শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বদলাচ্ছেনা ‘এলআরবি’, পরিবর্তন আসতে পারে লাইনআপে

আপডেট : ১৭ এপ্রিল ২০১৯, ২০:১৫

নাম পরিবর্তনের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন দেশের জনপ্রিয় ব্যান্ডদল এলআরবি'র সদস্যরা। বুধবার (১৭ এপ্রিল) দুপুরে ব্যান্ডটির ম্যানেজার শামীম আহমেদ ব্যান্ডের নাম অপরিবর্তিত থাকার কথা নিশ্চিত করেন। পাশাপাশি শিগগিরই সবাই মিলে আনুষ্ঠানিকভাবে ব্যান্ডের নাম ও লাইনআপ ঘোষণা করা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, 'এলআরবির নাম পরিবর্তন হয়ে 'বালাম অ্যান্ড দ্য লিগেসি' হচ্ছে না। ব্যান্ডের নাম এলআরবি-ই থাকছে। বাচ্চু ভাইর পরিবারের পূর্ণ সমর্থন রয়েছে আমাদের সঙ্গে। আমাদের মধ্যে যা ভুল বোঝাবুঝি ছিলো, তা ঠিক হয়ে গেছে। সেসব কাটিয়ে উঠেছি আমরা। আমাদের অন্যতম সদস্য মাসুদ ঢাকার বাইরে আছেন। তিনি ঢাকায় এলে শিগগিরই আমরা আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেব। এলআরবি নিয়ে আমাদের আরও কিছু প্ল্যান আছে। আমরা বাচ্চু ভাইয়ের স্মৃতি নিয়ে এগিয়ে যেতে চাই। বাচ্চু ভাই এলআরবি নিয়ে যে পরিকল্পনা করেছিলেন তা আমরা পূরণ করবো। আর আমরা দলের কিছু লাইনআপ পরিবর্তন করার কথা ভাবছি। তবে তার আগে এটুকু নিশ্চিত, আমরা এলআরবি নামেই থাকছি'।

গত ৫ এপ্রিল এলআরবি'র সঙ্গে যুক্ত হন শিল্পী বালাম। তখন থেকেই বালামের যুক্ত হওয়া নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন সমালোচনা শুরু হয়। পাশাপাশি ব্যান্ডের নাম পরিবর্তন করে 'বালাম অ্যান্ড দ্য লিগেসি' রাখার সিদ্ধান্ত নিয়েও ওঠে সমালোচনার ঝড়। তাই ব্যান্ডের মূল ভোকালে বালাম থাকছেন কিনা এমন প্রশ্নের জবাবে শামীম আহমেদ বলেন, 'দেখুন বালাম কিন্তু আমাদের (এলআরবি সদস্য) উপকার করার জন্যই এগিয়ে এসেছেন। তাকে যারা চেনেন তারা জানেন, তিনি কতটা নির্ভেজাল একজন মানুষ। শিল্পী হিসেবে তার নিজেরও ভালো পরিচিতি আছে। সব ভুলে তিনি আমাদের সঙ্গে এসেছেন বাচ্চু ভাইকে সম্মান করে। তাছাড়া একটা বিষয় একটু ভাবুন, বাচ্চু ভাই চলে যাওয়ার পর আমরা ব্যান্ড মেম্বাররা গত ছয়টা মাস কেমন করে বেঁচে আছি। মানসিক এবং আর্থিকভাবে আমাদের অবস্থাটা একটু ভাবুন। এলআরবি’র বাইরে আমাদের আর কোনও দুনিয়া ছিলো না, এখনও নাই। সেই অবস্থা থেকে আমরা চেয়েছি বালামকে নিয়ে এগিয়ে যেতে। কিন্তু হিতে বিপরীত হলো। যাই হোক, মাসুদ ঢাকায় ফিরলে আমরা পুরো বিষয়টা নিয়ে আবার বসবো। নিশ্চয়ই একটা সুন্দর পথ বের হবে'।

এদিকে গত ১৪ এপ্রিল মধ্যরাতে সংগীতভিত্তিক টিভি চ্যানেল গানবাংলার আয়োজনে নিজেদের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত হন 'বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি' ব্যান্ডের সদস্যরা। সেখানে আইয়ুব বাচ্চুর পরিবারের আপত্তির কারণে এলআরবি নামটি স্থগিত করা হলো বলে জানানো হয়। এমনকি এখন বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি নামে থেকে এলআরবি'র গান পরিবেশিত হবে বলেও জানানো হয় ওই অনুষ্ঠানে। তবে ব্যান্ডের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি আইয়ুব বাচ্চু ও এলআরবি ভক্তরা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আবারও ওঠে সমালোচনার ঝড়। অনেকেই এ সময় আইয়ুব বাচ্চুর স্ত্রী ও দুই সন্তানকে দোষারোপ করেন। পাশাপাশি নতুন নামকরনের দোষ পড়ে বালামের কাঁধেও।

আরও পড়ুন:  মুসলিমদের ‘গ্রিন ভাইরাস’ বলায় টুইটারে ব্লক যোগী

তবে এর একদিনের মাথায় অর্থাৎ মঙ্গলবার আইয়ুব বাচ্চুর একমাত্র ছেলে আহনাফ তাজোয়ার আইয়ুব জানান, এলআরবি নাম নিয়ে তার ও তার পরিবারের কোনও আপত্তি নেই। বাবা আইয়ুব বাচ্চু ও তার ব্যান্ডের নাম না বদলানোর জন্য বলেন তিনি। তিনি জানান, ব্যান্ডটি তার বাবার সারাজীবনের কষ্টের ফসল। ব্যান্ডের সদস্যরা চাইলে অন্য ব্যান্ডের হয়ে কাজ করতে পারেন। তবে তিনি (আহনাফ) চান, তার বাবার এই সৃষ্টি যেন অপরিবর্তিত থাকে।

আহনাফ তাজোয়ার আইয়ুবের দেওয়া ফেসবুক স্ট্যাটাসে তিনি লেখেন, 'এলআরবি অথবা বালাম অ্যান্ড দ্য লিগ্যাসির সদস্যদের বলতে চাই, তারা চাইলে এলআরবি নামে গান করতে পারেন। এ নিয়ে আমাদের কোনও বাধা নেই। প্রথমে তারা যেভাবে এলআরবি নামে গান করতে চেয়েছিলেন, সেভাবেই গান চালিয়ে যেতে পারেন। তাদের জন্য শুভকামনা রইলো। আশা করি, তারা সফল হবেন ও বাবার সংগীতকে নিয়ে এগিয়ে যাবেন। আমার চাওয়া, এলআরবি সব সাফল্য অর্জন করবে'।

গত বছর ১৬ অক্টোবর রংপুরে সর্বশেষ কনসার্টে করেন আইয়ুব বাচ্চু ও এলআরবি। সেখান থেকে ১৭ অক্টোবর ঢাকায় ফিরেন তিনি। এরপর ১৮ অক্টোবর নিজ বাসায় হার্ট অ্যাটাক করলে তাকে সকালে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে সকাল সাড়ে ৯টায় কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

উল্লেখ্য, ১৯৯০ সালে আইয়ুব বাচ্চুর হাত ধরে যাত্রা শুরু করে এলআরবি ব্যান্ডদল। শুরুতে ব্যান্ড দলটির নাম ছিলো 'লিটল লিভার ব্যান্ড' (এলআরবি)। এরপর ১৯৯৭ সালে নামের পরিবর্তন আসে। পরিবর্তন এসে নাম হয় 'লাভ রানস ব্যান্ড' (এলআরবি)। পরবর্তী সময়ে আইয়ুব বাচ্চু নিজ হাতে আরও সমৃদ্ধ করেন দলটিকে। দীর্ঘ ২৭ বছরে শ্রোতাদের উপহার দিয়েছেন অসংখ্যা জনপ্রিয় গান। 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন