ঢাকা বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬
২১ °সে


গঙ্গা-পদ্মা মিলছে ২১ অক্টোবর, দুই দেশ মিলবে ‘ভারত-বাংলা চলচ্চিত্র পুরস্কার’ অনুষ্ঠানে

গঙ্গা-পদ্মা মিলছে ২১ অক্টোবর, দুই দেশ মিলবে ‘ভারত-বাংলা চলচ্চিত্র পুরস্কার’ অনুষ্ঠানে
দুই বাংলার অভিনয় শিল্পীরা। ছবি-এনডিটিভি

ক্যালেন্ডার বলছে, ২১ ফেব্রুয়ারি ভাষাদিবস। ২১ অক্টোবর তো নয়! দুই দেশের সংস্কৃতির মিঠে জবাব, তা হোক! তবু, রবিবারের রাত পোহালেই মিলবে গঙ্গা-পদ্মা। বাংলার রুপোলি শস্য আহ্লাদে ভেসে বেড়াবে গঙ্গার কোলে। ঢাকাই জামদানি, মসলিন শাড়ির সূক্ষ্ম নকশা হাসি ফোটাবে এদেশের শাড়িপ্রিয়াদের মুখে। আর ভারত-বাংলাদেশ আরও একবার মিলেমিশে একাকার হবে সাংস্কৃতিক আঙিনায়। ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার (FFI) আয়োজনে, ভারত-বাংলা চলচ্চিত্র সম্মান ২০১৯-এর (Bharat Bangla Film Awards 2019) মঞ্চে।

ইতিমধ্যেই সেখানে উড়ে গেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত, র়ঞ্জিত মল্লিক, তনুশ্রী চক্রবর্তী, জিৎ সহ ভারতের প্রথম সারির তারা। তাঁদের সঙ্গে মিতালি পাতিয়েছেন ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার সভাপতি ফিরদৌসুল হাসান এবং বাংলাদেশের একঝাঁক অভিনেতা-অভিনেত্রী।

সোমবারের সন্ধেয় যখন বাংলাদেশের মাটিতে গিয়ে ভারত মিশবে তখন কারা সেই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকবেন? কাদের মুকুটে নয়া সম্মানের পালক উঠবে এই বিশেষ পুরস্কারের সৌজন্যে? দুই দেশের সংবাদমাধ্যম জানাচ্ছে, ভারতের পাঁচটি ছবি 'এক যে ছিলো রাজা'',' নগরকীর্তন '', '' সোনার পাহাড় '', 'ব্যোমকেশ গোত্র' এবং 'মহালয়া'-র নাম উঠেছে তালিকায়। ''সেরা পরিচালক'' বিভাগে রয়েছেন, কৌশিক গাঙ্গুলি (নগরকীর্তন), সৃজিত মুখোপাধ্যায় (এক জে ছিলো রাজা), নন্দিতা রায়-শিবোপ্রসাদ মুখোপাধ্যায় (কণ্ঠ), ধ্রুব বন্দ্যোপাধ্যায় (দুর্গেশগড়ের গুপ্তধন) এবং পরমব্রত চট্টোপাধ্যায় (সোনার পাহাড়)। সেরা অভিনেতা-র বিভাগে রয়েছে যীশু সেনগুপ্ত (এক জে ছিল রাজা), প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (জ্যেষ্ঠপুত্র), রিদ্ধি সেন (নগরকীর্তন), শুভাশিস মুখোপাধ্যায় (মহালয়া), আবির চট্টোপাধ্যায় (দুর্গেশগড়ের গুপ্তধন) এবং রুদ্রনীল ঘোষ (ভিঞ্চি দা)-এর নাম। সেরা অভিনেত্রীর তালিকায় মনোনীত হয়েছেন পাওলি দাম (কণ্ঠ), স্বস্তিকা মুখোপাধ্যায় (হোটেল শাহজাহান রিজেন্সি), ঋতুপর্ণা সেনগুপ্ত (আহা রে) এবং অপর্ণা সেন (বসু পরীবার)।

এছাড়া, '' লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড'' দেওয়া হবে প্রবীণ অভিনেতা রঞ্জিত মল্লিককে। বাংলাদেশ থেকে এই সম্মান পাবেন আনোয়ারা বেগম। এবার সেরা সুরকারের তালিকা। রয়েছেন অনুপম রায় (উমা), দেবোজ্যোতি মিশ্র (উড়নচণ্ডী), ইন্দ্রদীপ দাশগুপ্ত (এক জে ছিল রাজা) এবং বিক্রম ঘোষ (ব্যোমকেশ গোত্র) -এর মতো জনপ্রিয় সুরকার। '' সেরা পুরুষ নেপথ্য শিল্পী'' বিভাগে মনোনীত হয়েছেন রূপঙ্কর বাগচী, মনোময় ভট্টাচার্য, অনুপম রায়, অনির্বাণ ভট্টাচার্য, ড রাজ বর্মন। ''সেরা নেপথ্য মহিলা শিল্পী '' বিভাগ উজ্জ্বল শ্রেয়া ঘোষাল, লগ্নজিতা চক্রবর্তী, নিকিতা গান্ধির মতো শিল্পীর নামে।

প্রসঙ্গত, ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার সভাপতি ফিরদৌসুল হাসান জানিয়েছেন, বিবিএফএ পুরস্কার গাঁটছড়া বাঁধতে চলেছে ভারত-বাংলাদেশের মধ্যে। দুই দেশের সিনেমা শিল্প আরও দৃঢ় হবে এই সাংস্কৃতিক মেলবন্ধনে। গত একবছরে মুক্তিপ্রাপ্ত ভারতের ৫৫টি এবং বাংলাদেশের ৪১টি ছবি থেকে বেছে এই মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে। দুই দেশের বিশিষ্ট সিনেবোদ্ধারা এই মনোনয়ন পর্বে ছিলেন।-এনডিটিভি

ইত্তেফাক/আরকেজি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন