রোদে জ্বলে যাওয়া ত্বক ঠিক করবেন যেভাবে

রোদে জ্বলে যাওয়া ত্বক ঠিক করবেন যেভাবে
ছবি: সংগৃহীত

রোদে সানস্ক্রিন ব্যবহার করে অনেকে মনে করেন ত্বকের আর কোনো ক্ষতি হচ্ছে না। কিন্তু এ ধারণা মোটেও সঠিক নয়। সানস্ক্রিন ব্যবহারের পরেও সূর্যের ক্ষতিকারক রশ্মি ত্বকে নানা ধরনের সমস্যা সৃষ্টি করে। তাদের মধ্যে রোদে ত্বক জ্বলে যাওয়া সব থেকে বেশি চোখে পরে। তবে ঘরেই পাওয়া যায় এমন কিছু জিনিস দিয়ে খুব সহজে ত্বকের যত্ন নেওয়া যায়।

জেনে নিন এমন কয়েকটি জিনিস সম্পর্কে যেগুলো ত্বক থেকে সূর্যের ক্ষতিকারক রশ্মির প্রভাব খুব সহজেই দূর করতে পারবে।

বাঁধাকপি:

সবুজ শাক সবজি আমাদের শরীরে নানা উপকার করে থাকে। তবে এখানে খেতে হবে না। বরং ত্বকে মাখতে হবে। বাঁধাকপি ফ্রিজে রেখে ঠান্ডা করে নিতে হবে। পরে বাঁধাকপির পাতাগুলো খুলে খুলে ত্বকে ১০ থেকে ১৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। ভালো ফলাফলের জন্য এভাবে সপ্তাহে অন্তত দুইবার করতে হবে।

দই:

রোদে জ্বলে যাওয়া ত্বকের জন্য দই অনেক বেশি কার্যকরী। ত্বকে ১৫ থেকে ২০ মিনিটের জন্য ত্বকে ভালো ভাবে মাসাজ করতে হবে। খুব কম সময়ে ভাল ফলাফল পাওয়া সম্ভব ত্বকে দই ব্যবহার করে।

অ্যালোভেরা:

অ্যালোভেরা বা ঘৃতকুমারী ত্বকের দাগ এবং ক্ষত কমিয়ে আনে। পাশাপাশি ত্বকে কোনো ক্ষতিকারক ব্যাকটেরিয়ার প্রভাব ফেলতে দেয় না। নিয়ম করে অ্যালোভেরা জেল ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হয়।

লাউয়ের রস:

লাউ ত্বকে মাখার কথা বললে হয়তো পাগল ভাববে অনেকেই। ভাবাটাও স্বাভাবিক। কিন্তু রোদে জ্বলে যাওয়া ত্বকের যত্নে লাউয়ের রস ভালই কাজ করে। দিনে অন্তত ৩ থেকে ৪ বার ত্বকে লাউয়ের রস মাসাজ করতে হবে। ধীরে ধীরে কাজ করলেও কার্যকরী ফলাফল পাওয়া যায়।

লাল মসুরের পেস্ট:

মসুর ডাল ত্বকের জন্য নবজীবনকারী একটি উপাদান। ডাল ত্বকে মাখার জন্য এক চামচ ডাল পানিতে ভিজিয়ে রাখতে হবে সারা রাত। সকালে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। পেস্টটি খুব বেশি পাতলা করা যাবে না। পেস্টটির সাথে টমেটো পেস্ট এবং অ্যালোভেরা জেল মিশিয়ে নিতে হবে। ত্বকে অন্তত ৩০ মিনিট রেখে দিতে হবে। কিছুদিন নিয়ম মেনে এ কাজ করলে তবেই কাঙ্ক্ষিত ফল পাওয়া যাবে।

ইত্তেফাক/এনএসএন

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x