ধামরাইয়ে গাছ পুড়িয়ে কয়লা উৎপাদন!

ধামরাইয়ে গাছ পুড়িয়ে কয়লা উৎপাদন!
[ছবি: ইত্তেফাক]

ঢাকার ধামরাইয়ে কুশুরা ইউনিয়নের পাড়াগ্রাম ও বালিয়া ইউনিয়নের টেটাইল এলাকায় নির্জন স্থানে লেবু বাগানের ভেতরে এবং লোকালয়ে কয়লা বানানোর অনেকগুলো চুল্লি/খোলা/কারখানা গড়ে উঠেছে।

এখানে বড় বড় চুল্লিতে রাতদিন গাছ পুড়িয়ে কয়লা বানানো হচ্ছে। উৎপাদিত কয়লা যাচ্ছে উত্তর বঙ্গে। স্বর্ণালংকার তৈরি করতে এবং ব্যাটারির কারখানায় এসব কয়লা ব্যবহার হয়ে থাকে বলে জানায় এলাকাবাসী।

সরে জমিনে গিয়ে দেখা যায়, বংশী নদীর দুই পাড়ে লেবু বাগান এলাকায় কয়লার চুল্লি জ্বলছে। চুল্লি থেকে নির্গত ধূয়া চারদিকে ছড়িয়ে পড়ছে। এতে লেবু বাগানসহ গাছপালা, মানুষ ও পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এলাকাবাসী জানায়, উপজেলা কৃষকলীগের সভাপতি বালিয়া ইউপি চেয়ারম্যান আহাম্মদ হোসেন চেষ্টা করেও এসব চুল্লি বন্ধ করতে পারছেন না।

উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুল হাসান বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে এ ধরনের চুল্লি কৃষি ও পরিবেশের জন্য ক্ষতিকর। সত্যি হয়ে থাকলে তা মোবাইল কোর্টের আওতায় এনে বন্ধ করে দেয়া উচিত।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নূর রিফফাত আরা বলেন, এ ধরণের কর্মকাণ্ড জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকারক।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামিউল হক জানান, বিষয়টি তার জানা নেই। তদন্ত করে অবশ্যই ব্যবস্থা নিবেন বলে জানান তিনি।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x