ঢাকা বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬
৩২ °সে

করোনা: বাড়ি থেকে যেভাবে মনযোগী হয়ে কাজ করবেন

করোনা: বাড়ি থেকে যেভাবে মনযোগী হয়ে কাজ করবেন
প্রতীকী ছবি

বিশ্বজুড়ে মহামারী আকার ধারণ করেছে প্রাণঘাতী করোনা ভাইরাস। সংক্রামক ভাইরাস হওয়ায় একের পর এক লকডাউন হয়ে যাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ। এর মধ্যেই কর্মকর্তাদের- কর্মচারীদের বাড়ি থেকে কাজ চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। তবে বাড়িতে পর্যাপ্ত কর্মপরিবেশ না থাকায় বাড়ি থেকে কাজ করাটাও বেশ চ্যালেঞ্জিংও বটে। আর ঘরোয়া পরিবেশে কিভাবে অফিসের কাজে মনযোগী হওয়া যায় সেটি পাঠকদের জন্য তুলে ধরা হলো:

নির্দিষ্ট কাজের জায়গা তৈরি করুন

বাড়ি থেকে মনযোগী হয়ে কাজ করতে হলে একটি নির্দিষ্ট কাজের জায়গা তৈরি করুন। সেখান থেকেই প্রতিদিন কাজ করুন । ওই স্থান থেকে বিশ্রাম করা যায় এমন কিছু থাকলে সেটি সরিয়ে ফেলুন। এতে আপনি আরো মনযোগী হয়ে কাজ করতে পারবেন .

কর্মঘণ্টা তৈরী করুন

বাড়িতে আমাদের সকলেরই পরিবারের সদস্যরা থাকেন। তাই কাজে মনযোগী হওয়াটা এতটা সহজ নয়। এই ক্ষেত্রে একটি নির্দিষ্ট কর্মঘণ্টা তৈরী করুন এবং বাড়ির সবাইকে এই বিষয়ে অবগত করুন। এছাড়া নির্দিষ্ট সময়ে কাজ থেকে বিরতি নিন , তবে বিরতির সময় বাড়ির কাজ করে সময় নষ্ট করবেন না। এভাবে আপনি একটি চমৎকার কর্মপরিবেশ তৈরি করতে পারেন। .

ফরমাল পোশাকে থাকুন

বাড়িতে যে পোশাকই পরুন না কেন অফিসের কাজ করার সময় ফর্মাল পোশাক পরুন। এতে কাজে মনযোগ বাড়বে। পাশপাশি পরিষ্কার- পরিচ্ছন্ন থাকুন। নোংরা পরিবেশে কাজে মন খুব কমই বসে । পুরো কর্মঘণ্টাজুড়ে গুছানো থাকুন।

আলোর মধ্যে থাকুন

বাড়িতে যেখানে কাজ করবেন সেখানে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করুন। আলো কম হলে ঝিমুনি ভাব আসতে পারে। কাজের স্থানটি প্রাকৃতিক আলোর কাছাকাছি রাখুন। গবেষণায় দেখা গেছে, প্রাকৃতিক আলো মানুষকে চাঙ্গা করে। এতেও কাজে মনযোগও বাড়বে ।

দাঁড়িয়ে কাজ করুন

যদি বাড়িতে কাজে আলসেমি মনে হয় তাহলে দাঁড়িয়ে কাজ করতে থাকুন । এতেও কাজে মনযোগ বাড়বে । ডেইলি স্টার।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

আরও
এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০২ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন