ঢাকা বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৭
১৮ °সে

১০ বছর বেশি বাঁচবেন যেভাবে

১০ বছর বেশি বাঁচবেন যেভাবে
[ছবি: সংগৃহীত]

ব্রিটিশ মেডিক্যাল জার্নালের এক গবেষণায় উঠে এসেছে যে স্বাস্থ্যকর জীবনযাত্রা মেনে চললে ক্যানসার, হৃদরোগজনিত সমস্যা ও টাইপ টু ডায়াবেটিস ছাড়া দীর্ঘ জীবন লাভ সম্ভব। এ ক্ষেত্রে নারীদের ১০ বছর এবং পুরুষদের সাত বছর পর্যন্ত বেশি বাঁচার সম্ভাবনা তৈরি হয়। নিয়মিত ব্যায়াম, পরিমিত মদ্যপান, ওজন নিয়ন্ত্রণ, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও ধূমপানবিহীন জীবনযাপন নিশ্চিত করলে দীর্ঘায়ু লাভ সম্ভব। মার্কিন এই গবেষণা ২০ বছরের বেশি সময় ধরে ১ লাখ ১১ হাজার মানুষের ওপর চালানো হয়েছে।

গবেষণার প্রধান গবেষক ও হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথের শিক্ষক ডক্টর ফ্র্যাঙ্ক হু বলেন, এই গবেষণা মানব জাতির জন্য একটি ইতিবাচক বার্তা দিয়েছে। স্বাস্থ্যকর জীবনযাত্রায় মানুষ যে শুধু জীবনে বেশি সময়ই পাচ্ছে তা নয়, জীবনযাত্রার ধরন পরিবর্তন করার সঙ্গে সঙ্গে বছরগুলো রোগহীনও হবে।

গবেষণার জরিপে অংশগ্রহণকারী ৫০ বছর বয়সী ব্যক্তিদের জিজ্ঞাসা করা হয় তারা পাঁচটি কাজের অন্তত চারটি করেন কি না— এক. কখনো ধূমপান না করা; দুই. স্বাস্থ্যকর ও সুষম খাবার গ্রহণ করা; তিন. ৩০ মিনিট পরিমিত অথবা কঠোর ব্যায়াম বা শারীরিক পরিশ্রম করা; চার. ১৮ দশমিক ৫ থেকে ২৪ দশমিক ৯-এর মধ্যে শরীরের ওজন ও উচ্চতার অনুপাত (বডি ম্যাস ইনডেক্স বা বিএমআই) রাখার চেষ্টা করা; পাঁচ. নারীদের জন্য দৈনিক ছোটো এক গ্লাস ওয়াইন বা পুরুষদের জন্য এক বোতল বিয়ারের বেশি মদ নয়। যেসব নারী বলেছেন—এই পাঁচটির অন্তত চারটি তারা করেন, তারা গড়ে আরো ৩৪ বছর হৃদরোগ (হার্ট অ্যাটাক ও স্ট্রোক) ও টাইপ টু ডায়াবেটিস-জাতীয় রোগ ছাড়া বেঁচে থাকেন। যেসব নারী এই পাঁচটির অন্তত চারটি করেন না, তারা অন্তত ১০ বছর কম বাঁচেন। স্বাস্থ্যবান পুরুষদের মধ্যে যারা পাঁচটির চারটি কাজ করেন, তারা রোগহীনভাবে ৩১ বছর বেশি বাঁচেন, যা অপেক্ষাকৃত কম স্বাস্থ্যবান পুরুষদের চেয়ে অন্তত সাত বছর বেশি।

পুরুষদের চেয়ে সাধারণত নারীরা গড়ে বেশি দিন বাঁচেন। গবেষণা অনুযায়ী, যেসব পুরুষ দিনে ১৫টির বেশি সিগারেট পান করেন এবং অতিরিক্ত ওজন আছে যেসব পুরুষ ও নারীর, (যাদের বিএমআই ৩০-এর বেশি) তাদের রোগহীন প্রত্যাশিত আয়ুষ্কাল সবচেয়ে কম। তবে দুই লিঙ্গের জন্যই কিছু বিষয় সত্য—স্বাস্থ্যকর জীবন শুধু ক্যানসার, হৃদরোগ ও টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকিই কমায় না, এ ধরনের রোগে আক্রান্ত হওয়া নারী ও পুরুষের বেঁচে থাকার সম্ভাবনাও বাড়ায়।

গবেষণায় এ রোগগুলোকে গুরুত্ব দেওয়ার কারণও ব্যাখ্যা করা হয়েছে। এতে বলা হয়—ক্যানসার, হৃদরোগ ও টাইপ টু ডায়াবেটিস বৃদ্ধ বয়সের সবচেয়ে সাধারণ রোগ। এই রোগগুলো মানুষের জীবনযাত্রার সঙ্গে খুবই নিবিড়ভাবে জড়িত। উদাহরণ স্বরূপ—স্থূলতা বা অতিরিক্ত ওজন থাকার সঙ্গে ১৩টি ভিন্ন ধরনের ক্যানসারের সম্পর্ক রয়েছে বলে মনে করা হয়। এর মধ্যে স্তন, অন্ত্র, কিডনি, যকৃৎ ও খাদ্যনালীর ক্যানসার উল্লেখযোগ্য। যুক্তরাজ্যের ক্যানসার গবেষণা কেন্দ্রের তথ্য অনুযায়ী, প্রতি ১০টির মধ্যে চারটি ক্যানসার প্রতিরোধ করা সম্ভব জীবনযাত্রা পরিবর্তন করে। এর মধ্যে রয়েছে প্রক্রিয়াজাত মাংস খাওয়া কমানো, আঁশযুক্ত খাবার বেশি খাওয়া এবং সূর্য থেকে ত্বককে বাঁচিয়ে চলা। —খবর বিবিসি

ইত্তেফাক/এমআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২২ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন