৯ দশমিক ৬ ভাগ মানুষ বধিরতায় ভোগে: ডা. প্রাণ গোপাল দত্ত

৯ দশমিক ৬ ভাগ মানুষ বধিরতায় ভোগে: ডা. প্রাণ গোপাল দত্ত
ডা. প্রাণ গোপাল দত্ত। ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেছেন, বাংলাদেশে ৯ দশমিক ৬ ভাগ মানুষ বিভিন্ন মাত্রায় বধিরতায় ভোগে। তাই দেশে এই বধিরতার মাত্রা সঠিকভাবে নিরুপনের জন্য পুনরায় পরীক্ষা প্রয়োজন।

তাই তিনি প্রাথমিক কর্ণ ও শ্রবণ সেবাকে প্রাথমিক স্বাস্থ্য সেবার অংশ হিসেবে অন্তর্ভুক্ত করা এবং পাশাপাশি নবজাতক শিশুদের বধিরতা আছে কিনা তার পরীক্ষা কার্যক্রম শুরু করার আহবান জানান।

আজ বুধবার বিশ্ব শ্রবণ দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার বাংলাদেশে সোসাইটি অব অটোলজির উদ্যোগে ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী মিলনায়তনে সামাজিক দূরত্ব বজায় রেখে ‘বধিরতা নিয়ন্ত্রন ও প্রতিরোধে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

আলোচনায় আরও অংশগ্রহণ করেন অধ্যাপক ডা. এম আব্দুল্লাহ, অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার, অধ্যাপক ডা. বেলায়াত হোসাইন সিদ্দিকী, অধ্যাপক ডা. ইউসুফ ফকির, অধ্যাপক ডা. নাজমুল ইসলাম, অধ্যাপক ডা. আবু হানিফ, অধ্যাপক ডা. নুরুল ফাত্তাহ রুমি, অধ্যাপক ডা. খোরশেদ মজুমদার, অধ্যাপক ডা. আশরাফুল ইসলাম, অধ্যাপক ডা. জহুরুল হক, অধ্যাপক ডা. এম এ মতিন, অধ্যাপক ডা. আকাইদুজ্জামান, অধ্যাপক ডা. নাসিমা আখতার সহ আরো প্রায় ৩০০ শতাধিক নাক কান গলা বিশেষজ্ঞ ও অডিওলজিস্ট।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x