ঢাকা শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬
২৮ °সে


অষ্টরসের আখ্যানে নাটমণ্ডল মিলনায়তনে চলছে ‘রসপুরাণ’

অষ্টরসের আখ্যানে নাটমণ্ডল মিলনায়তনে চলছে ‘রসপুরাণ’
ছবি: সংগৃহীত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রযোজনায় বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থেকে শুরু হয়েছে ড. আহমেদুল কবির-এর নাট্যভাবনা, পরিকল্পনা ও নির্দেশনায় নাটক ‘রসপুরাণ’। আগামী ৪ মে পর্যন্ত নাটমণ্ডল মিলনায়তনে মঞ্চস্থ হবে নাটকটি। এক ঘন্টা পনেরো মিনিটের নাটক ‘রসপুরাণ’ আরাম্ভ হয় প্রতিদিন সন্ধ্যা ৭ টায়।

ভারতীয় উপমহাদেশের প্রাচীন ভারতীয় নাট্য ও সঙ্গীত বিশারত ভরত মুনি রচিত নাট্যশাস্ত্র বর্ণিত ভাব ও রসনিষ্পত্তি প্রক্রিয়া অনুসরণে অষ্টরসের আখ্যানে প্রাণ পেয়েছে নাটক রসপুরাণ। এর উপজীব্য হলো মানুষের সভ্যতার দ্বান্দ্বিক অগ্রগতির ইতিহাস, যুদ্ধ, হত্যা, ভয়, ক্রোধ শেষে যুথবদ্ধ জীবনে অফুরান ভালোবাসা ও সৌন্দর্যের প্রয়োজনীয়তা।

এ উপমহাদেশের প্রাচীন শিল্পভাবনায় উদ্দীপিত সমকালীন নাট্যরূপায়ণে যোজিত হয়েছে রামায়ণ, এবং মহাভারতের নির্বাচিত বিভিন্ন দৃশ্যের সারাৎসার।

নাট্যভাবনা, পরিকল্পনা ও নির্দেশনায় রয়েছেন ড. আহমেদুল কবির, পোশাক পরিকল্পনায় : উম্মে সুমাইয়া, পোশাক পরিকল্পনা তত্ত্বাবধানে ওয়াহীদা মল্লিক এবং দেহবিন্যাস ও চলনে অমিত চৌধুরী।

নাটকটিতে অভিনয় করছেন নীলিমা হোসেন, তনুশ্রী কারকুন, জান্নাতুল ফেরদৌস জিম, নিকিতা আযম, সুজানা জাহেদী, মোসা. নাসরিন সুলতানা, প্রণব রঞ্জন বালা, ওবায়দুর রহমান সোহান, দীপম সাহা, ফারজাদ ইফতেখার, হোসাইন জীবন, নাজমুল হোসেন, মো. রাফায়াতুল্লাহ, মো. আবতাহী সাদমান ফাহিম, শাহ্বাজ ইশতিয়াক পূরণ, মো. তানভীর আহম্মেদ ও সায়র নিয়োগী।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৩ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন