সুস্থ ত্বকের যত্নে

সুস্থ ত্বকের যত্নে
মডেল অথৈ। ছবি: সংগৃহীত

ঝরঝরে ও তরতাজা ত্বকে যে কোনো সাজই সুন্দর দেখায়। রূপ বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে ত্বক সজীব রাখার সহজ ও কার্যকরী উপায় নিয়ে লিখেছেন লোপা চৌধুরী।

পর্যাপ্ত ঘুমের অভাবে তৈরি হওয়া ফ্যাকাশে ত্বক কারোই কাম্য নয়। আপনার ত্বক এমনকি পুরো শরীরের সুস্থতার জন্য প্রয়োজন প্রতি রাতে গড়ে ৮ ঘণ্টা ঘুম। তাই সুস্থ-সুন্দর থাকতে ভালো না লাগলেও রাত জেগে টেলিভিশন না দেখে বা অন্য কাজে নিজেকে ব্যস্ত না রেখে চেষ্টা করুন একটা ভালো ঘুম দেওয়ার।

প্রতিদিন সাবান ব্যবহারে আপনার ত্বক রুক্ষ হয়ে যেতে পারে। তাই একটি ভালো ব্র্যান্ডের ময়েশ্চারাইজার ক্রিম বা লোশন ব্যবহার করুন, যা আপনার ত্বককে রুক্ষতা থেকে বাঁচিয়ে রাখবে। প্রতিদিন গোসলের পর মনে করে লোশন লাগান, এতে আপনার ত্বক ভালো থাকবে। যদিও আপনি এখন আর ছোট নন, তবুও আপনার শরীরের পর্যায়ক্রমিক বৃদ্ধির জন্য ভিটামিন এখনো জরুরি। প্রতিটি মানুষেরই প্রচুর পরিমাণে ভিটামিনযুক্ত খাবার খাওয়া উচিত।

ভিটামিন এ, বি, সি এবং ই ত্বককে টানটান রাখতে সাহায্য করবে, আর জিঙ্ক ত্বককে বিকিরণ থেকে রক্ষা করবে। প্রতিদিন সানস্ক্রিন লোশন ব্যবহার ইউভিএ/ইউভিবি রশ্মির বিরুদ্ধে উল্লেখযোগ্যভাবে আপনার ত্বকের ক্যান্সারের ঝুঁকি কমায়। ত্বকের রঙের বদল ও অস্বাভাবিক আঁচিল ত্বকের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ এবং একটু সতর্কতা খুব সহজেই আপনাকে এই রোগটির হাত থেকে দূরে রাখতে পারে। আপনার একটু সচেতনতাই আপনাকে দিতে পারে সুস্থ-সুন্দর ত্বকের সঙ্গে সঙ্গে একটি পরিপূর্ণ জীবন।

ঘরে বসেই কীভাবে আপনার ত্বকের পরিচর্যা করবেন, তার পরামর্শ নিচে দেওয়া হলো।

ঘরোয়া ফেসপ্যাক

ড্রাই স্কিন

হানিপ্যাক :ডিমের কুসুমের সঙ্গে আধা চামচ মধু, ১ চা চামচ মিল্ক পাউডার মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। মিশ্রণটি ২০ মিনিট মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন।

১ চা চামচ অরেঞ্জ জুসের সঙ্গে মধু মিশিয়ে নিন। ত্বক নরম রাখতে এর কোনো জুড়ি নেই।

ক্যারট মাস্ক :গাজর, বাঁধাকপি ও ওলকপি একসঙ্গে ফুটিয়ে নিন। সিদ্ধ হলে নামিয়ে ঠাণ্ডা করে ছেঁকে নিন। মুখ ধোয়ার জন্য এই পানি ব্যবহার করতে পারেন। বাকি ভেজিটেবল ম্যাশ করে নিন এবং ফেস মাস্ক হিসেবে ব্যবহার করুন। গাজরে রয়েছে ভিটামিন এ, বাঁধাকপিতে প্রচুর মিনারেল। ওলকপি পাওয়ারফুল ক্লিনজার। শুষ্ক ত্বকের জন্য এই কম্বিনেশন খুবই উপকারী।

গাজর কুড়ে নিন। তারপর কোড়ানো গাজর মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

অয়েলি স্কিন

হানিপ্যাক :১ চামচ মধুর সঙ্গে ১ চামচ দই আর সামান্য হলুদ মিশিয়ে নিন। তৈলাক্ত ত্বকের জন্য এটা দারুণ।

ডিমের সাদা অংশের সঙ্গে আধ চা চামচ মধু, ১ চা চামচ লেবুর রস, মুলতানি মাটি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। ২০ মিনিট মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন।

সেনসিটিভ স্ক্রিন

ওটমিল প্যাক :ত্বকের তৈলাক্ততা দূর করার জন্য চাই আধ কাপ সিদ্ধ ওটমিল, ১টা ডিমের সাদা অংশ, ১ চা চামচ লেবুর রস ও ম্যাশড আপেল আধা কাপ। এসব উপাদান একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত