অতিরিক্ত ভিটামিন-সি গ্রহণে হতে পারে বিপদ

অতিরিক্ত ভিটামিন-সি গ্রহণে হতে পারে বিপদ
অতিরিক্ত ভিটামিন-সি গ্রহণে হতে পারে বিপদ। ছবি: সংগৃহীত

মহামারি প্রকোপ যখন শুরু হলো তখন থেকে গুঞ্জন উঠেছিল বেশি বেশি করে ভিটামিন-সি খেতে। বলা হচ্ছিলো একমাত্র ভিটামিন-সি পারবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে করোনা থেকে সুস্থ রাখতে। তখন যেনো করোনা থেকে বাঁচতে সকাল থেকে রাত পর্যন্ত একমাত্র ভরসা ছিলো ভিটামিন-সি।

নিঃসন্দেহে ভিটামিন-সি ইমিউনিটি, শরীর থেকে বিষ নিঃসরণ, শরীরকে শক্তিশালী করে তুলতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে বলে মন্তব্য করা যেতে পারে। তবে অতিরিক্ত পরিমাণে ভিটামিন-সি খেলে শরীরের উপকারের থেকে ক্ষতি হবারই সম্ভাবনা বেশি তৈরি হয়।

কারণ মানব শরীর নির্দিষ্ট পরিমাণে ভিটামিন-সি নিতে সক্ষম। শুধু ভিটামিন-সির ক্ষেত্রেই নয় সকল ভিটামিনের ক্ষেত্রেই একই। একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে গড়ে ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন-সি শরীরে যাওয়া প্রয়োজন। সবচেয়ে বেশি ভিটামিন গ্রহণের মাত্রা হতে পারে দিনে ২০০০ মিলিগ্রামের মতো।

মানুষের দেহের রোগ প্রতিরোধে ভিটামিন-সি গ্রহণে যেমন সমস্যা সমাধান হয়, ঠিক তেমনই অতিরিক্ত গ্রহণে হতে পারে বিপদ। ছবি:সংগৃহীত

যদি অতিরিক্ত মাত্রায় গ্রহণ করা হয় তাহলে শরীরের জন্য তৈরি করতে পারে নানা বড় ধরণের বিপদ। তন্মধ্যে অন্যতম কিছু জটিল সমস্যা হতে পারে,

- পাকস্থলীর নানা সমস্যা তৈরি করে।

- ডায়রিয়া হয়।

- কিডনিতে পাথর হওয়ার প্রবণতা তৈরি করে।

তাই ভিটামিন- সি গ্রহণের ক্ষেত্রে শরীরের জন্য কতটুকু প্রয়োজন তা অবশ্যই চিকিৎসকের থেকে জেনে নিতে হবে।

ইত্তেফাক/এনএসএন/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x