বৈশাখী স্বাদে

বৈশাখী স্বাদে
[ছবি: ইত্তেফাক]

পহেলা বৈশাখ বাঙালির কাছে এক অন্যরকম আনন্দময় দিন। উৎসবপূর্ণ এই দিনটিকে ঘিরে চলে নানা আয়োজন। তবে করোনার প্রভাবে এই বৈশাখ ঘরে কাটানোর প্রস্তুতি নিয়েছেন সবাই। দুপুরের খাবারের জন্য ঘরেই তৈরি করতে পারেন বৈশাখের ভিন্ন স্বাদের কয়েকটি রেসিপি

বেগুনের পোড়া ভর্তা

উপকরণ: বড় গোল বেগুন ১টা, পেঁয়াজ কুচি ১ চা চামচ, রসুন ৪/৫ কোয়া, শুকনা মরিচ ভাজা ৪টা, লবণ পরিমাণমতো, সরিষার তেল পরিমাণমতো।

প্রণালি: বেগুনের গায়ে তেল মেখে রসুনের কোয়াগুলো বেগুনের গায়ে ফুটো করে বসিয়ে দিন। গ্যাসের চুলায় একটা স্টিলের জালি রেখে তার উপর বেগুন পুড়িয়ে নিন ভালো করে। ঠাণ্ডা হলে খোসা ছাড়িয়ে টুকরো করে নিন। এবার মরিচ, লবণ, পেঁয়াজ চটকে বেগুনের সঙ্গে মিশিয়ে নিন। শেষে আবারও একটু তেল দিয়ে পরিবেশন করুন।

চ্যাপা শুঁটকির ভর্তা

উপকরণ: চ্যাপা শুঁটকি ৮/১০টা, পেঁয়াজ ১ কাপ, কাঁচা মরিচ ১/৪ কাপ, রসুন ১/৪ কাপ, লবণ ২ চা চামচ, পেঁয়াজ কুচি ৪ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, তেল ১/৪ কাপ।

প্রণালি: চ্যাপা শুঁটকি ভালো করে পরিষ্কার করে নিন। পেঁয়াজ রসুন কাঁচা মরিচ ও শুঁটকি একত্রে পাটায় বেটে নিন অথবা ব্লেন্ড করে নিন। কড়াইয়ে তেল গরম করুন। বাকি পেঁয়াজ কুচি, মরিচ ও হলুদ গুঁড়া দিন। এতে বাটা শুঁটকির মিশ্রণ দিন। লবণ দিন। ভালো করে কষান। তেল উপরে উঠে এলে নামিয়ে নিন।

সজনে ডাটায় ছোট মাছ

উপকরণ: ছোট মাছ ১ কাপ, সজনে ডাটা ১ কাপ, টমেটো কুচি আধা কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া চার ভাগের এক চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, সরষে বাটা ১ চা চামচ, লবণ পরিমাণমতো, পানি পরিমাণমতো, সয়াবিন তেল ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৩-৪টি, সরষের তেল ২ চা চামচ।

প্রণালি: সজনে ডাটা ধুয়ে ছোট করে কেটে নিন। মাছ ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে মাছ, ডাটা, টমেটো, পেঁয়াজ, হলুদ, মরিচ, সরষে বাটা, লবণ, তেল দিয়ে ভালো করে মেখে পানি দিয়ে চুলায় দিন। ১০ মিনিট জ্বাল দিয়ে মাখা মাখা হলে উপরে সরষের তেল ছড়িয়ে দিন এবং নামিয়ে পরিবেশন করুন।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x