বর্ষার ফুল মধুমালতী

বর্ষার ফুল মধুমালতী
মধুমালতী। ছবি: সংগৃহীত

মধুমালতী আমাদের দেশে বেশ পরিচিত ও জনপ্রিয় ফুল। পরিবার Combretaceae, উদ্ভিদতাত্ত্বিক নাম Quisqualis indica। আদি নিবাস ভারত। মধুমালতী কাষ্ঠল লতাজাতীয় ঝোপালো আকৃতির ফুল গাছ।

এর বৃদ্ধির জন্য বাউনির ব্যবস্থা থাকতে হয় যাতে ভর করে বেড়ে ওঠতে পারে গাছ। এর লতা বেশ শক্ত মানের হয়, বিশেষ করে বয়স্ক গাছের লতা। গাছের দৈর্ঘ্য ইচ্ছে অনুযায়ী ছাঁটাই প্রক্রিয়ার মাধ্যমে কমবেশি করে রাখা যায়। এর পাতা কিছুটা পাতলা ও খসখসে প্রকৃতির, গঠনে আয়তাকার থেকে ডিম্বাকার, রং সবুজ, এর পাতাগুলি শাখায় জোড়ায় জোড়ায় সুবিন্যস্তভাবে সাজানো থাকে। No description available.ছবি: নূর আলম গন্ধী

লতার অগ্রভাগে গুচ্ছবদ্ধ থোকায় ফুল ধরে। একই গাছে সাদা, লাল, গোলাপি ও মিশ্র রঙের ফুল ফুটতে দেখা যায়। ফুলে ক্ষুদ্রাকৃতির পাপড়ি সংখ্যা পাঁচটি, মাঝে পরাগ অবস্থিত, দলনল বেশ লম্বা। ফুলের গন্ধ বেশ মিষ্টি। প্রায় সারাবছরই এই ফুল ফোটে, তবে গ্রীষ্ম ও বর্ষা মধুমালতী ফুল ফোটার প্রধান মৌসুম। এ সময়ে ফুলে ফুলে ভরে ওঠে গাছ। ফুল ফুটন্ত গাছ খুবই নজরকাড়া ও মনোরম। আমাদের দেশে বাসা-বাড়ি বাগান, পার্ক, উদ্যান ও বিভিন্ন প্রতিষ্ঠানের বাগানে মধুমালতি ফুল গাছ চোখে পড়ে।

ইত্তেফাক/এসজেড

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x