শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মাহবুবুল এ খালিদের গানে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:২৯

২১ ফেব্রুয়ারি। ভাষা শহীদ এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মহান এই দিবসে বাঙালি জাতি বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছে ভাষা শহীদদের। যাদের আত্মদানে বাংলা মাতৃভাষার স্বীকৃতি পেয়েছে।

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি,’ গান গেয়ে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছে ষোলো কোটি বাঙালি।

সব বাঙালির কাছে একুশে ফেব্রুয়ারির এই গানটি বিশেষ স্থান করে নিয়েছে। তবে মহান একুশে ফেব্রুয়ারির ইতিহাস ও তাৎপর্য নিয়ে হয়েছে আরো অনেক গান। তাদের মধ্যে একুশে ফেব্রুয়ারি নিয়ে গান লিখেছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। গানটির শিরোনাম ‘২১ ফেব্রুয়ারি’।

একুশে ফেব্রুয়ারির তাৎপর্য ও বিশালতা আজ শুধু বাংলাদেশে সীমাবদ্ধ নেই। মহান ভাষা আন্দোলনের সেই ঐতিহাসিক ঘটনা আজ পুরো বিশ্ব স্মরণ করছে। বিশ্বজুড়ে আজ একুশে ফেব্রুয়ারি পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। কারণ একুশ শুধু আমাদের একার নয়। একুশ আজ সাদা-কালো সব মানুষের।

পাকিস্তানি শাসকগোষ্ঠী দানবের মতো আমাদের মুখের ভাষা ছিনিয়ে নিতে চেয়েছিল। এক্ষেত্রে ক্ষণিকের জন্য তারা সফল হলেও, সালাম, বরকত, রফিকের মতো অকুতোভয় বাঙালির কাছে হার মানতে বাধ্য হয়েছে। শত শহীদের রক্তস্রোতে ভেসে গেছে তাদের সব কূটকৌশল। বাংলা পেয়েছে আমাদের মাতৃভাষার অধিকার। শহীদদের সেই আত্মত্যাগের ফলে আজ বিশ্ব দরবারে মর্যাদায় আসীন হয়েছে আমাদের মায়ের ভাষা।

এমন কথামালায় সাজানো হয়েছে মাহবুবুল এ খালিদের ’২১ ফেব্রুয়ারি’ শিরোনামের গানটি। এ গানটির সুর করেছেন জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। কণ্ঠ দিয়েছেন কিশোর ও ফারহানা। 

গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। 

এছাড়াও, বাংলা ভাষার বিশালতা তুলে ধরে এই ভাষার সঠিক ব্যবহারের আহ্বান জানিয়ে আরো দুটি গান লিখেছেন মাহবুবুল এ খালিদ। এর একটির শিরোনাম‘ও রে বাঙালি, বাংলাদেশি’। এই গানটির সুরও করেছেন গীতিকার নিজে। এতে কণ্ঠ দিয়েছেন এ প্রজন্মের শিল্পী সাবরিনা নওশিন। 

অন্য গানটির শিরোনাম ‘তোমায় মাগো কেমনে ডাকি। এই গানটিতে সুরারোপ করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। গানটি গেয়েছেন নন্দিতা। এ গান দুটিও পাওয়া যাবে খালিদ সংগীত ওয়েবসাইটে।
‘২১ ফেব্রুয়ারি’ শিরোনামের গানটি শুনুন এই লিংকে

ইত্তেফাক/নূহু

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন