এলাচি দূর করে নিঃশ্বাসের দুর্গন্ধ

এলাচি দূর করে নিঃশ্বাসের দুর্গন্ধ
[ছবি: সংগৃহীত]

এলাচি রান্নায় মিষ্টি স্বাদ ও অনন্য গন্ধই দেয়—এমনটি সবারই জানা। তবে এলাচির স্বাস্থ্য উপকারিতার কথা অনেকেরই জানা নেই। এবার তবে জেনে নেয়া যাক এলাচের কিছু স্বাস্থ্য উপকারিতা—

পরিপাকের উন্নতি ঘটাতে: এলাচির বায়ুনাশকারী গুণ থাকায় এটি পরিপাক প্রক্রিয়ায় সাহায্য করে। বিশেষ করে পেটফাঁপা কমায়, শূলবেদনা নিরাময়ে সাহায্য করে এবং পিত্তরসের প্রবাহ বৃদ্ধি করে চর্বি ও অন্যান্য পুষ্টি উপাদানের পরিপাকে সাহায্য করে। এলাচি পরিপাক তন্ত্রের বিভিন্ন সমস্যা যেমন— কোষ্ঠকাঠিন্য, আমাশয়, এসিডিটি, বদহজম এবং বিভিন্ন ধরনের পাকস্থলীর সংক্রমণের আদর্শ সমাধান হিসেবে কাজ করে। ২টি এলাচি, আদার ছোট একটি টুকরো, ২-৩টি লং এবং কয়েকটি ধনিয়া একসঙ্গে গুঁড়া করে নিয়ে গরম পানিতে মিশিয়ে পান করুন। এতে হজমশক্তি বৃদ্ধির পাশাপাশি পেটের গ্যাস ও বমিভাব দূর হবে।

নিঃশ্বাসের দুর্গন্ধে: কারও নিঃশ্বাসে দুর্গন্ধ থাকলে এলাচি ব্যবহারে ভালো ফল পাওয়া যায়। ব্যাকটেরিয়ানাশক উপাদানে ভরপুর হওয়ায় দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণুর বিরুদ্ধে এটি যুদ্ধ করতে পারে। এছাড়াও এর শক্তিশালী গন্ধ নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতে সক্ষম।

শরীর বিষমুক্ত করতে: অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় এলাচি ডিটক্সিফিকেশনের মাধ্যমে শরীরকে বিষমুক্ত হতে সাহায্য করে। সেইসঙ্গে এলাচি দেহের অভ্যন্তরীণ ফাঙ্গাস, ভাইরাস ও ব্যাকটেরিয়া দূর করে।

কিডনির সুস্থতায়: এলাচি কিডনির জন্য উপকারী। এটি মূত্র ত্যাগকে উদ্দীপিত করে এবং ব্লাড প্রেসার কমতে সাহায্য করে। নিয়মিত এলাচি খেলে বিভিন্ন ধরনের কিডনির সমস্যা, মূত্রথলির সমস্যা, কিডনির পাথর, নেফ্রাইটিস, মূত্র ত্যাগের সময় জ্বালাপোড়া বা ব্যথা করা এবং ঘন ঘন মূত্র ত্যাগের সমস্যা নিরাময়ে কাজ করে।

রক্তের ঘনত্ব রক্ষায়: এলাচির রক্ত পাতলা করার গুণ রক্তনালীতে রক্ত জমে যাওয়ার সমস্যায় খুবই কাজে দেয়। এছাড়া প্রতিদিন এলাচি খেলে রক্তের ঘনত্বও ঠিক থাকে। রক্তস্বল্পতায়: এক্ষেত্রে এক থেকে দুই চিমটি এলাচি ও হলুদের গুঁড়া এক গ্লাস গরম দুধের সঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার সেই মিশ্রণে সামান্য পরিমাণে চিনি মিশিয়ে নিয়ে প্রতি রাতে পান করতে হবে।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x