বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জেমকন তরুণ সাহিত্য পুরস্কার পেলেন ধ্রুপদী রিপন

আপডেট : ২৭ ডিসেম্বর ২০২০, ১৯:২৬

জেমকন তরুণ কথা সাহিত্য পুরস্কার-২০২০ পেলেন কবি, কথাশিল্পী ও নাট্যকার ধ্রুপদী রিপন। ছোটগল্পের পাণ্ডুলিপি ‘সম্পর্ক; আপন-পর’- এর জন্য তাকে এই পুরস্কারে ভূষিত করা হয়। 

শনিবার বিকাল ৩টায় এক ভিডিও বার্তায় জেমকন গ্রুপরে পরিচালক কাজী আনিস আহমেদ পুরস্কার ঘোষণা করেন।

ধ্রুপদী রিপন বাংলাদেশ তথা বাংলা সাহিত্যের একজন গ্রহণযোগ্য কবি, লেখক, গীতিকার এবং নাট্যকার। 

তিনি ১৪ আগস্ট ১৯৮৫ সালে বাংলাদেশের অন্তর্গত গাইবান্ধা জেলায় গোপালপুর গ্রামে নানা বাড়িতে জন্মগ্রহণ করেন। বাংলাদেশের সনামধন্য একাধিক প্রকাশনী থেকে এ পর্যন্ত পর্যায়ক্রমে তার চারটি গ্রন্থ [গল্পমালা ও কবিতাগুলো ( কাব্য)- ২০০৪, বাতাসে মাদকতা (উপন্যাস)-২০০৮, ঝরাফুলের কাব্য ( কাব্য)-২০১৭, তন্ত্রের দহণ (উপন্যাস)-২০১৮] প্রকাশিত হয়েছে। 

এছাড়াও আগামী বই মেলায় তার ৫ম গ্রন্থ ‘অভেদী অস্তিত্বের বয়ান’ বেহুলাবাংলা প্রকাশনী প্রকাশ করতে যাচ্ছে। বইটি ২০ জানুয়ারি থেকে রকমারি ডট কমের মাধ্যমেও সংগ্রহ করা যাবে। ধ্রুপদী রিপন জাতীয় পত্রিকাগুলোতে নিয়মিত ছোটগল্প-কবিতা লেখার পাশাপাশি দেশিয় টেলিভিশনগুলোর জন্য নিয়মিত নাটকও লিখছেন।

কর্মজীবনে তিনি ডি-ফোকাস প্রডাকশন হাউজের অধীনে স্ক্রিপ্ট রাইটার হিসেবে কর্মরত আছেন এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মো. জহির রায়হানের তত্ত্বাবধানে ‘ভারতীয় দর্শনের ইতিহাসের আলোকে লালনের দর্শনে অস্তিত্বের স্বরূপ অনুসন্ধান’- বিষয়ক গবেষণায় এম.ফিল. গবেষক হিসেবে নিয়োজিত রয়েছেন।

পুরস্কার প্রাপ্তির অনুভূতি জানতে চাওয়া হলে ধ্রুপদী রিপন বলেন, অবশ্যই ভালো লাগছে। এ অর্জন অবশ্যই আমার একার নয়, যারা আমাকে ভালোবেসেছেন এবং বাসবেন- এ অর্জন তাদের সবার। আমি পরম করুণাময়সহ যারা আমাকে ভালোবেসেছেন তাদের প্রত্যেকের প্রতি ভালোবাসা এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। ভালোবাসা-কৃতজ্ঞতা জানাচ্ছি জেমকন গ্রুপসহ সংশ্লিষ্ট সকলের প্রতি।।

উল্লেখ্য ধ্রুপদী রিপনের সাথে যৌথভাবে পুরস্কারটি পেয়েছেন জব্বার আল নাইম। এছাড়াও জেমকন তরুণ কবিতা পুরস্কার পেয়েছেন হাসনাইন হীরা। আর জেমকন সাহিত্য পুরস্কার পেয়েছেন সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন। মাসরুর আরেফিন তার ‘আগস্ট আবছায়া’ বইটির জন্য এ পুরস্কারে ভূষিত হন।।

জেমকন সাহিত্য ও তরুণ সাহিত্য-কবিতা পুরস্কার-২০২০ এর জুরি বোর্ডে ছিলেন অধ্যাপক ড. বেগম আকতার কামাল, ওয়াসি আহমেদ, মামুন হুসাইন, সরিফা সালোয়া ডিনা, আহমাদ মোস্তফা কামাল, জেমকন তরুণ সাহিত্য কথাসাহিত্যিক পারভেজ হোসেন অনিরুদ্ধ কাহালি, মোস্তফা তারিকুল আহসান, হামীম কামরুল হক, অফসানা বেগম, কবি মোহাম্মদ সাদিক, আসাদ মান্নান, কবির হুমায়ন, জরিফ সেতু ও মোস্তাক আহমেদ দীন। উল্লেখ্য, ২০০০ সালে জেমকন গ্রুপ এই পুরস্কার প্রবর্তন করে।

ইত্তেফাক/জেডএইচ