বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭
৩২ °সে

লকডাউনে যেভাবে পালন করবেন এবারের ঈদ

লকডাউনে যেভাবে পালন করবেন এবারের ঈদ
প্রতীকী ছবি।

এক মাসের সিয়াম সাধনার পর আগামীকাল সোমবার পালিত হবে পবিত্র ঈদুল ফিতর। তবে করোনা ভাইরাসের প্রকোপের কারণে এবার এক ভিন্ন পরিবেশে ঈদ পালন করতে হবে মুসলিম উম্মাহকে। সৌদিসহ বিশ্বের অনেক দেশেই ঈদে বড় জমায়েতসহ চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পাশাপাশি বিশ্বের অধিকাংশ দেশেই ঘরে ঈদের নামাজ পড়তে মুসলিমদের প্রতি নির্দেশ দেয়া হয়েছে। তবে আমাদের দেশে মুসলমানরা স্বাস্থ্যসম্মত উপায়ে মসজিদে গিয়ে ঈদের নামাজ আদায় করতে পারবেন । কোন ঈদগাহে এবার ঈদের নামাজ অনুষ্ঠিত হবে না। পাশাপাশি দেশের আইনশৃঙ্খলাবাহিনীর পক্ষ থেকে ঈদে বাইরে ঘুরাঘুরি না করার আহ্বান জানানো হয়েছে।

দেশের এই অঘোষিত লকডাউনের মধ্যে আপনাকেও এবারের ভিন্ন পরিবেশে ঈদ উদযাপন করতে ভিন্নভাবেই । তাই চলুন জেনে নেয়া যাক কিভাবে ঘরে বসে উদযাপন করবেন এবারের ঈদুল ফিতর :

সামাজিক দূরত্ব মানতে হবে

এবারের ঈদে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। যদি জরুরি প্রয়োজনে বাইরে যেতে হয় তাহলে স্বাস্থ্যবিধি মেনে যেতে হবে। এছাড়া আত্মীয়স্বজনের কাছে গেলেও সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। বাইরে থেকে বাড়িতে আসার পর স্বাস্থ্যবিধি মেনে পরিচ্ছন্ন হতে হবে।

বাড়ির সাজসজ্জা

লকডাউনের এক ঘেয়েমি কাটাতে বাড়িকে সাজান। ঈদকে উৎসবমুখর বানাতে এটি অনেক সাহায্য করবে।

পোশাক পরিধান

এবারের লকডাউনের কারণে অনেকেই শপিংমলে গিয়ে নতুন পোশাক কিনতে পারেননি। অনেকেই আবার শপিং'র অর্থ দান করে দিয়েছেন গরীবদের মধ্যে। তবে ঈদের দিন পুরানো হলেও নিজের পছন্দের পোশাকটি পরুন। অথবা নতুন পোশাক থাকলে সেটি পরুন। এতেও ঈদের আমেজ কিছুটা পাওয়া যাবে।

স্বাস্থ্যসম্মত উপায়ে মসজিদে নামাজ

স্বাস্থ্যসম্মত উপায়ে মসজিদে নামাজ আদায় করুন। ভালোভাবে আপনার নিকটস্থ মসজিদের ঈদ জামাতের সময় জেনে নিন। এবার প্রায় সকল মসজিদেই একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হবে। তাই খুব ভীড়ের মধ্যে নামাজ আদায় না করে সামাজিক দূরত্বের বিষয়টি মাথায় রেখে নামাজ আদায় করুন।

অনলাইনে শুভেচ্ছা বিনিময়

সামাজিক দূরত্বের কারণে এবার ঈদে আত্মীয়স্বজনদের বাড়িতে যাওয়া যাবে না। তাই অনলাইন ভিডিও কলের মাধ্যমে পরিবার , আত্মীয়স্বজন এবং বন্ধুদের সঙ্গে কথা বলুন।

সতর্ক হয়ে খাবার গ্রহণ

হয়তো ঈদে আপনার বাড়িতে অনেক খাবারের আয়োজন করা হবে। তবে বেশি খেয়ে পেটে অসুখ যাতে না হয় সেদিকে খেয়াল রাখবেন।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত