সার্বিক সুস্থতায় ভিটামিন-ডি

সার্বিক সুস্থতায় ভিটামিন-ডি
প্রতিকী ছবি।

বর্তমানে ভিটামিন-ডি গ্রহণ নিয়ে ব্যাপক আলোচনা চলছে। ভিটামিন-ডি-এর অভাবে হাড়ের বিভিন্ন জটিলতাসহ রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়, হৃদরোগসহ আরো অনেক রোগের ঝুঁকি বেড়ে যায়।

এটি ক্যালসিয়াম শোষণ করে পাশাপাশি ম্যাগনেশিয়াম ও ফসফরাস দ্রবীভূত করতে সাহায্য করে। এর অভাবে শিশুদের রিকেটস রোগ হয় অর্থাত্ দেহের হাড় ঠিকভাবে বৃদ্ধি পায় না। হাড় নরম হয়ে যায়। শুধু ছোটদের নয়, বয়স্কদের ভিটামিন-ডি-এর অভাবে হাড় নরম হয়ে যায় বা নানা জটিলতা দেখা দেয়। ভিটামিন-ডি-এর সঙ্গে শরীরের ওজন কমানো বাড়ানো সম্পর্ক রয়েছে। এর অভাবে ক্যানসার ও উচ্চ রক্তচাপজনিত সমস্যা হতে পারে।

ভিটামিন-ডি-এর প্রধান উৎস সূর্যের আলো। এছাড়াও বিভিন্ন রকম সামুদ্রিক মাছেও ভিটামিন-ডি পাওয়া যায়। এছাড়াও সূর্যের আলোতে বড় হয় এমন হাঁস-মুরগির ডিমে ভিটামিন-ডি পাওয়া যায়। গবাদি পশু যারা সূর্যের আলোতে বিচরণ করে তাদের দুধেও ভিটামিন-ডি পাওয়া যায়। গরু-ছাগলের কলিজা, মাছের কাঁটা ও মাংসের হাড়েও ভিটামিন-ডি পাওয়া যায়। এই ভিটামিন দুই ধরনের—ভিটামিন ডি২ ও ভিটামিন ডি৩। দুই ধরনের ভিটামিন-ডি আমাদের দেহের জন্য আবশ্যক। আমরা খাবার থেকে যদি ভিটামিন ডি-২ পাই তাহলে সেগুলো সূর্যের আলোতে ভিটামিন ডি-২ থেকে ভিটামিন ডি-৩ রূপান্তরিত হয়। ক্ষেত্রবিশেষে অনেকের তুলনায় কিছু কিছু ব্যক্তির ভিটামিন-ডি বেশি প্রয়োজন হতে পারে। ৫০-এর ঊর্ধ্ব বয়সিদের সাধারণত শরীরে ভিটামিন-ডি-এর প্রয়োজনীয়তা বেশি দেখা দেয়। কারণ এ বয়স থেকে তারা সাধারণত ঘরমুখী হওয়া বেশি শুরু করে। এজন্য তাদের অস্থির ভঙ্গুরতা শুরু হতে পারে।

No description available.

২০০৭ সালে কানাডার একটি গবেষণায় দেখা গেছে ভিটামিন-ডি-এর অভাবে ৫০ শতাংশ বয়স্কদের হিপের অস্থির ভঙ্গুরতা দেখা যায়। যারা সকাল-সন্ধ্যা অফিস করেন তাদের সূর্যের আলোতে প্রবেশ করা একেবারেই কম হয়, সেজন্য তাদের ভিটামিন-ডি-এর অভাব দেখা দিতে পারে। যারা সামুদ্রিক মাছ, গরুর দুধ, বিভিন্ন গবাদি পশুর কলিজাজাতীয় খাবার গ্রহণ করে না অর্থাত্ নিরামিষভোজী তাদের রক্তে ভিটামিন-ডি-এর অভাব দেখা দিতে পারে। সেজন্য তাদের আমিষজাতীয় খাবারের পরিবর্তে ওটস, সয়ামিল, টফু জাতীয় খাবারের ওপর নির্ভরশীল হতে হবে। ভিটামিন-ডি জাতীয় খাবার গ্রহণের পাশাপাশি প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ২টার মধ্যে ১৫ থেকে ২০ মিনিট সূর্যের আলো গায়ে লাগাতে হবে।

লেখক :পুষ্টিবিদ

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x