রান্নায় হলুদের পরিমাণ বেশি হলে যা করবেন

রান্নায় হলুদের পরিমাণ বেশি হলে যা করবেন
ছবি: সংগৃহীত

রান্নায় মসলার পরিমাণ সঠিক হওয়ার প্রয়োজন থাকে সব থেকে বেশি। কোনো একটি মশলা যদি কম কিংবা বেশি হয় তাহলে তা খাওয়ার অযোগ্য হয়ে যায়। তবে অজান্তেই অনেক সময় মসলার পরিমাণ একটু এদিক-সেদিক হয়ে যায়। কিন্তু অন্যান্য মসলার থেকে যদি হলুদ বেশি হয় তাহলে স্বাদ ও গন্ধ দুটোই নষ্ট হয়ে যায়। যদি কোনোদিন এমন পরিস্থিতিতে পড়েন তাহলে কী করবেন জেনে নিন।

টক জাতীয় উপকরণ ব্যবহার করতে পারেন। এ সকল উপকরণ ব্যবহার করলে রান্নার স্বাদ তো ফিরবেই, সেই সঙ্গে যুক্ত হবে বাড়তি স্বাদ। অতিরিক্ত হলুদ হয়ে গেলে সেখানে আমচুর পাউডার দিতে পারেন। আমচুর পাউডার ছাড়াও তেঁতুল দিতে পারেন। তেঁতুল পানিতে গুলিয়ে রান্নায় দিয়ে দিন।

এছাড়া আরেকটি সহজ উপকরণ হলো টমেটো সস। এটিও ব্যবহার করতে পারেন।

হলুদ বেশি হলে লাউ পাতা, কুমড়ো পাতা বা পুঁই শাক, এই ধরণের পাতা আস্ত কয়েকটি রান্নায় দিয়ে দিতে পারেন। তারপর কয়েক মিনিট ফুটিয়ে পাতাগুলো আলাদা করে তুলে নিতে হবে। পাতায় যে সবুজ রং থাকে তা রান্না থেকে হলুদ রং শুষে নেয়। ফলে রান্নার স্বাভাবিক স্বাদ ও গন্ধ ফিরে আসে।

রান্নায় অতিরিক্ত হলুদ কমিয়ে আনে তেজপাতা। চার-পাঁচটা তেজপাতা রান্নায় দিয়ে ফুটিয়ে নিতে হবে কয়েক মিনিট। এর পর তেজপাতাগুলোকে সরিয়ে নিন।

এ সকল উপকরণ ছাড়াও পানি ব্যবহার করতে পারেন। অথবা ঘরে যদি চিকেন স্টক বা মাটন স্টক থাকে সেটাও দিয়ে দিতে পারেন। ভেজিটেবল স্টক দিলেও ভালো কাজ হবে। ব্যবহার করতে পারেন নারিকেল দুধ। এর স্বাদ মিষ্টি হওয়ায় হলুদের তীব্র গন্ধ ও স্বাদ দূর করে।

ইত্তেফাক/এনএসএন

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x