পুরানো ঘরের নতুন বিন্যাস

পুরানো ঘরের নতুন বিন্যাস
ছবি- ইত্তেফাক

কোভিড -১৯ প্রাদুর্ভাবের সময় লকডাউন এবং সামাজিক দূরত্বের প্রচেষ্টাগুলি বিশ্বের সমাজ এবং আমাদের জীবনযাত্রাকে বদলে দিয়েছে। আমরা যেমন আমাদের বাড়িতে এখন বেশি সময় ব্যয় করি, তাই আমাদের পুরানো ঘরকে নতুন করে সাজানো যেতে পারে আরো নিরাপদ করে।

ঘরের সজ্জা পরিবর্তন করলে ঘরের পরিবেশ উন্নত হয়, মন ভালো হয়, কাজের উদ্যম বাড়িয়ে দেয়।

ঘরের আসবাবপত্রগুলিকে বিভিন্ন কক্ষে একটু অদল বদল করে দেখুন। কেবল একটি বা দুটি পরিবর্তন ঘরটিতে সতেজতা আনতে পারে। তাই বিভিন্নভাবে সংমিশ্রণ করে দেখুন। ছোট ছোট পরিবর্তনগুলি একটি বড় প্রভাব ফেলে। তবে সঠিক কিছু পদক্ষেপের সাহায্যে আপনি সহজেই আত্মবিশ্বাসের সাথে আপনার বাড়িটি রিফ্রেশ করতে পারেন।

আপনার বাড়িতে ইতিমধ্যে কিছু আইটেম রয়েছে যা আপনি সৃজনশীলতার সঙ্গে পুনরায় নকশা করতে পারেন। যেমন—

১. আপনার আসবাবের মেঝে পরিকল্পনা পুনরায় সাজিয়ে কিছু খোলা জায়গা তৈরি করুন। ঘর থেকে অপ্রয়োজনীয় আইটেমগুলি সরান। ছোট ঘরে বিশাল আকৃতির আসবাব ঘরকে অনেক অগোছালো করে রাখে আর পরিষ্কার করাটাও ঝামেলা। তাই সম্ভব হলে হালকা আসবাব রাখুন এবং সেটির রং হালকা হলে ঘরকে অনেক খোলামেলা এবং বড় দেখায়।

২. আপনার ঘরের সোফা বা চেয়ার কভার পরিবর্তন করে এর একটি নতুন চেহারা দিতে পারেন।

৩. বসার ঘরের কফি টেবিল বা কনসোল টেবিলের রঙকে একটু অন্যরকম করে দেখতে পারেন।

৪. ঘরের দেয়ালে একটু ভিন্ন কিছু নকশা আনতে পারেন রং বা ওয়াল পেপার ব্যবহার করে।

৫. জানালার পর্দা পরিবর্তন করে মুহূর্তেই ঘরের নতুন রূপ তৈরি করা সম্ভব।

৬. ঘরের আলোকসজ্জা পরিবর্তন করে একেবারে নতুন পরিবেশ তৈরি করা যায় যা দিনের শেষে আপনার ক্লান্ত মনে শান্তি এনে দিতে পারে সহজেই। তার জন্য বুদ্ধি করে কোথায় কোন আলো দেওয়া যেতে পারে বা কোন আলো কোথায় না দিয়ে অন্য কোথাও দিলে ঘরে আলো-ছায়া ভাব তৈরি হবে বা আরও উজ্জ্বলতা বৃদ্ধি পাবে তা ঠিক করতে হবে। সেইমতো নতুনভাবে আলোর ব্যবহার এবং তার বদল করেও নতুনত্বের ছোঁয়া পাওয়া যেতে পারে।

৭. ঘরে কিছু গাছপালা রাখলে ঘরের নকশায় একটা নান্দনিক সৌন্দর্য যুক্ত হয় যা আপনার মনের চাপ দূর করবে, মনকে আনন্দ দেবে।

একটি নতুন সূচনা একটি নতুন দৃষ্টিভঙ্গির দাবি রাখে। পুরোনো ঘর নতুন করে সাজিয়ে আপনার বাড়িকে একটি সুখী এবং স্বাস্থ্যকর জায়গায় পরিণত করুন। এইভাবে ঘরের আসবাব, শিল্পকর্ম আনুষাঙ্গিক জিনিসগুলো পুনরায় সাজিয়ে তুলতে পারেন নির্ভয়ে।

লেখক : ইন্টেরিয়র স্টাইলিশ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত