মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘না পাওয়ার কষ্ট নিয়ে আমরা মঞ্চনাটক করি’

আপডেট : ১৭ জুলাই ২০১৯, ০৬:১৬

নাট্যকার মাসুম রেজা। মঞ্চ, টিভি নাটক ও চলচ্চিত্রে তার মুন্সিয়ানা দেখিয়েছেন বহুবার। সম্প্রতি তার নির্দেশনায় দেশ নাটক নাট্যদলের ‘নিত্যপূরাণ’-এর শততম প্রদর্শনী হয়। সেই প্রসঙ্গের পাশাপাশি অন্যান্য বিষয় নিয়ে কথা বললেন বিনোদন প্রতিদিনের সঙ্গে। সাক্ষাৎকারর নিয়েছেন মোস্তাফিজ মিঠু

 

 

সম্প্রতি ‘নিত্যপূরাণ’-এর শততম প্রদর্শনী হয়ে গেলশুরুতে এই নাটকটি প্রসঙ্গে জানতে চাইবোদীর্ঘদিন ধরে এই নাটকটি প্রদর্শনীর অভিজ্ঞতা কেমন ছিল?

 

এক ধরনের না পাওয়ার কষ্ট নিয়ে আমরা মঞ্চনাটক করি। কিন্তু এই না পাওয়ার কষ্টকে আমরা উপভোগ করি। ‘নিত্যপূরাণ’ করতে গিয়েও আমরা অনেক বড় হোঁচট খেয়েছি। আমাদের একলব্য চরিত্রটা করতেন দীলিপ চক্রবর্তী। তাঁর অকাল প্রয়াণে আমরা থমকে গিয়েছিলাম। এরপর অনেকদিন বন্ধ ছিল নাটকটি। পরবর্তীতে আমার মনে হলো আমরা যদি দীলিপ চক্রবর্তীকে বাঁচিয়ে রাখতে চাই তাহলে নাটকটি নিয়মিত করতে হবে। পরবর্তীতে মামুন চৌধুরী রিপন নামের একজন একলব্য চরিত্রটি করেন। এখন আমরা নিয়মিতই শো করছি।

 

আপনার নতুন নাটক ‘জলবাসর’-এর মহড়া চলছেপ্রসঙ্গ জানতে চাই

 

এটি আমার ভিন্ন ধরনের একটি নাটক। সাধারণত আমার নাকটগুলো সংলাপ নির্ভর হয়। এই নাটকটি সেই জায়গা থেকে ভিন্ন। এখনো নাটকটির ধরন ঠিক করতে পারিনি। মহড়া চলছে, তবে মঞ্চায়নের সময় এখনো ঠিক করা হয়নি।

 

দুই যুগ পর আপনি মঞ্চে অভিনয় করেছেন এবং নিয়ে আপনার দল দর্শকদের মাঝে বেশ উদ্দীপনা দেখা গেছেআমরা কী আপনাকে নিয়মিত অভিনেতা হিসেবে পাচ্ছি?

 

নিয়মিত অভিনয় করার কোনো ইচ্ছে নেই। আবারো হয়তো দুই যুগ পর কাজ করবো। আমি প্রায় ৩০টি মঞ্চনাটকে অভিনয় করেছি। কিন্তু যখন মনে হলো আমার দ্বারা অভিনয় হবে না তখন অভিনয় থেকে সরে এলাম।

 

মঞ্চে আপনি এখন নিয়মিতযদিও আমাদের মঞ্চের অবস্থা এখন খুব একটা ভালো না শোনা যায়বিষয়ে কী বলবেন?

 

মঞ্চের অবস্থা ভালো না শুনলে আমার খুব কষ্ট হয়। একদিক থেকে বিবেচনা করলে হয়তো মনে হতে পারে মঞ্চের অবস্থা ভালো না। এজন্য মঞ্চের কোনো দোষ নেই। সামান্য বৃষ্টির কারণে আমরা নাটক দেখতে বের হতে পারি না। অথচ কোনো অনুষ্ঠানে দাওয়াত থাকলে কিন্তু আমরা সেই অবস্থায় সেখানে উপস্থিত হই। সেই জায়গা থেকে দর্শকদের মঞ্চের প্রতি ভালোবাসা প্রয়োজন।

 

ইত্তেফাক/ইউবি