ঢাকা বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬
২১ °সে


শেষদিনে আলী যাকেরের নির্দেশনায় ‘ভাগের মানুষ’

শেষদিনে আলী যাকেরের নির্দেশনায় ‘ভাগের মানুষ’
‘ভাগের মানুষ’ নাটকের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

শেষ হচ্ছে ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উত্সব ২০১৯’-এর এবারের আসর। গত ১১ অক্টোবর শুরু হয় বাংলাদেশ-ভারত সম্মিলিত এই আয়োজন। উত্সবের শেষদিনেও মঞ্চায়ন হবে ৪টি নাটক। এরমধ্যে রয়েছে নাট্যদল ‘সময়’-এর প্রযোজনায় ‘ভাগের মানুষ’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটির ১৮১তম প্রদর্শনী হতে যাচ্ছে আজ সন্ধ্যা ৭টায়। পাকিস্তানের লেখক সাদত হাসান মান্টোর ছোটগল্প ‘টোবাটেক সিং’ অবলম্বনে ‘ভাগের মানুষ’ নাটকটির নাট্যরূপ দিয়েছেন মান্নান হীরা ও নির্দেশনা দিয়েছেন আলী যাকের। এটি ‘সময়’-এর ২৬তম প্রযোজনা। ১৯৯৭ সাল থেকে সময় নাট্যদল দেশ ও দেশের বাইরে নাটকটির প্রদর্শনী করে আসছে।

১৯৪৭ সালের দেশভাগের কয়েক বছর পরের ঘটনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের উত্তেজনা যেমন কমেনি, সাম্প্রদায়িক বিষবাষ্পের তেজ তখনো নিভে যায়নি। কিন্তু ভৌগলিক সীমাবদ্ধতায় মানুষকে বেঁধে ফেলে এক ধরনের নাগরিক স্বস্তি দেওয়ার প্রয়াস শুরু হয়েছে মাত্র। অথচ হতাশা, ক্ষোভ, যন্ত্রণা, প্রিয়জন হারানোর বেদনা তখনো জ্বলজ্বল করছে মানুষের বুকে।

মানুষের ভলোবাসা, বন্ধুত্ব, প্রেমকে দ্বিখণ্ডিত করে উপমহাদেশের এই মাটিতে রচিত হয় পাকিস্তান ও ভারত নামের দুটি রাষ্ট্র। অথচ দেশভাগ মানেই তো মানুষের ভাগ, মানচিত্রের ভাগ, ভূগোলের ভাগ। শুরু হয় দুই দেশের মধ্যে বিনিময় বিনিময় খেলা। মানুষের বিনিময়ে মানুষ, ধর্মের বিনিময়ে ধর্ম, পাগলের বিনময়ে পাগল। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন পাভেল ইসলাম, আকতারুজ্জামান, ইয়ামিন জুয়েল, রেজাউর রহমান রিজন, ফখরুল ইসলাম মিঠু, নাহিদ আহমেদ বিপ্লব, মানসুরা রশীদ লাভলী, মাহমুদুল আলম, তোফায়েল সরকার, সুনিতা বড়ুয়া, আলমগীর হোসেন, আনোয়ার, রুমা, সানী, চন্দন বোস প্রমুখ।

একইদিনে জাতীয় নাট্যশালা মিলনায়তনে মঞ্চায়ন হবে আরণ্যক নাট্যদল প্রযোজনায় নাটক ‘ময়ূর সিংহাসন’। নাটকটি রচনা করেছেন মান্নান হীরু ও নির্দেশনা দিয়েছেন শাহ আলম দুলাল। স্টুডিও থিয়েটারে মঞ্চায়ন হবে থয়েটার ৫২ প্রযোজনায় নাটক ‘নননপুরের মেলায়

একজন কমলা সুন্দরী ও একটি বাঘ আসে’। বদরুজ্জামান আলমগীরের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন জয়িতা মহলানবীশ। এছাড়াও বাংলাদেশ মহিলা সমিতির ডা. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চায়িত হবে থিয়াটার ঢাকা প্রযোজনায় নাটক ‘সিচুয়ানের সুকন্যা’। নাটকটি অনুবাদ করছেন মামুন হক ও নির্দেশনা দিয়েছেন সম্রাট প্রামানিক।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন