বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সাপ্লাই চেইন বিষয়ক ভার্চুয়াল ওয়ার্কশপ আগামী ২ অক্টোবর

আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২০, ২০:৫৮

আগামী ২ অক্টোবর ক্যারিয়ারসহাব বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর এবং অস্ট্রেলিয়ার মেলবোর্ন মেট্রোপলিটন কলেজের সিইও হেমি হোসেইনের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'গ্লোবাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট' মাস্টারক্লাস। এদিন বিকাল ৫টা থেকে শুরু করে সেশনটি চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

এই বিষয়ে হেমি হোসেইন বলেন, বাংলাদেশের তরুণেরা বর্তমানে ই-কমার্স ব্যবসার সঙ্গে নিজেকে যুক্ত করছেন কিন্তু সঠিক দিকনির্দেশনা না থাকার কারণে ব্যবসায় টিকে থাকতে পারছে না।ঠিক এই বিষয়টি চিন্তা করেই মাস্টারক্লাসটিতে আমরা গ্লোবাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট এর বিস্তারিত আলোচনা করব।

মাস্টারক্লাসটিতে অতিথি হিসেবে থাকবেন অস্ট্রেলিয়ার আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের লজিস্টিক অপারেশনস অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের অধ্যাপক ডা. শামস্ রহমান। আরএমআইটি বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে তিনি সিডনি বিশ্ববিদ্যালয় এবং ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়ে কাজ করেছিলেন। তিনি একজন প্রাক্তন ব্রিটিশ কমনওয়েলথ স্কলার যিনি এমআইটি জারাগোজা লজিস্টিক সেন্টার, ভার্জিনিয়া টেক এবং ইউনিভার্সিটি অব এক্সেটর সহ অনেকগুলি বিশ্ববিদ্যালয়ে ফেলোশিপ পরিদর্শন করেছেন। তিনি আসন্ন ৫ম তম বাংলাদেশ রিটেইল কংগ্রেস ২০২০ এর প্রধান বক্তা। অধ্যাপক রহমান অসংখ্যা আন্তর্জাতিক জার্নাল প্রকাশ করেছেন এবং বর্তমানে তিনি আন্তর্জাতিক জার্নাল অফ ইনফরমেশন সিস্টেমস অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের সহযোগী সম্পাদক।

বর্তমানে বাংলাদেশসহ সারা বিশ্বে সাপ্লাই চেইনের এই গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে। সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট (Supply Chain Management) কে যেকোনো ব্যবসার মেরুদণ্ড বলা হয়ে থাকে। ব্যবস্থাপনার এই বিশেষ শাখা ব্যবসার শুরু থেকে গ্রাহকের কাছে সেবা পৌঁছানো পর্যন্ত কাজ করে থাকে। এর মধ্যে খুঁটিনাটি অনেক বিষয়ই অন্তর্ভুক্ত রয়েছে। বর্তমানে ব্যবসা-বাণিজ্যের প্রসার এখন দেশের সীমানা পেরিয়ে বিশ্বজুড়ে বিস্তৃত। এতে প্রতিযোগিতার মাত্রা বেড়ে গেছে। আর প্রতিযোগিতামূলক বাজারে গুণগতমান বজায় রেখে তুলনামূলক কম খরচে পণ্য বা সেবা গ্রাহকের কাছে পৌঁছানোটা সব প্রতিষ্ঠানের জন্যই একটি বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। এই চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট পেশাজীবীর চাহিদা তৈরি হয়েছে। সে অনুযায়ী সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ ব্যবস্থাপনার ওপর তৈরি হয়েছে বিশাল কাজের সুযোগ।

অনেক তরুণই এখন তাদের ক্যারিয়ার ই-কমার্সের মাধ্যমে শুরু করছে। তবে ক্রমবর্ধমান এই ব্যবসার শুরুতে রয়েছে নানা বাধা-বিপত্তি, রয়েছে নানা সমস্যা যেমন : পণ্য নির্বাচন, দাম, সরবরাহ ব্যবস্থা, ভালো পণ্য খুঁজে বের করা,টেকনিক্যাল বিষয় গুলোর উপর লক্ষ রাখা ইত্যাদি ইত্যাদি। আর তাই উপরে উল্লেখিত সব গুলো বিষয়ই চিন্তা করে ক্যারিয়ারসহাব বাংলাদেশের পক্ষ থেকে আয়োজন করা হয়েছে 'গ্লোবাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট' এর মাস্টারক্লাস।   

ইত্তেফাক/জেডএইচডি