ঢাকা বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬
২৭ °সে


পিঙ্ক সিটিতে বাংলাদেশি নির্মাতার ‘প্রতিভাস’

পিঙ্ক সিটিতে বাংলাদেশি নির্মাতার ‘প্রতিভাস’
ফাইল ছবি

ভারতের জয়পুরে ১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ‘পিঙ্ক সিটি আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব’। ১৫ দিনের এই উত্সবের বিদেশি চলচ্চিত্র বিভাগে নির্বাচিত হয়েছে বাংলাদেশি তরুণ নির্মাতা ফরিদুল আহসান সৌরভের চলচ্চিত্র ‘প্রতিভাস’।

এই বিভাগে মোট ১৯টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রকে উত্সবে প্রদর্শনীর জন্য বাছাই করা হয়। স্বল্পদৈর্ঘ্য এ চলচ্চিত্রটি এরইমধ্যে ৭টি দেশের ১৩টি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়। এর মধ্যে রয়েছে চায়না আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব, সেফালো ফিল্ম ফেস্টিভ্যাল, ইতালি, এনপিএস ইন্টারন্যাশনাল চিলড্রেন্স ফিল্ম ফেস্টিভ্যাল, ভারত, কার্ডিফ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, আফ্রিকা ইন্টারন্যাশনাল চিলড্রেন্স ফেস্টিভ্যাল, নাইজেরিয়া, গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল, ১১তম ইন্টারন্যাশনাল চিলড্রেন্স ফিল্ম ফেস্টিভ্যাল, বাংলাদেশসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব।

আরো পড়ুন : থাই রানির ছবির জন্য ক্র্যাশ হলো ওয়েবসাইট

১০ মিনিট দৈর্ঘ্যের এই ন্যারেটিভ ফিকশনে এক তরুণী চিত্রশিল্পীর মনস্তত্ত্ব অন্বেষণ এবং শিল্পকে তার দৃষ্টিভঙ্গির আলোকে দৃশ্যায়ন করা হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি, উত্তরার ফায়েজ আর্ট স্টুডিও এবং সুইডেনের মডার্না মুসেট মেইন মিউজিয়ামে এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের চিত্রায়ন করা হয়।

ছবিটি প্রসঙ্গে নির্মাতা বলেন, ‘সত্যজিৎ রায়ের ছোটগল্প অবলম্বনে করা প্রতিভাসের শুরু হয় চিত্রশালায় প্রদর্শনীর জন্য এক চিত্রশিল্পীর এমন একটি মাস্টারপিস আঁকার আকাঙ্ক্ষা দিয়ে।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১১ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন