শামীম

ভিউ বাণিজ্যকে কীভাবে মূল্যায়ন করবেন?

আমি ইউটিউব থেকে উঠে এলেও ভিউ দিয়ে শিল্প বিচার করি না। আমি গল্প সুন্দর হলে ভিউ হবে না জেনেও সেটাতে কাজ করি। কারণ ভিউ কম হলেও দিনশেষে ভালো কাজটিই টিকে থাকবে।

চলচ্চিত্র নিয়ে আপনার পরিকল্পনা কী?

সব অভিনেতারই চলচ্চিত্রে অভিনয়ের স্বপ্ন থাকে। তবে আমি অভিনয় এখনো শিখছি। অভিনয়ে পরিপক্ক হয়ে চলচ্চিত্রে কাজ করতে চাই।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন