ঘরে বসেই পেডিকিউর

ঘরে বসেই পেডিকিউর
ঘরে বসেই পেডিকিউর। ছবি: সংগৃহীত

নারীরা শুধুই নিজেদের চুলের অথবা মুখের যত্নই নয় বরং হাত-পায়ের যত্নও নিতে পছন্দ করেন। কিন্তু পার্লারে গিয়ে সবার ক্ষেত্রে পেডিকিউর করাটা অনেক সময় ব্যয়বহুল হয়ে দাঁড়ায়। সেই সাথে সময়েরও ব্যাপারটি মাথায় রাখতে হয়।

সময় বাঁচাতে ও অনেক সময় খরচ কমাতে পেডিকিউর ঘরেই করা সম্ভব। খুব বেশি সময়েরও প্রয়োজন হয় না এতে।

একটি বালতিতে অর্ধেকের মতো কুসুম গরম পানি নিতে হবে; অবশ্যই খেয়াল রাখতে হবে যেন পানির তাপ হাত-পায়ের সহ্য ক্ষমতার মধ্যেই থাকে। তারপর তাতে এক চা-চামচ লবণ ও একটি স্যাসে শ্যাম্পু (যে কোন শ্যাম্পু হলেই হবে) অথবা যদি বোতল হয় তাহলে ১ চা-চামচ পরিমাণ বালতিতে দিয়ে দিতে হবে।

অনেকেই আবার লেবুর রস দেন, যা মোটেও করা যাবে না। কারণ, লেবুর রস হাত-পা পরিষ্কার করে না, লবণই যথেষ্ট। আর বাড়তি পরিষ্কারের জন্য শ্যাম্পুই পর্যাপ্ত।

পানিতে পা ডুবিয়ে রেখে দিতে হবে কমপক্ষে আধা ঘণ্টার জন্য। তারপর পা একটা সুতি কাপড় দিয়ে মুছে নিয়ে যেকোনো একটি ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। ময়েশ্চারাইজারের পরিবর্তে গ্লিসারিনও চমৎকার কাজ করে। তাই নিঃসন্দেহে গ্লিসারিনও ব্যবহার করা যাবে।

তবে মাথায় রাখতে হবে, গ্লিসারিন কখনই দিনে ব্যাবহার করা যাবেনা এবং গ্লিসারিন ব্যবহার করলে তা অবশ্যই সাথে পানি দিয়ে তারপর ব্যবহার করতে হবে।

ইত্তেফাক/এএএম

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত