শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সংস্কারকাজে ধীরগতি, চিকিৎসাসেবা বিঘ্নিত

আপডেট : ২৬ জানুয়ারি ২০২১, ০৩:৩৩

বাঘা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মেরামত ও সংস্কারকাজে ধীরগতির কারণে চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে। এতে দুর্ভোগে পড়েছেন রোগীরা। জানা গেছে, সংস্কারকাজ শুরু হয়েছে ১৪ মাস আগে। এটি সম্পন্ন করার মেয়াদ ছিল ছয় মাস। এতে ডাক্তারাও বিপাকে রয়েছেন। কারণ তাদের এখন গাদাগাদি করে অফিস করতে হচ্ছে।

সরেজমিন ২১ জানুয়ারি সকালে বাঘা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা গেছে, একটি কক্ষে তিন জন ডাক্তার চিকিৎসা দিচ্ছেন। কারণ স্বাস্থ্য কমপ্লেক্স মেরামত ও সংস্কারকাজের জন্য প্রতিটি রুম এখন জরাজীর্ণ। বিড়ম্বনার শিকার হচ্ছেন রোগীরা। চলছে টাইলস বসানো থেকে শুরু করে স্যানিটেশান, বিদ্যুৎ সরঞ্জাম ও পানি সরবরাহের কাজ। এ দিক থেকে রাতের বেলায় স্বাস্থ্যকেন্দ্রে গেলে দেখা মিলবে ভূতুড়ে অন্ধকার। কারণ কোনো কোনো স্থানে হোল্ডার থাকলেও সেখানে বাল্ব নেই। আবার ওয়ালে বোর্ড লাগানো থাকলেও সেখানে সুইচ নেই। অপর দিকে ছয় বছর আগে নির্মাণ করা ভবনের ওটি (অপারেশন থিয়েটার) রুম থেকে খুলে পড়ছে ওয়ালে লাগানো টাইলস।

বাঘা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান কর্মকর্তা ডা. আক্তারুজ্জামান বলেন, ৫০ শয্যা বিশিষ্ট এই স্বাস্থ্য কমপ্লেক্সটি মেরামত ও সংস্কারের জন্য ২০১৯ সালে ৬৬ লাক টাকা টেন্ডার হয়। এই কাজটি পায় সিরাজগঞ্জ জেলার একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। পরে ক্রয় সূত্রে ২০২০ সালের জানুয়ারিতে এ কাজটি শুরু করেন রাজশাহী জেলার বানেশ্বর এলাকার এক জন ঠিকাদার। ধীর গতিতে এ কাজ চলছে। মধ্য সময়ে পানি সরবরাহ বন্ধ ছিল। এ নিয়ে রোগীদের চরম দুর্ভোগ গেছে। এ বিষয়ে তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন। এ ব্যাপারে ঠিকাদারকে দ্রুত কাজ সম্পন্নের জন্য বলা হয়েছে।

রাজশাহী স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী সাইদুর রহমান বলেন, ‘মাঝখানে ঠিকাদারের আত্মীয়ের মৃত্যুর কারণে কাজে বিলম্ব হয়েছে। এছাড়া ঠিকাদারের অর্থ সংকটের কারণে কাজে ধীরগতি হয়। আমরাও ঠিকাদারকে বিল দিতে ব্যর্থ হয়েছি। এখন কাজ দ্রুত করার জন্য বলা হয়েছে।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন