ইফতারে শীতল পানীয়

ইফতারে শীতল পানীয়
ছবি: সংগৃহীত

গরমের এই সময়ে সারাদিন রোজা রাখার পর ইফতারে শীতল পানীয় পান করতে মন চায়। ঘরে বসেই তৈরি করা ভিন্ন স্বাদের শীতল পানীয়র রেসিপি নিয়ে আজকের আয়োজন।

ব্লু মারগারিটা

উপকরণ: ব্লু কারিওকি সিরাপ ২ টেবিল চামচ, সাদা সোডা/ড্রিংকস ১ কাপ, পুদিনা/মিন্ট ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, বরফ টুকরো ১২-১৪টি।

প্রণালি: ব্লু কারিওকি সিরাপ সুপার শপগুলোতে পাওয়া যায়। একটি ড্রিংকস শেকারে প্রথমে পুদিনা পাতা দিয়ে ভারি কিছু দিয়ে ক্রাশ করে নিন। এবার এতে বাকি উপকরণ দিয়ে ঢাকনা লাগিয়ে ভালোভাবে শেইক করুন ১০-১২ বার। তারপর পছন্দমতো গ্লাসে পরিবেশন করুন।

আভাকাডো শেইক

উপকরণ: আভাকাডো ১ কাপ, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ, মিন্ট কুচি ১ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে আভাকাডো চামড়া ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে নিন। এবার একটা ব্লেন্ডারে টুকরো করা আভাকাডো, ফ্রেশ ক্রিম, চিনি, মধু ও মিন্ট কুচি নিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন। তারপর পছন্দের গ্লাসে ঢেলে তাজা পুদিনা উপরে ছড়িয়ে পরিবেশন করুন ভিন্ন স্বাদের আভাকাডো শেইক।

অরেঞ্জ পপসিকাল

উপকরণ: অরেঞ্জ পিউরি ১ কাপ, সুগার সিরাপ ৪ টেবিল চামচ, ক্রাশড আইস ১ কাপ।

প্রণালি: প্রথমে সবগুলো উপকরণ যেমন অরেঞ্জ পিঊরি, সুগার সিরাপ, ক্রাশড আইস ব্লেন্ডারে নিয়ে খুব ভালো একটা পেস্ট করে নিন। এবার একটা আইস ক্রিম মোল্ডে অরেঞ্জ পিউরি এবং সুগার সিরাপের মিশ্রণটি ঢেলে ৮-১০ ঘণ্টা রেফ্রিজারেট করে জমে গেলে হালকা গরম পানিতে মোল্ড চুবিয়ে নিলেই অরেঞ্জ পপসিকেল সহজেই বেরিয়ে আসবে।

দুধ দুলারি

উপকরণ: তরল দুধ ১ কেজি, কনডেন্স মিল্ক ১০০ গ্রাম, মোটা সেমাই ১০০ গ্রাম, চায়না গ্রাস ৫০ গ্রাম, রুহ আফজা ২ টেবিল চামচ, পেস্তা বাদাম ১ টেবিল চামচ, এলমন্ড বাদাম ১ টেবিল চামচ, কাজু বাদাম ১ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে ৫০ গ্রাম চায়না গ্রাসের সঙ্গে রুহ আফজা এবং ৪ টেবিল চামচ পানি মিশিয়ে চুলায় ২ মিনিট জ্বাল দিয়ে জেলোটিন জমতে দিন। ঠান্ডা হয়ে শক্ত হয়ে এলে ছোট ছোট টুকরো করে কাটুন। এবার চুলায় ১ কেজি তরল দুধ জ্বাল দিয়ে শুকিয়ে ৩ ভাগের এক ভাগ করে নিন। এবার এতে কনডেন্স মিল্ক এবং সেলাই দিয়ে ৩/৪ মিনিট চুলায় রেখে নামিয়ে ঠান্ডা করতে দিন। ঠান্ডা হয়ে এলে সব ধরনের বাদাম, জেলোটিনের টুকরো দিয়ে মিশিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।

ইত্তেফাকে/এসজেড

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x