ঢাকা সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬
৩১ °সে


শিল্পকলা পদক ২০১৮ পাচ্ছেন সাত গুণী

ঐতিহ্যের বই উৎসব আজ
শিল্পকলা পদক ২০১৮ পাচ্ছেন সাত গুণী
ছবি: সংগৃহীত।

সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এ বছর ‘শিল্পকলা পদক ২০১৮’ দেওয়া হচ্ছে সাত গুণিজনকে। তারা হলেন গৌর গোপাল হালদার, সুনীল চন্দ্র দাস, ম. হামিদ, মিনা বড়ুয়া, অলকেশ ঘোষ, শুল্কা সরকার ও জয়ন্ত চট্টোপাধ্যায়।

এদের মধ্যে গৌর চন্দ্র হালদারকে কণ্ঠসংগীতে, সুনীল চন্দ্র দাসকে যন্ত্রসংগীতে, ম. হামিদকে নাট্যকলায়, মিনা বড়ুয়াকে লোক সংস্কৃতিতে, অলকেশ ঘোষকে চারুকলায়, শুল্কা সরকারকে নৃত্যকলায় এবং জয়ন্ত চট্টোপাধ্যায়কে আবৃত্তিতে শিল্পকলা পদক দেওয়া হচ্ছে। পুরস্কারপ্রাপ্ত গুণিজনদের প্রত্যেককে একটি স্বর্ণপদক, এক লাখ টাকা সম্মানী ও একটি সনদ প্রদান করা হবে।

গতকাল মঙ্গলবার দুপুরে জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘শিল্পকলা পদক ২০১৮’-এর বিস্তারিত তুলে ধরেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ সময় উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকসানা মালেক এবং একাডেমির সচিব বদরুল আনম ভুঁইয়াসহ অন্য কর্মকর্তা-কর্মচারীরা। আগামীকাল ১৮ জুলাই বেলা তিনটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে গুণী সাত শিল্পীর হাতে পদক তুলে দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

আরও পড়ুন: ম্যাজিস্ট্রেটের সিল ও স্বাক্ষর জাল করে ‘ভুয়া ওয়ারেন্ট’

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

ঐতিহ্যের বই উৎসব আজ

প্রকাশনা সংস্থা ঐতিহ্য ২০তম বছরে পদার্পণ করল। প্রতিষ্ঠানটি ইতিমধ্যে সহস্রাধিক বই প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে রবীন্দ্র-রচনাবলিসহ বিভূতিভূষণ, মানিক, জীবনানন্দ, শরৎ ও আল মাহমুদ রচনাবলি। প্রতিষ্ঠানটি প্রতিবছর আয়োজন করে চলেছে বুক রিভিউ প্রতিযোগিতা, নির্বাচিত পাঠাগারে বই অনুদানসহ বই উৎসব। তারই ধারাবাহিকতায় রাজধানীর শাহবাগে পাবলিক লাইব্রেরি চত্বরে শুরু হচ্ছে পক্ষকালব্যাপী ঐতিহ্য বই উৎসব। আজ বুধবার সকাল থেকে চলবে এ উৎসব। ঐতিহ্যের প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম বলেন, উৎসবে পাঠক সহস্রাধিক বইয়ের মধ্যে ১২০টিরও বেশি বই কিনতে পারবেন মাত্র ২০ থেকে ৫০ টাকার বিনিময়ে। এছাড়া থাকছে মূল্য ছাড়। উৎসব কোনো বিরতি ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৬ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন