নারীদের জন্য ফার্স্ট লেডি জিলের পরামর্শ

নারীদের জন্য ফার্স্ট লেডি জিলের পরামর্শ
ফার্স্ট লেডি জিল বাইডেন। ছবি: সংগৃহীত।

সম্প্রতি মহামারি করোনার মধ্যেই অনুষ্ঠিত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন। জিল বাইডেনের স্বামী জো বাইডেন। আর তার ফার্স্ট লেডি হলেন জিল বাইডেন। জিল একজন সচেতন নারী। পেশাগত দিক আর পরিবার গুরুত্ব দিয়ে শক্তহাতে করেন দায়িত্ব পালন। জিলের দাম্পত্য জীবন ৪৩ বছরের। এই অভিজ্ঞতার আলোকে পরামর্শ দিলেন কর্মজীবী সন্তান, কাজ আর পরিবারের পাশাপাশি নিজের যত্নের বিষয়টিই গুরুত্ব পেয়েছে।

গণমাধ্যমকে এক বিশেষ সাক্ষাত্কারে জিল আগে নিজের জন্য সময় বের করে নিতে পরামর্শ দেন। মেয়েরা একসঙ্গে অনেক কিছু নিয়ে ভাবেন। ভাবনার বিষয় কম করে কিছুটা সময় সেসব না ভেবে শুধু নিজের জন্য ভাবাটাও প্রয়োজন বলে মনে করেন জিল। নিজেকে ভালোবেসে নিজের যত্নও নিতে হবে। নিজের শারীরিক সুস্থতা সবার আগে বলে মনে করেন এই ফাস্ট। এজন্য নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহণ ও ব্যায়াম করার পরামর্শ দেন ৬৯ বছর বয়সি জিল।

তার আলোচনা থেকে বাদ পড়েনি কোভিডকালীন নারীর বিষয়টিও। তিনি বলেন, করোনার সময়টা কর্মজীবী মায়েদের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল। বাচ্চাদের স্কুলে না থাকায় তারা বাড়িতেই ছিল। খেলাধুলা বন্ধ করে সারাদিন তাদের ঘরে রাখা, একজন মাকে কতটা মানিয়ে নিতে হয়, সেই উপলব্ধিও জানিয়েছেন মার্কিন ফার্স্ট লেডি।

তিনি বলেন, এ সময় নারীর কাজও বেড়ে যায়। হতে পারে দিনের পর দিন আপনাকে খাবার বানাতে হয়েছে। বাইরে যেতে না পারা, একই কাজ সারাক্ষণ করতে করতে কখনো হয়তো মেজাজ হারিয়েছেন, ক্লান্ত হয়ে পড়েছেন; কিন্তু হেরে যাননি নারীরা। তাই সব সময়ে আর পরিস্থিতির সামাল দিতে নিজেকে ফিট রাখতে নিজের দিকে আগে নজর দিতে বলেন তিনি।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x