ডেজার্টে ভিন্ন স্বাদ

ডেজার্টে ভিন্ন স্বাদ
ছবি- ইত্তেফাক

ভরপেট খাওয়ার পর চাই ডেজার্ট। আর সেই ডেজার্ট একটু ভিন্ন স্বাদের হলে তৃপ্তির ঢেঁকুড় তোলাটা সহজ হয়। তাই এবারের আয়োজন তিনটি ভিন্ন স্বাদের ডেজার্টের রেসিপি নিয়ে।

জাম্বুরার খোসার দুধেল মোরব্বা

উপকরণ :মাঝারি আকারের জাম্বুরার খোসা ১টি, দুধ ১ লিটার, চিনি দেড় কাপ, তেজপাতা ১টি, এলাচ ২টি।

প্রণালি : জাম্বুরা থেকে খোসা আলাদা করে সবুজ অংশ ছেঁচে নিন। এবার নরম খোসা ছোট ছোট করে কেটে ফুটন্ত পানিতে দু’বার সিদ্ধ করে প্রতিবার পানি ফেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে চিপে নিন। এতে তিতা ভাব চলে যাবে। প্যানে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিয়ে চিনি দিন। চিনি গলে গেলে তেজপাতা ও এলাচ দিন। সুগন্ধ বের হলে জাম্বুরার খোসা দিয়ে ২ মিনিট রেখে চুলা বন্ধ করুন। এবার ঠাণ্ডা করে নিয়ে পরিবেশন করুন।

সবজির বাহারি হালুয়া

উপকরণ :গাজর গ্রেট করা ২ কাপ, বাঁধাকপি গ্রেট করা ১ কাপ, চিনি দুই কাপ, গুঁড়া দুধ ২ কাপ, এলাচ ৩টি, দারুচিনি ৩টি, রোস্টেড কাজুবাদাম ও আমন্ড বাদাম কুঁচি ১ টেবিল চামচ, চেরি কুঁচি ১ চা চামচ, ঘি ৩ টেবিল চামচ।

প্রণালি :বাঁধাকপি পানিতে হালকা সিদ্ধ করে পানি ঝরিয়ে ব্লেন্ডারে এক চা চামচ ঘি দিয়ে ব্লেন্ড করুন। এতে বাঁধাকপির কাঁচা গন্ধ চলে যাবে। প্যানে এক টেবিল চামচ ঘি গরম করে ব্লেন্ড করা বাঁধাকপি দিয়ে ভাজুন। এবার চিনি, দারচিনি, এলাচ দিয়ে নাড়ুন। চিনি গলে পানি বের হলে এতে গুঁড়া দুধ দিন। শুকিয়ে আসা পর্যন্ত নাড়তে থাকুন। শুকিয়ে প্যান থেকে উঠে আসলে সামান্য ঘি ছড়িয়ে চুলা বন্ধ করুন। এবার গাজরের হালুয়ার জন্য প্যানে ঘি দিয়ে গ্রেট করা গাজর দিন। একটু ভেজে বাঁধাকপির হালুয়ার প্রণালি অনুসরণ করে হালুয়া বানান। ডিশে পছন্দমতো করে হালুয়াগুলো সাজিয়ে উপরে রোস্টেড বাদাম কুঁচি এবং চেরি কুঁচি দিয়ে পরিবেশন করতে হবে।

পাম্পকিন টার্ট

উপকরণ : * টার্ট কাপের জন্য :মাখন ১/২ কাপ, চিনি ১/৪ কাপ, ডিম ১টি, ময়দা দেড় কাপ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, দুধ ১ টেবিল চামচ।

* ফিলিংয়ের জন্য :মিষ্টি কুমড়া সিদ্ধ দেড় কাপ, মাখন ১/৪ কাপ, চিনি ১/২ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ।

প্রণালি :প্রথমে ১/২ কাপ মাখন ও চিনি একসঙ্গে ফেটুন। ডিম ভেঙে মাখনের সাথে মেশান। এবার ময়দার সাথে মথে নিয়ে ১০ মিনিট ফ্রিজে রাখুন। পিঁড়িতে ময়দা ছিটিয়ে ১/৪ সেমি পুরু করে খামির বেলুন। ৮ সেমি ব্যাসের কুকিজ কাটার দিয়ে কেটে নিন। মাফিন ট্রেতে তেল মাখিয়ে কাটা পেস্ট্রি বসান ছুরি দিয়ে আঁচড় কেটে ওভেনে ২২০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১৫ মিনিট বেক করুন।

এবার ফিলিংয়ের জন্য প্রথমে সিদ্ধ কুমড়া চটকে প্যানে মাখন, চিনি ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে নামিয়ে নিন। এবার ট্রেসিং পেপার দিয়ে কোণ তৈরি করে পাম্পকিন ক্রিম ভরে দিন। বেক করা পেস্ট্রি ঠাণ্ডা করে ক্রিম ভরে দিন। ওপরে লেমন জেস্ট ছড়িয়ে পরিবেশন করুন।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত