সংসারের খরচ কমাবেন যেভাবে 

সংসারের খরচ কমাবেন যেভাবে 
ছবি : ইত্তেফাক

প্রতি সপ্তাহে শুক্র ও শনিবার অথবা মাস শেষে অবসর দিনগুলোতে সংসার নিয়ে কম বেশী সবাই ব্যস্ত থাকেন। কেউ পরিবার নিয়ে শপিং করতে বের হোন আবার কেউ কেউ বাজারে যান সংসারের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে। বাজারে গিয়ে চিন্তা করেন কম খরচে কোনটা কিনা যায় বা কীভাবে বাজার খরচ কমানো যায়।

একটু বুদ্ধি খাটিয়ে কাজ করলেই আপনি আপনার সংসার খরচ অনেকটাই কমাতে পারেন। তাহলে জানা যাক কীভাবে সংসারের খরচ কমানো যাবে।

হুটহাট কেনাকাটার অভ্যাস পরিবর্তন

আমাদের অনেকেরই অভ্যাস হল রাস্তায় যেতে যেতে কোন দোকানে কিছু পছন্দ হলে হুট করে কিনে ফেলা। এটা করার ফলে বেশীরভাগ সময়েই আমরা অপ্রয়োজনীয় জিনিসপত্র দিয়ে ঘর বোঝাই করে ফেলি। জিনিস পছন্দ হয়ে গেলেই হুট করে কিনে না ফেলে একটু ভেবে নিন। প্রয়োজন হলে একটু সময় নিয়ে দুইদিন পরে কিনুন।

লিস্টকে গুরুত্ব দিন

বাজারে যাবার আগে লিস্ট করুন। লিস্ট অনুযায়ী কেনাকাটা করার চিন্তা করুন। জামা কাপড় কেনার আগে দেখে নিন আপনার কি কি আছে এবং কি কি আসলেই কেনা প্রয়োজন।

বাজেট নিয়ে ভাবুন

সবক্ষেত্রেই বাজেট গুরুত্বপূর্ণ। আপনার আয়, ব্যয় হিসেব করে একটি বাজেট তৈরি করুন। পরিবারের সবাইকে নিয়ে বসুন। সবার মতামত নিন। এতে পরবর্তীতে জটিলতা তৈরি হবে না। প্রয়োজনীয় চাহিদার পাশাপাশি অবশ্যই রাখবেন সঞ্চয়ের খাত আর সেই সাথে জরুরী প্রয়োজনের জন্যে আলাদা একটা বরাদ্দ রাখুন।

অপচয় রোধ করুন

ঘরের পানি, গ্যাস ও বিদ্যুৎ অপচয় রোধ করার চেষ্টা করুন। দরকার না হলে ঘরের পানির ট্যাপ, চুলা ও ইলেক্ট্রনিক জিনিসপত্রের লাইন অফ করে রাখুন। বিল কম আসবে। খরচও বাঁচবে।

খরচের হিসাব রাখুন

দিনশেষে খরচের হিসেব রাখাটাও একটা গুরুত্বপূর্ণ কাজ। প্রতিদিন কোথায় কত খরচ হল তার হিসেব একটা খাতায় লিখে রাখুন। মাস শেষে সেটি নিয়ে বসুন। এবার দেখুন কোন কোন খাতে খরচ বেশি হয়েছে এবং সেগুলো একটু চেষ্টা করলেই কমানো সম্ভব কিনা।

দিনশেষের বাজার

দিনশেষে বাজার করার চেষ্টা করুন। কারণ এ সময় সব পণ্যের দাম কমে যায়। বাজার বন্ধ হওয়ার আগমুহূর্তে কিনলে কম দামে কিনতে পারবেন।

ছাড়কৃত পণ্যের দিকে খেয়াল রাখুন

অনেক সময় পণ্যের দামে ছাড় দেওয়া হয়। সে সময় একটু বেশি করে কিনে রাখুন। যেমন- অনেকগুলো পণ্য থাকে দুটি কিনলে একটি ফ্রি অথবা একটি কিনলে একটি ফ্রি। এমন অফার প্রায়ই দেখা যায় বাজারে। এ পণ্যগুলো খুঁজে বের করুন। এতে অনেক টাকা বেঁচে যাবে।

তাই একটু সচেতনতা আর বুদ্ধি খাটালেই আসবে আপনার সংসারে শান্তি আর সুখ।

ইত্তেফাক/কেএইচ/এসসিএস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x