পেটের সমস্যা দূর করবে কলাপাতা

পেটের সমস্যা দূর করবে কলাপাতা
পেটের সমস্যা দূর করবে কলাপাতা।ছবি:সংগৃহীত

অনেকেই পেটের নানা ধরণের জটিলতায় ভোগেন। তার জন্য অনেক দামী ঔষধ সেবন করেন। কিন্তু খুব ছোট একটা পরিবর্তন আনলেই পেটের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। খাবারটি যাই হোক না কেনো খাবারটিকে খেতে হবে কলাপাতায় মুড়ে অথবা কলাপাতার প্লেটে।

সকালের নাস্তা থেকে শুরু করে রাতের খাবার পর্যন্ত স্টিলের অথবা কাচের প্লেটেই খাওয়ার অভ্যাস প্রায় সকলেরই। কিন্তু এই নিয়মেই আনতে হবে পরিবর্তন। ফিরিয়ে আনতে হবে অনেক পুরনো কিছু রীতি। তাহলেই কোনো বিপদজনক রোগ আর শরীরে বাসা বাঁধতে পারবে না।

ভারতের কিছু চিকিৎসকদের মতে, কলাপাতার রসের প্রচুর গুণ রয়েছে। যা খাবারের সাথে মানুষের শরীরে প্রবেশ করে এবং অতিরিক্ত কোনো পরিশ্রম ছাড়াই শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। কারণ কলাপাতার রসে রয়েছে সাইট্রিক অ্যাসিড, ক্যালসিয়াম, ভিটামিন-এ, ভিটামিন-সি ও ট্যানিন। শরীরে টনিকের কাজ করে এর রস। তবে কলাপাতার রস করে খাওয়ার কোনো প্রয়োজন নেই। খাবারটি কলাপাতায় খেলেই হবে।

এছাড়াও কলাপাতায় খেলে জ্বর সর্দি, পায়খানার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। অবাক করার বিষয় হলো দক্ষিণ ভারতে এখনো প্রচলিত রয়েছে কলা পাতায় খাওয়া। কারণ সেখানে চিকিৎসকরা জানাচ্ছেন, সর্দি, কাশি, শ্বাসকষ্ট, ব্রঙ্কাইটিসে আশ্চর্য উপকারে আসছে কলাপাতায় খাবার খেলে। শুধু তাই নয়, কোষ্ঠকাঠিন্য, আমাশা, রক্তস্বল্পতা, চর্মরোগে কলাপাতার রস যাদুর মতো কাজ করে। এমনকি লিভারের সমস্যা দূর করে। স্বাস্থ্যকর কলাপাতায় রয়েছে পলিফেনল নামক একটি পদার্থ এবং প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। তাই কলাপাতায় খেলে খাবারের সঙ্গে পলিফেনল মিশে মানব শরীরে পুষ্টি জোগায়।

ইত্তেফাক/এনএসএন/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x