ঢাকা শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬
২৪ °সে


সে ইতিহাস গল্পের চেয়ে কম রোমাঞ্চকর নয় : জেমস

সে ইতিহাস গল্পের চেয়ে কম রোমাঞ্চকর নয় : জেমস
আইয়ুব বাচ্চুর সঙ্গে জেমস। ছবি: সংগৃহীত

আশির দশকে লিড গিটারিস্ট হিসেবে ফিলিংস ব্যান্ডে যোগ দিয়েছিলেন আইয়ুব বাচ্চু। তখন থেকেই আমাদের বন্ধুত্ব। এরপর কত আড্ডা-গানের মধ্য দিয়ে কত সময় চলে গেছে তার হিসেব মেলানো কঠিন। এই দীর্ঘ সময় আমরা একে অপরের সুখ-দুঃখ, মান-অভিমানে কাটিয়েছি। অ্যালবামের পাশাপাশি দেশ-বিদেশের মঞ্চে কত আয়োজনে একসঙ্গে অংশ নিয়েছি, তার কোনো লেখাজোখা নেই। এই যে একসঙ্গে দিনের পর দিন গান করে যাওয়া, এর মধ্য দিয়েই জীবনের নানা অভিজ্ঞতার ভাগিদার হয়েছিলাম।

পরিবারের অসম্মতি আর অনেক বাঁধা পেরিয়ে দিনের পর দিন সংগ্রাম করেই শিল্পী হিসেবে তার প্রতিষ্ঠা। সে ইতিহাস গল্পের চেয়ে কম রোমাঞ্চকর নয়। তার কাছেই শুনেছিলাম, গিটারের নেশায় কীভাবে ছুটে গেছেন এক মঞ্চ থেকে আরেক মঞ্চে। এ-ও বলেছিলেন, ‘অনেকে প্রশ্ন করেন গানের চেয়ে গিটার বাজাতেই কী বেশি ভালো লাগে? এ প্রশ্নের সঠিক উত্তর কখনো দিতে পারিনি। কারণ উত্তরটা আমার কাছে স্পষ্ট নয়। গিটার বাজানো বা গান গাওয়া কোনোটাই সংগীতের বাইরে নয়।’

আরো পড়ুন: ‘যারা আমাকে সম্রাট বানিয়েছেন তারা কোথায়?’

আইয়ুব বাচ্চুর চলে যাওয়া তাই কোনোভাবেই মেনে নিতে পারি না। জানি, শিল্পীর মৃত্যু নেই। গিটারের বরপুত্র আইয়ুব বাচ্চু বেঁচে আছেন, বেঁচে থাকবেন তার সৃষ্টির মধ্য দিয়ে। তবু পুরোনো দিনের স্মৃতি মনে আঁচড় কাটবেই।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন